Healthy Eating: ব্রেকফাস্টে কেন খাবেন মুসেলি?

মুসেলি হার্টের রোগীদের জন্য খুবই উপকারি। এর পাশাপাশি যাঁরা ডায়েট করেন কিংবা সবসময়ই শরীরে অতিরিক্ত মেদ জমা নিয়ে সতর্ক থাকেন, তাঁরা অনায়াসে খেতে পারেন এই খাবার।

Healthy Eating: ব্রেকফাস্টে কেন খাবেন মুসেলি?
কেন খাবেন মুসেলি?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 7:49 AM

সাতসকালে অফিসের তাড়াহুড়োয় অনেকেরই সেভাবে ব্রেকফাস্ট করার সময় থাকে না। তাই চটজলদি খাবার হিসেবে ব্রেকফাস্টে খেতে পারেন মুয়েসলি। অনেকেই একে মুসেলি বা মুসলিও বলে থাকেন। সকাল সকাল একবাটি মুসেলি খাওয়া মানে অনেকক্ষণ পেট ভরে থাকবে আপনার। ফলে নিশ্চিন্তে কাজে মন দিতে পারবেন। কাজের মাঝে খিদে পেয়ে যাওয়ার সম্ভাবনা নেই। আর এই খাবার অত্যন্ত পুষ্টিকর এবং সহজপাচ্য। শুধু তাই নয়… ফাইবার, প্রোটিন, ভিটামিন, মিনারেলসে সমৃদ্ধ এই খাবার খেতেও বেশ সুস্বাদু। তাছাড়া তৈরি করার ঝামেলা নেই। তাই চটজলদি খেয়ে নেওয়া যায়।

মুসেলি খাওয়ার উপকারিতা, ব্রেকফাস্টে কেন খাবেন এই খাবার?

১। স্বাস্থ্যসম্মত এই সিরিয়াল জাতীয় খাবার সহজপাচ্য। অর্থাৎ সহজে হজম হয়ে যায়। কম সময়ে তৈরি করে নেওয়া সম্ভব। আর এই খাবার ওজন ঠিক রাখতেও সাহায্য করে। মুসেলি আসলে হোল গ্রেন সমৃদ্ধ খাবার।

২। ফাইবার এবং হোল গ্রেন এই খাবার খাওয়ার ক্ষেত্রে অনায়াসে এড়িয়ে চলা যায় চিনি। তাছাড়া ডাইজেস্টিভ সিস্টেম বা পাচনতন্ত্রের জন্য এই খাবার খুবই উপকারি।

৩। মুসেলি খেলে শরীরে বেশি ক্যালোরি যায় না। অথচ দীর্ঘক্ষণ পেট ভরে থাকে। ফলে খিদে পেয়ে শরীর খারাপ লাগার সমস্যা হয় না। ভিটামিনের ঘাটতি হতে দেয় না এই খাবার।

৪। যাঁরা হার্টের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য মুসেলি উপকারি উপাদান। ব্রেকফাস্টে হার্ট পেশেন্টদের মেনুতে তাই অনায়াসেই থাকতে পারে মুসেলি।

৫। এই খাবারে রয়েছে কপার, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজ— এইসব মিনারেলস। এইসব উপাদানই শরীরের জন্য উপকারি। তাছাড়া মুসেলি শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। পরিবর্তে ভরপুর পুষ্টি জোগায় এই খাবার।

কীভাবে সুস্বাদু বানাবেন মুসেলি- কে?

দুধ দিয়ে মুসেলি খান। তার সঙ্গে মিশিয়ে নিতে পারেন বিভিন্ন ফল। বিশেষ করে ড্রাই ফ্রুটস যেমন- কাজুবাদাম, কিশমিশ, খেজুর, আমন্ড এইসব মেশাতে পারেন। মাঝে মাঝে দুধের পরিবর্তে দই কিংবা ইয়োগার্ট মিশিয়েও মুসেলি খাওয়া যায়। আর এই খাবারে চিনির পরিবর্তে সবসময়ই ব্যবহার করুন মধু। এর ফলে শরীরে অতিরিক্ত ক্যালোরি, ফ্যাট অর্থাৎ মেদ জমবে না। এড়িয়ে চলা যাবে চিনি।

আরও পড়ুন- পুরীর বিখ্যাত রসে ভরা ও খাস্তা ‘জিবে গজা’ বানান এবার বাড়িতেই! রইল সহজ রেসিপি…