Vitamin C Fruits: কমলালেবু তো মিলবে না, এই গরমে দেহে ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে কোন ফল খাবেন?

Healthy Fruits: গরমে রোগের হাত থেকে সুরক্ষিত থাকতে হলে দেহে পর্যাপ্ত পরিমাণ তরল ও ভিটামিন সি অপরিহার্য। ভিটামিন সি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে দেহের অক্সিডেটিভ চাপ কমায়। ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে বেশিরভাগ মানুষ কমলালেবুকে বেছে নেয়। কিন্তু এই গরমে কমলালেবু মিলবে না। কী খাবেন?

Vitamin C Fruits: কমলালেবু তো মিলবে না, এই গরমে দেহে ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে কোন ফল খাবেন?
Follow Us:
| Updated on: Apr 18, 2024 | 4:43 PM

কাঠফাটা রোদ্দুর আর প্রচণ্ড গরমে নাজেহাল অবস্থা হচ্ছে বাঙালির। এই মরশুমে শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে, হাইড্রেটেড থাকতে গিয়ে দেহে পুষ্টির ঘাটতি হতে দেওয়া চলবে না। এই মরশুমে রোগের হাত থেকে সুরক্ষিত থাকতে হলে দেহে পর্যাপ্ত পরিমাণ তরল ও ভিটামিন সি অপরিহার্য। ভিটামিন সি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে দেহের অক্সিডেটিভ চাপ কমায়। ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে বেশিরভাগ মানুষ কমলালেবুকে বেছে নেয়। কিন্তু এই গরমে কমলালেবু মিলবে না। তাহলে কোন খাবার খেয়ে দেহে ভিটামিন সি-এর ঘাটতি মেটাবেন, রইল টিপস।

কিউই: কিউইয়ের মধ্যে ভরপুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ১০০ গ্রাম কিউইতে ৯৩ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। এছাড়াও এই ফলের মধ্যে মিনারেল ও প্রয়োজনীয় ফাইবারও রয়েছে। সামগ্রিক স্বাস্থ্য উন্নত করার পাশাপাশি কিউই মেটাবলিজম বাড়াতে সাহায্য করে।

পাকা পেঁপে: গরমে শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে পাকা পেঁপে। এই ফলও ভিটামিন সি-তে ভরপুর। ১০০ গ্রাম পাকা পেঁপেতে ৬০ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে।  ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী পাকা পেঁপে। এই ফলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার রয়েছে, যা হজম স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। ওজন কমাতেও খেতে পারেন এই ফল।

এই খবরটিও পড়ুন

আনারস: ১০০ গ্রাম আনারসের মধ্যে ৪৭ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া আনারসের মধ্যে এমন কিছু প্রয়োজনীয় উপাদান রয়েছে, যা গরমে স্বাস্থ্যের জন্য উপকারী।

পেয়ারা: আর কয়েক সপ্তাহ ধরে ভাল মানের পেয়ারাও মিলবে বাজারে। ১০০ গ্রাম পেয়ারায় ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। এছাড়াও পেয়ারার মধ্যে ডায়েটরি ফাইবার, পটাশিয়াম ও ভিটামিন এ রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। পেয়ারার মধ্যে এমন বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অক্সিডেটিভ চাপ কমায়। এর জেরে শারীরিক প্রদাহও কমে।

আম: হয়তো মে মাসের শুরু থেকেই পাকা আম খেতে পারবেন। যদিও এখন বাজারে কাঁচা আম পাওয়া যাচ্ছে। ১০০ গ্রাম আমের মধ্যে ৩৯ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে আম দুর্দান্ত কাজ করে।