Disneyland In India: ডিজনিল্যান্ডের মোহে গোটা তিলোত্তমা! ক্যালিফোর্নিয়া নয়, দেশেই রয়েছে সেরা ৫ স্বপ্নরাজ্য

Theme Park: শ্রীভূমির ডিজনিল্যান্ডের মতো বিনোদন পার্ক মুগ্ধ করেছে গোটা তিলোত্তমাকে। ভিড়ে ঠাসা এই মণ্ডপের আলো ও সৃজনি দেখে তাক লেগে যাবে। মহালয়ার পর থেকেই শ্রীভূমির থিম পার্কে দর্শকের তিল ধারণের জায়গা নেই। পুজো শেষ হলেই উঠে যাবে এই সুন্দর মণ্ডপ। তারপর?

Disneyland In India: ডিজনিল্যান্ডের মোহে গোটা তিলোত্তমা! ক্যালিফোর্নিয়া নয়, দেশেই রয়েছে সেরা ৫ স্বপ্নরাজ্য
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2023 | 8:09 PM

বাঙালির কাছে দুর্গা পুজোর মাহাত্ম্য ও গুরুত্ব অন্যদের থেকে আলাদা। পুজো মানেই সুস্বাদু খাওয়া-দাওয়া, পুজো মানেই প্যান্ডেল হপিং, বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া, এদিক-ওদিক ঘুরে বেড়ানো। কোন পুজো এবছর সেরার তালিকায়, কোন পুজোর ঝুলিতে কোন কোন পুরস্কার তা জানতে চান অনেকেই। ইতোমধ্যেই শ্রীভূমির ডিজনিল্যান্ডের মতো বিনোদন পার্ক মুগ্ধ করেছে গোটা তিলোত্তমাকে। ভিড়ে ঠাসা এই মণ্ডপের আলো ও সৃজনি দেখে তাক লেগে যাবে। মহালয়ার পর থেকেই শ্রীভূমির থিম পার্কে দর্শকের তিল ধারণের জায়গা নেই। পুজো শেষ হলেই উঠে যাবে এই সুন্দর মণ্ডপ। তারপর? বিনোদন পার্কের মোহ থেকে বের হতে না পারলে চলে যান দেশের সেরা ৫ থিম পার্কে। ক্যালিফোর্নিয়ার মতো চোখ ধাঁধানো বিনোদন পার্ক না হলেও, মনে আনন্দের ফোয়ারা ফুটবে এই পার্কগুলি দেখলেও।

১. অ্যাডল্যাবস ইমাজিকা, খোপোলি

মুম্বাই ও পুনে শহরের ঠিক মাঝখানে, খোপোলিতে তৈরি হয়েছে Adlabs Imagica। সবরকম বিনোদন যদি চোখের পলকে মেটাতে চান, তাহলে এই বিনোদন পার্ক হল শীর্ষস্থানে। ডিজনিল্যান্ডের অভিজ্ঞতা নেওয়ার জন্য এই পার্ক হল সেরা জায়গা। একাধারে এতে রয়েছে থিম পার্ক, ওয়াটার পার্ক ও স্নো ওয়ার্ল্ড। এই থিম পার্ককে ‘ডিজনি ওয়ার্ল্ড ইন্ডিয়া’ বলাও হতে পারে। এই বিনোদন পার্কটি প্রায় ৩০০ একর জমি জুড়ে বিস্তৃত ও প্রতিদিন হাজার হাজার দর্শক এখানে ভিড় জমান। যদি যেতে চান, তাহলে অগ্রিম বুক করে যেতে পারেন। এই বিনোদন পার্কেই রয়েছে ইন্টারেক্টিভ কমেডি শো ও মিউজিক্যাল নাইট শো। এছাড়া রয়েছে ‘মি-টাইম’ উপভোগ করার ব্যবস্থাও।

