Summer Food: গরমে সকালে কী খাবেন বুঝতে পারছেন না? দইয়ের সঙ্গে মিশিয়ে খান এটি

Doi Chire: সকালে জলখাবারে কিংবা দুপুরেও দই-চিঁড়ে খেতে পারেন। কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা থাকলেও খাওয়া যায় দই-চিঁড়ে। গরমে রোজই খেতে পারেন দই-চিঁড়ে। এই খাবার খেলে শরীরে মেদ ঝরার কোনও সম্ভাবনা নেই। আবার গরমে দই-চিঁড়ে খেয়ে শারীরিক অস্বস্তি ও গ্যাস-অম্বল হওয়ারও ভয় নেই। 

Summer Food: গরমে সকালে কী খাবেন বুঝতে পারছেন না? দইয়ের সঙ্গে মিশিয়ে খান এটি
Follow Us:
| Updated on: Apr 22, 2024 | 9:00 AM

তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়েছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার মাত্রা ৪৫-ও ছুঁয়ে গিয়েছে। কাঠফাটা রোদ্দুরে বাইরে বেরোনোর অর্থ বিপদকে ডেকে আনা। রোদের তাতাপোড়া থেকে বাঁচতে সারাক্ষণ এসি রুমে বসে থাকা সম্ভব নয়। কাজের জন্য রোদে বেরোতেই হচ্ছে। তাই এই মরশুমে সুস্থ থাকার টিপস দিচ্ছেন চিকিৎসকেরা। ডাবের জল থেকে তরমুজ সবই রয়েছে সেই ডায়েট টিপস। আর রয়েছে টক দই। এই গরমে সকালবেলা দই-চিঁড়ে খেয়ে বেরোলে এড়াতে পারবেন হিট স্ট্রোকের ঝুঁকি।

গরমে টক দই শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। টক দইয়ের মধ্যে প্রোবায়োটিক্স রয়েছে, যা অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। পাশাপাশি দইয়ের মধ্যে ভিটামিন এ, বি৬, বি ফ্যাট, ক্যালশিয়াম, ফসফরাসের মতো পুষ্টি রয়েছে। এই গরমে রোজ দই খেলে আপনারই ভাল। এতে মূত্রনালির সংক্রমণের ঝুঁকিও এড়াতে পারবেন।

দইয়ের পাশাপাশি চিঁড়েও উপকারী। বাঙালির অন্যতম প্রিয় খাবার দই-চিঁড়ে। গরমকালে অনেকেই ভালবাসেন এই খাবার খেতে। পুষ্টিকরও এই খাবার। চিঁড়ের মধ্যে ফাইবারের পাশাপাশি ভিটামিন এ, বি, আয়রন, ক্যালশিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার, ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ রয়েছে। তাই দই-চিঁড়ে খেলে দেহে পুষ্টির ঘাটতি তৈরি হবে না। বরং, পেট ভরাবে এই খাবার। ওজন কমাতে চাইলেও খেতে পারেন দই-চিঁড়ে। এই খাবার খেলে শরীরে মেদ ঝরার কোনও সম্ভাবনা নেই। আবার গরমে দই-চিঁড়ে খেয়ে শারীরিক অস্বস্তি ও গ্যাস-অম্বল হওয়ারও ভয় নেই।

এই খবরটিও পড়ুন

সকালে জলখাবারে কিংবা দুপুরেও দই-চিঁড়ে খেতে পারেন। কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা থাকলেও খাওয়া যায় দই-চিঁড়ে। গরমে রোজই খেতে পারেন দই-চিঁড়ে। শুধু দেখে নিন কীভাবে বানাবেন।

সাধারণ জলে চিঁড়ে ভাল করে ধুয়ে নিন। দু-তিন বার জলে ধুয়ে নিন। এরপর ২-৩ মিনিট চিঁড়েটা জলে ভিজিয়ে রাখুন। এরপর জল ছেঁকে ফেলে দিন। এবার পরিমাণমতো টক দই মিশিয়ে দিন। মিষ্টি দই না মেশানোই ভাল। মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মুড়কি ব্যবহার করতে পারেন। খিদের মুখে কলা দিয়েও খেতে পারেন দই-চিঁড়ে।