Grapes: এই ৫ টোটকায় আঙুর হবে জীবাণু মুক্ত আর টাটকাও থাকবে ৭ দিনের বেশি; পরখ করে দেখুন একবার

Essential Kitchen Tips: আঙুরের থোকায় বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া, রাসায়নিক উপাদান থাকে। এমনকি পোকামাকড়ও থাকে। ঠিকমতো আঙুর পরিষ্কার করে না খেলে আপনারই বিপদ। ওই সব জীবাণু শরীরে প্রবেশ করবে এবং সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলবে। তাই শুধু জল দিয়ে আঙুর পরিষ্কার করলে চলবে না।

Grapes: এই ৫ টোটকায় আঙুর হবে জীবাণু মুক্ত আর টাটকাও থাকবে ৭ দিনের বেশি; পরখ করে দেখুন একবার
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 1:57 PM

বৈশাখ মাস আসার আগেই পুরোদমে গরম পড়ে গিয়েছে। তার সঙ্গে বাজারে দেখা মিলতে শুরু করে গ্রীষ্মকালীন আনাজ ও ফল। সেখানে রয়েছে সবুজ আঙুর। তাজা দেখে কিনে আনছেন বাড়িতে। আঙুর খাওয়ার উপকারিতাও রয়েছে। কিন্তু আঙুর ভাল করে ধুয়ে খাচ্ছেন কি? আঙুরের থোকা ভাল দেখে কিনছেন, কিন্তু ভাল করে পরিষ্কার করছেন না। এভাবে আঙুর খেলে লাভ হবেই না। বরং, বিপদ আরও বাড়বে।

আঙুরের থোকায় বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া, রাসায়নিক উপাদান থাকে। এমনকি পোকামাকড়ও থাকে। ঠিকমতো আঙুর পরিষ্কার করে না খেলে আপনারই বিপদ। ওই সব জীবাণু শরীরে প্রবেশ করবে এবং সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলবে। তাই শুধু জল দিয়ে আঙুর পরিষ্কার করলে চলবে না। আঙুর ধোয়ার ক্ষেত্রে আপনাকে মানতে হবে বিশেষ কিছু নিয়ম। সেগুলো কী-কী, দেখে নিন এক নজরে।

১) বাজার থেকে আঙুর কিনে এনে ভিনিগার ও বেকিং সোডায় ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ভাল করে তিন থেকে চার পরিষ্কার জলে ধুয়ে নিন। এতে আঙুরের গায়ে থাকা কীটনাশক ও রাসায়নিক উপাদান পরিষ্কার হয়ে যাবে। বেকিং সোডা ক্ষতিকারক রাসায়নিক পরিষ্কার করে দেয়। অন্যদিকে, ভিনিগার ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে।

২) থোকা থেকে সমস্ত আঙুর ছাড়িয়ে নিন। জলের মধ্যে এক চামচ বেকিং সোডার সঙ্গে এক চামচ সি সল্ট মিশিয়ে নিন। এই মিশ্রণে আঙুরগুলো ভিজিয়ে রাখুন। ৫-৭ মিনিট ভিজিয়ে রাখার পর আঙুরগুলো ভাল করে ধুয়ে নিন।

৩) আঙুরের থোকা অনেক নোংরা লেগে থাকে। কলের তোলায় আঙুরের থোকা ধরুন। এবার জোরে কল চালিয়ে দিন। জলের স্রোতে ধুয়ে বেরিয়ে যাবে আঙুরে থাকা সমস্ত জীবাণু।

৪) আঙুর ধোয়ার পর তা সঠিক উপায়ে সংরক্ষণ করাও জরুরি। আঙুর ধোয়া হয়ে গেলে শুকনো কাপড়ে মুছে নিন। খেয়াল রাখুন, আঙুরের গায়ে যেন এক ফোঁটা জল না থাকে। অতিরিক্ত আর্দ্রতায় আঙুর নষ্ট হয়ে যেতে পারে।

৫) আঙুর ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। কিন্তু এয়ার টাইট কৌটোতে ভরে রাখবেন না। ঝুড়িতে আঙুর রাখতে পারেন। কিংবা এমন কোনও পাত্রে আঙুর সংরক্ষণ করুন, যেখানে বায়ু চলাচল করতে পারে। এভাবে আঙুর সংরক্ষণ করলে দীর্ঘদিন তাজা থাকবে।