গরমে বেড়ানোর ডেস্টিনেশন হোক শৈলশহর দার্জিলিং

দার্জিলিঙে গিয়ে আপনি কোথায় কোথায় ঘুরবেন?

গরমে বেড়ানোর ডেস্টিনেশন হোক শৈলশহর দার্জিলিং
দার্জিলিং
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2021 | 4:03 PM

গরমে নাজেহাল? চলুন ঘুরে আসি দার্জিলিং। বাঙালির কাছে প্রথম পাহাড় দেখা বেশিরভাগ ক্ষেত্রেই দার্জিলিং। তাই দার্জিলিংকে শুধু ভ্রমণকেন্দ্র বললে কম বলা হবে, বাঙালির কাছে তা এক আবেগ। হানিমুন হোক বা সামার ভ্যাকেশন কিংবা পুজার ছুটি, বাঙালির শীর্ষ তালিকায় রাখে দার্জিলিং। কিন্তু দার্জিলিঙে গিয়ে আপনি কোথায় কোথায় ঘুরবেন? ১) টাইগার হিল: টাইগার হিল থেকে সূর্যের প্রথম আলো দেখা দিয়ে শুরু হোক আপনার দার্জিলিং যাত্রা। আকাশ পরিষ্কার থাকলে বা আপনার ভাগ্য ভাল থাকলে চোখের সামনে ধরা দেবে মাউন্ট এভারেস্ট।

টয়-ট্রেন সফর

টয়-ট্রেন সফর

২) বাতাসিয়া লুপ: অন্যতম আরেকটি আকর্ষণ হল বাতাসিয়া লুপের টয়-ট্রেন সফর। হিমালয়ান রেলওয়ে দার্জিলিঙের গর্ব। ১৯৯৯ থেকে বাতাসিয়া লুপকে বিশ্ব ঐতিহ্যবাহী প্রদেশ বলে গণ্য করা হয়। ৩)পদ্মযা নাইডু হিমালয়ান জুয়োলজিকাল পার্ক: পদ্মযা নাইডু হিমালয়ান জুয়োলজিকাল পার্কের স্থানীয় নাম দার্জিলিং চিড়িয়াখানা। বিশ্বের বিভিন্ন বিরল প্রজাতির প্রাণী দেখতে হলে আপনাকে আসতেই হবে এখানে। দার্জিলিং চিড়িয়াখানায় স্নো লেপার্ড, সাইবেরিয়ান টাইগার, হিমালয়ান ব্ল্যাক বিয়ার, রেড পান্ডা, টিবেটিয়ান উল্ফের মতো বিরল প্রাণী সংরক্ষণ করা হয়েছে।

দার্জিলিঙের চা বাগান

দার্জিলিঙের চা বাগান

৪) হ্যাপি ভ্যালি চা বাগান: দার্জিলিঙের দীর্ঘতম চা বাগান হল হ্যাপি ভ্যালি। হিল-কার্ট রোড থেকে নীচে নেমে যেতে হবে এই চা-বাগানে। মূলত মার্চ থেকে মে মাসে গেলে চা-বাগানে মেয়েরা চা তোলে। প্রকৃতির কোলে রঙিন ছবি দেখতে এখানে আপনাকে যেতেই হবে।

দার্জিলিং শহর

দার্জিলিং শহর

৫) টিবেটিয়ান বাজার: ১৯৫৯-এ টিবেটিয়ান রিফিউজিরা এসে এই বাজার তৈরি করে। টিবেটিয়ানরা নিজেরা হাতে বানিয়ে জিনিসপত্র বিক্রি করে এখানে। নানা তিব্বতি পোশাক এবং গহনা পাওয়া যায় এই বাজারে।

আরও পড়ুন : শিয়ালদের গ্রাম! কোন দেশে রয়েছে এমন জায়গা? যাবেন নাকি বেড়াতে

৬) জাপানি প্যাগোটা: জাপানি-বৌদ্ধিস্ট সংস্থার মিলিত উদ্যোগে জাপানি প্যাগোটা। এটি শান্তির প্রতীক হিসেবে ধরে নেওয়া হয়।