Blue Flag Beaches: ‘ব্লু ফ্ল্যাগ’ শিরোপা পেল ভারতের আরও ২টি সৈকত! স্বর্গের মতই মোহময়ী সমুদ্র সৈকতে পা রাখবেন নাকি?

Beaches in India: ‘ব্লু ফ্ল্যাগ’ শিরোপার অর্থ হল বিশ্বব্যাপী স্বীকৃত ইপ্সিত আন্তর্জাতিক বাস্তু সূচকের শংসাপত্র লাভ করা! ভারতের পক্ষে এক এক বিরাট কৃতিত্বের বিষয়।

Blue Flag Beaches: 'ব্লু ফ্ল্যাগ' শিরোপা পেল ভারতের আরও ২টি সৈকত! স্বর্গের মতই মোহময়ী সমুদ্র সৈকতে পা রাখবেন নাকি?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 8:44 AM

লাক্ষাদ্বীপ ( Lakshadweep) থেকে এল নোনতা খুশির বাতাস! লাক্ষাদ্বীপের মিনিকয় থুন্ডি সৈকত এবং কাদমত সৈকত নিজেদের নাম নথিভুক্ত করল ব্লু ফ্ল্যাগ বিচ-এর (Blue Flag Beach) তালিকায়। এর ফলে ভারতে ব্লু ফ্ল্যাগ বিচ-এর (Indian Blue Flag Beaches) অধীনে থাকা সৈকতের সংখ্যা দাঁড়ালো ১২। ‘ব্লু ফ্ল্যাগ’ শংসাপত্র পাওয়ার অর্থ হল বিশ্বব্যাপী স্বীকৃত ইপ্সিত আন্তর্জাতিক বাস্তু সূচকের মান্যতা লাভ! ভারতের পক্ষে এক এক বিরাট কৃতিত্বের বিষয়। এই শংসাপত্র অর্জন করার মানে আমাদের দেশ উপকূলের পরিবেশ ও সামুদ্রিক জীবদের রক্ষা করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। ওয়াকিবহাল মহলের মতে এই সম্মান আন্তর্জাতিক মঞ্চে ভারতকে পরিবেশবান্ধব দেশ হিসেবে চিত্রিত করবে। ‘ব্লু ফ্ল্যাগ’ শিরোপার অর্থ হল বিশ্বব্যাপী স্বীকৃত ইপ্সিত আন্তর্জাতিক বাস্তু সূচকের শংসাপত্র লাভ করা! ভারতের পক্ষে এক এক বিরাট কৃতিত্বের বিষয়। এই শিরোপা অর্জন করার মানে আমাদের দেশ প্রকৃতিকে রক্ষা করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। এহেন সম্মানে আন্তর্জাতিক মঞ্চেও ভারতের মুখ উজ্জ্বল হল বলেই জানাচ্ছেন ওয়াকিবহাল মহল।

পরিবেশ, অরণ্য এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত মন্ত্রকের মন্ত্রী ভূপেন্দ্র যাদব খবরটি সামাজিক মাধ্যমে জানিয়েছেন। তিনি নিজের হর্ষ জাহির করেছেন এবং দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ট্যুইটারে খবরটি শেয়ার করেছেন ও লাক্ষাদ্বীপের অধিবাসীদের অভিনন্দন জানিয়েছেন। তিনি ট্যুইটারে লিখেছেন ‘অসাধারণ! বিশেষ করে লাক্ষাদ্বীপের মানুষকে এই কৃতিত্বের জন্য অভিনন্দন জানাই। ভারতের উপকূলরেখা অসাধারণ এবং উপকূলীয় পরিচ্ছন্নতার জন্য আমাদের জনগণের মধ্যে প্রচুর আবেগ রয়েছে।’

জয়ী সৈকতগুলি—

লাক্ষাদ্বীপের কাদমত সৈকত এমনিতেই পর্যটকদের অন্যতম আকর্ষণ ছিল। কারণ এই সৈকত ক্রুজে থাকা পর্যটকদের কাছে ছিল অকৃত্রিম প্রকৃতির স্বাদ পাওয়ার দুর্দান্ত ঠিকানা। এছাড়া একাধিক জলক্রীড়ার ব্যবস্থা থাকায় কাদমত বিচ বরাবর রোমাঞ্চপ্রিয় পর্যটকদের টানত। সমুদ্রপ্রেমীদের কাছে কাদমত বিচ স্বর্গের মতোই সুন্দর। কারণ এই সৈকতকে ঘিরে থাকা জলের রং নীলার মতোই নীল আর সৈকতের বালি মিহি এবং মুক্তোর মতো চকচকে!

অন্যদিকে থুন্ডি বিচও অত্যন্ত জনপ্রিয়। ময়ূরের কণ্ঠের মতো নীল জল এবং মাখনের মতো সৈকতের বালি থুন্ডিকে পৌঁছে দিয়েছে অন্য উচ্চতায়! সমদ্রে স্নান করতে ভালবাসেন এমন পর্যটকদের তাই প্রথম পছন্দ থুন্ডি।

দুটি সৈকতেই একাধিক কর্মী নিযুক্ত রয়েছেন যাঁরা সৈকতের পরিচ্ছনতার দিকে রাখেন সজাগ দৃষ্টি। ভারতের অন্যান্য ব্লু ফ্ল্যাগের অধিকারী সৈকতগুলি

দিউ দ্বীপের ঘোঘলা সৈকত, গুজরাতের শিবরাজপুর, কর্ণাটকের পদুবিদ্রি, অন্ধ্রপ্রদেশের রুশিকোন্ডা, উড়িষ্যার গোল্ডেন বিচ, আন্দামানের রাধানগর বিচ, তামিলনাড়ুর কোভালাম, পুদুচেরির ইডেন, কেরালার কাসারকোড এবং কাপ্পাড।