TV Cleaning: ভুলেও ব্যবহার করবেন না রাসায়নিক, বাড়ির টিভি পরিষ্কার রাখুন এই উপায়ে!

নিজের সাধের টিভিকে চকচকে রাখতে অনেকেই সেটিকে বাজার চলতি কাঁচ পরিষ্কার করার রাসায়নিক ব্যবহার করেন। তাতে হয়তো আপনার টিভি বাইরে থেকে ঝকঝকে রাখে। কিন্তু ভিতর থেকে? আদপে তা আপনার টিভির ক্ষতি করছে না তো?

TV Cleaning: ভুলেও ব্যবহার করবেন না রাসায়নিক, বাড়ির টিভি পরিষ্কার রাখুন এই উপায়ে!
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 6:48 PM

টিভি, ফ্রিজ নিয়মিত মোছামুছি করে পরিষ্কার রাখার চল রয়েছে অনেক বাড়িতেই। কোথাও কোথাও আবার মাঝে মাঝে। নিজের সাধের টিভিকে চকচকে রাখতে অনেকেই সেটিকে বাজার চলতি কাঁচ পরিষ্কার করার রাসায়নিক ব্যবহার করেন। তাতে হয়তো আপনার টিভি বাইরে থেকে ঝকঝকে রাখে। কিন্তু ভিতর থেকে? আদপে তা আপনার টিভির ক্ষতি করছে না তো?

এখন আবার টিভির কোনওটিতে থাকে এলসিডি স্ক্রিন, কোনওটিতে এলইডি। কোনওটির আবার প্লাজমা, ওএলইডি, কিউএলইডি নানা ধরনের পর্দার টিভি। তবে এই সব টিভির যত্ন কী করে নিতে হবে সেই ধারণা থাকে না অনেকের কাছেই। তবে এই প্রতিবেদনে রইল সেই টিপস।

প্রতিটি টেলিভিশনের সঙ্গে তার ব্যবহারবিধির বই দেওয়া হয়। সেখানেই দেওয়া থাকে পরিচ্ছন্নতার নির্দেশিকাও। সেই বইয়ে কোনও সতর্কতা কিছু আছে কি না। কোনও ধরনের রাসায়নিক স্প্রে পর্দায় দিয়ে ভুলেও টিভি মুছবেন না।

কাগজ বা টিস্যু পেপার, খসখসে কাপড় টিভির পর্দা মোছার জন্য না নেওয়াই ভাল। বরং তার জায়গায় পরিষ্কার শুকনো সুতির কাপর নিতে পারেন। ইলেকট্রনিক্‌স ওয়াইপস ব্যবহার করতে পারেন। নিয়মিত ধুলো পরিষ্কার হলে ছোপ পড়ার সম্ভবনা কম থাকে। করে নিন।

টিভির পর্দায় দাগ পড়ে গেলে দাগ তুলতে ওয়াইপ‌স দিয়ে ঘষাঘষি করবেন না। যদি ওয়াইপস ব্যবহারের সময় বাঁ থেকে ডান দিকে মোছেন, তা আর উল্টো দিকে আনবেন না। মানে এক দিকেই মুছবেন। টিভির পর্দার পাশাপাশি রিমোটও পরিষ্কার রাখুন। ব্যাটারি বার করে জীবাণুনাশক ওয়াইপস দিয়ে রিমোটটি মুছে নিন।