ডায়েটে এই চার কার্বহাইড্রেট থাকলে, মেকআপের প্রয়োজন হবে না আপনার

আমরা যত বিউটি প্রোডাক্ট ব্যবহার করি, তার বেশিরভাগ কোনও কাজেই লাগবে না আমাদের জীবনে যদি উদ্ভিদজাত খাবার ঠিকঠাক না খাই।

ডায়েটে এই চার কার্বহাইড্রেট থাকলে, মেকআপের প্রয়োজন হবে না আপনার
Follow Us:
| Updated on: Mar 23, 2021 | 12:08 PM

প্রতিবছর ৭ মার্চ দিনটি ‘ওয়র্লড প্ল্যান্ট পাওয়ার ডে’ হিসেবে পালিত হয়। এই দিনটি উদযাপন করার উদ্দেশ্যই হল কার্বহাইড্রেট যুক্ত খাবারের প্রয়োজনীয়তা প্রচার করা। যত দিন যাচ্ছে, ততই পরিষ্কার হচ্ছে কার্বহাইড্রেট যুক্ত খাবার শরীরকে তাজা রাখে বেশি। আমরা যত বিউটি প্রোডাক্ট ব্যবহার করি, তার বেশিরভাগ কোনও কাজেই লাগবে না আমাদের জীবনে যদি উদ্ভিদজাত খাবার ঠিকঠাক না খাই। ভেগান খাবার এখন খাদ্যতালিকায় ট্রেন্ডিং। বিভিন্ন ইনফ্লুয়েঞ্জ়ারকে প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ভেগান খাদ্যের অভ্যেস নিয়ে কথা বলতে দেখা যায়। শরীরে ন্যাচারাল গ্লো আনতে কী কী খাবেন?

১) সাইট্রাস ফল: কমলা লেবু, পাতি লেবু, আঙুর, গন্ধরাজ লেবু প্রভৃতি সাইট্রাস ফলে ভিটামিন-সি থাকে। এতে মানুষের দেহে অ্যান্টিঅক্সিডেন্ট, ফোলেট এবং পটাশিয়ামের মাত্রা বৃদ্ধি করে। মহিলাদের বেশি করে সাইট্রাস ফল খাওয়া উচিত।

২) বাদাম: ভারতের মতো দেশে বাদাম খাওয়াটা একটা অভ্যেস। বাদাম খেলে মানসিক শক্তি বাড়ে। সেই সঙ্গে এনার্জি-ও বাড়ে। ১০০ গ্রাম বাদাম খেলে আপনি প্রোটিন পাবেন ২১.১৫ শতাংশ। বাদাম খেলে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্কের মাত্রা বাড়ে শরীরে।

আরও পড়্ন: বেশি এনার্জি পেতে বাদামের প্রয়োজন, সারাদিনের কোন সময় বাদাম খাবেন?

৩) মাটির তলার সবজি: মাটির তলায় যে সবজিগুলি উৎপাদন হয়, তার মধ্যে রয়েছে আলু, আদা, চন্দ্রমুখি আলু, বিট, গাজর ইত্যাদি। এইসব খাবার প্রতিদিন খেলে ইমিউনিটির সঙ্গে লড়াই কারার শক্তি পাবেন আপনি। এতে আপনার ত্বক হবে মসৃণ ও উজ্জ্বল।

৪) মুসুর ডাল: ভারতের বেশিরভাগ বাড়িতে ডাল-ভাত থাকে মধ্যাহ্নভোজের তালিকায়। ডাল খেয়েই থাকেন সকলে। মুগ ডাল, মুসুর ডাল, অরহর ডাল, ছোলার ডাল বা অন্য কোনও ডাল প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। অ্যামাইনো অ্যাসিড থাকে ডালে, যা আপনার ত্বকের জন্য ভীষণ উপকারি।