২. ওয়ান্ডারলা, বেঙ্গালুরু

ভারতের ডিজনিল্যান্ড নামে পরিচিত আরেকটি জনপ্রিয় বিনোদন পার্ক রয়েছে বেঙ্গালুরুতে। মহীশূর-বেঙ্গালুরু হাইওয়েতে অবস্থিত উন্নত ও আধুনিক সুযোগ-সুবিধা বিদ্যমান এই সুসজ্জিত থিম পার্কে। এখানে  রয়েছে প্রায় ৫০ টিরও বেশি রাইড। শুধু শিশু বা বাচ্চাদের জন্যই নয়, প্রাপ্তবয়স্কদের জন্য রয়েছে ‘রেইন ডিস্কো’। ইমাজিকার মতো, ওয়ান্ডারলা ব্যাঙ্গালুরুতেও রয়েছে গেস্ট রিসর্ট। ওয়াটার রাইডগুলি সোলার হিটার দ্বারা পরিচালিত হয়। তাই শীতকালেও  এই রাইডগুলি উপভোগ করতে পারবেন দর্শকরা।

৩. রামোজি ফিল্ম সিটি, হায়দরাবাদ

রামোজি ফিল্ম সিটির সুনাম বিশ্বজোড়া। ঐতিহাসিক শহর হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটি শুধু বিশালাকার বিনোদন পার্ক তাই নয়, টলিউড ও বলিউডের সুপারহিট সিনেমাগুলির অন্যতম হটস্পট। প্রায় ১৫০০ একর বিস্তৃত ও সুন্দর এলাকা জুড়ে বিস্তৃত। রামোজি ফিল্ম সিটি হল বিশ্বের বৃহত্তম ফিল্ম সিটি! বাচ্চাদের জন্য রয়েছে বনসাই পার্ক, বাটারফ্লাই পার্ক, বার্ড পার্ক, বড়দের জন্যও রয়েছে বাঙ্গি জাম্পিং, পেন্টবল, ব্রেক ড্যান্স ক্যারোসেল, ফ্রিসবি ইত্যাদি।

৪.  কিংগডম অফ ড্রামা, গুরগাঁও

সঙ্গীত যারা ভালোবাসেন তাঁদের কাছে এই পার্ক স্বর্গরাজ্য। গুরগাঁওয়ের এই জনপ্রিয় বিনোদন পার্কে রয়েছে হাজারো বাদ্যযন্ত্রের মিউজিয়াম ও পারফর্ম করার সেরা জায়গা। সাধারণ কার্নিভালের মতো পরিবেশ রয়েছে এখানে। নাচ-গান যারা ভালোবাসেন, তাঁদের জন্য এই পার্ক সেরা। বলিউডের থিমযুক্ত রেস্তোরাঁ ‘আইএফএ বাজ’-এ কিছু ড্রামা পরিবেশন হয়ে থাকে। রয়েছে ‘নৌটাঙ্কি মহল, শিশুদের জন্য ‘শোশা থিয়েটারে’ সার্কাস পারফরম্যান্স দেখানোর ব্যবস্থা।

৫. এসেল ওয়ার্ল্ড অ্যান্ড ওয়াটার কিংডম: মুম্বাই

ছুটির দিনে চুটিয়ে আনন্দ করতে হলে মুম্বইয়ের এই বিনোদন পার্ক হল অন্যতম। পরিবার ও বন্ধুদের সঙ্গে একান্তে ও বিনোদনের জন্য একটা মজাদার পার্ক খুঁজে পেতে হলে এই পার্ক সেরা। সপ্তাহান্তে ছুটি কাটাতে চাইলেও এই পার্কে বুক করে চলে যেতে পারেন। এই পার্কে রয়েছে ওয়াটার পার্ক যা ওয়াটার কিংডম নামে পরিচিত। ওয়াটার রাইড ছাড়াও এখানে রয়েছে একটি বোলিং অ্যালিও। তুষার নিয়ে খেলা করার জন্য রয়েছে আইস-স্কেটিং রিঙ্ক।