Black Pepper: আপনি যে গোল মরিচ ব্যবহার করছেন তা ভেজাল নয় তো? পরীক্ষা করে নিন এই ভাবে

কিন্তু আমরা নির্ভেজাল গোল মরিচ খাবারে ব্যবহার করি না, সেটা কি যাচাই করে দেখি? বেশির ভাগ মানুষই তা করেন না। তাঁদের মধ্যে বেশি শতাংশ মানুষ কীভাবে গোল মরিচ বিশুদ্ধতা যাচাই করবেন তার পদ্ধতিও জানেন না।

Black Pepper: আপনি যে গোল মরিচ ব্যবহার করছেন তা ভেজাল নয় তো? পরীক্ষা করে নিন এই ভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 2:49 PM

আমরা সব সময়ই চাই নির্ভেজাল খাবার খেতে। তার বড় কারণ হল যাতে শরীর কোনও ভাবেই অসুস্থ হয়ে না পড়ে। বাজার থেকে আমরা সব সময় সেরা পণ্যটাই কিনে আনার চেষ্টা করি। কিন্তু সব সময় কি সেই পণ্যের বিশুদ্ধতা যাচাই করা হয়? আপনি কি সেই পণ্য নির্ভেজাল কিনা তা পরীক্ষা করে দেখেন? বিষয় হল সব ছোট ছোট জিনিস সব সময় নির্ভেজাল কিনা তা পরীক্ষা করা সম্ভব নয়।

আমাদের রান্নাঘরে খাদ্য পণ্যের সঙ্গে মশলা থাকেই। বিশেষত ভারতীয় রান্নাঘরে মশলা একটি অন্য ভূমিকা পালন করে। সেই মশলার মধ্যেই রয়েছে গোল মরিচও। এর গোল মরিচ কম বেশি সব খাবারেই ব্যবহার করা হয়। কিন্তু আমরা নির্ভেজাল গোল মরিচ খাবারে ব্যবহার করি না, সেটা কি যাচাই করে দেখি? বেশির ভাগ মানুষই তা করেন না। তাঁদের মধ্যে বেশি শতাংশ মানুষ কীভাবে গোল মরিচ বিশুদ্ধতা যাচাই করবেন তার পদ্ধতিও জানেন না।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) তাঁদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি ভিডিয়ো পোস্ট করেছে। যেখানে আপনি পেয়ে যাবেন গোল মরিচ বিশুদ্ধতা পরীক্ষার পদ্ধতি।

কীভাবে পরীক্ষা করবেন যে বাজার থেকে কিনে আনা গোল মরিচ নির্ভেজাল নয়? অল্প পরিমাণ গোল মরিচ টেবিলে রাখুন। আঙুলের সাহায্যে গোল মরিচের ওপর চাপ দিন। নির্ভেজাল গোল মরিচ সহজে ভেঙে যাবে না। যদি আপনার গোল মরিচ ভেজাল হয় তাহলে আঙুলের সাহায্যে চাপ দেওয়া মাত্রই সহজে সেটা ভেঙে যাবে।

যদিও এটা প্রথমবার নয়। এর আগেও একাধিক বার ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) এর তরফ থেকে খাদ্য পণ্য যাচাইয়ের পরীক্ষা পদ্ধতি শেয়ার করে হয়েছে তাঁদের টুইটার অ্যাকাউন্ট থেকে। তার মধ্যে রয়েছে সবুজ মটরের রঙের বিশুদ্ধতা যাচাই, লাল লঙ্কার গুঁড়োর বিশুদ্ধতা যাচাই, তেলের বিশুদ্ধতা যাচাই, হলুদের বিশুদ্ধতা যাচাই ইত্যাদি।

আরও পড়ুন: চিকেনের মশলায় দিন সবুজ রঙের ছোঁয়া, বানিয়ে ফেলুন হায়দ্রাবাদী গ্রিন চিকেন মশলা…

আরও পড়ুন: দুর্গা পূজা স্পেশ্যাল: অল্প সময়ে সুস্বাদু চিকেনের ডিশ বানাতে চান? বানিয়ে ফেলুন শাহি চিকেন মাখানি…

আরও পড়ুন: জিলিপি খেয়েও বজায় রাখতে পারেন ফিটনেস! দেখুন মিলিন্দ কী বললেন তাঁর অনুরাগীদের