সাতসকালে খালি পেটে এইসব খাবার নৈব নৈব চ

না জেনে খালি পেটে ইচ্ছে মতো খাবার খেয়ে নিলে বাড়বে বিপদ।

সাতসকালে খালি পেটে এইসব খাবার নৈব নৈব চ
খালি পেটে কোন কোন খাবার একেবারেই খাবেন না সেটা জেনে নিন।
Follow Us:
| Updated on: Dec 14, 2020 | 9:46 PM

সকালবেলা ঘুম থেকে উঠে আমাদের অনেকেরই অনেক কিছু খাওয়ার অভ্যাস থাকে। ব্রেকফাস্টের আগেই অনেকে অনেক খাবার খেয়ে থাকেন। তবে না জেনে খালি পেটে ইচ্ছে মতো খাবার খেয়ে নিলে বাড়বে বিপদ। দীর্ঘদিন এই অভ্যাসের ফলে আপনি অসুস্থ হয়ে যেতে পারেন।

তাই খালি পেটে কোন কোন খাবার একেবারেই খাবেন না সেটা জেনে নিন।

১। দুধ বা দই- সকালে উঠে খালি পেটে কখনই দুধ বা দই কিংবা দই জাতীয় খাবার খাবেন না। বাচ্চাদের বিশেষ করে সকালে উঠে দুধ খাওয়ার অভ্যাস করান মায়েরা। সেক্ষেত্রে অবশ্যই দুধের সঙ্গে কিছু খেতে দিন। বিস্কুট হোক বা মুড়ি কিংবা কর্নফ্লেক্স বা ওটস, এ জাতীয় কোনও জিনিস দিয়ে দুধ খাওয়ান বাচ্চাকে। সকাল সকাল খালি পেটে দই বা দই জাতীয় খাবার এড়িয়ে চলাই ভাল।

২। লেবু- টক জাতীয় ফল, পাতিলেবু বা যেকোনও লেবুই খালি পেটে খাওয়া অত্যন্ত ক্ষতিকর। এর ফলে অ্যাসিডিটি হতে পারে। তবে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে উষ্ণ গরম জলে লেবু-মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। এটা খাওয়া যেতেই পারে। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে এই মিশ্রণ।

আরও পড়ুন- ওজন কমাতে চান? ডিনারে এই কয়েকটা অভ্যেস তৈরি করুন

৩। কলা-কে বলে হোলসাম ফুড। অর্থাৎ সম্পূর্ণ-সুষম খাবার। কলার খাদ্যগুণও প্রচুর। তবে সকাল সকাল খালি পেটে কলা খেলে বিপদ বেশি। ব্রেকফাস্ট টেবিলে কলা রাখতেই পারেন। তবে সেটা খাওয়ার আগে অবশ্যই অন্য কিছু খেয়ে নিতে হবে।

৪। দুধ চা- সাতসকালে খালি পেটে চা খাওয়াই উচিত নয়। সেক্ষেত্রে দুধ-চা হলে তো কথাই নেই। সকালে চা খাওয়ার অভ্যাস প্রায় সকলেরই থাকে। এক্ষেত্রে খেয়াল রাখবেন পেটে চায়ের আগে যেন কোনও খাবার পড়ে। বিস্কুট হোক বা এক মুঠো সাদা মুড়ি, এরকম কিছু খেয়ে তবে চা খান। আর সকাল সকাল দুধ চায়ের অভ্যাস না করাই মঙ্গল।

৫। সকাল সকাল খালি পেটে ভাজাভুজি বা তৈলাক্ত খাবার যেমন খাবেন না তেমন খালি পেটে ফলও খাবেন না। দু’ক্ষেত্রেই অ্যাসিডিটি এবং গ্যাসট্রিকের সমস্যা হতে পারে।