Assam Travel: অসম ভ্রমণ এখন আরও সহজ, হেলিকপ্টার পরিষেবায় যুক্ত হচ্ছে এই ৪ শহর

Helicopter Services: ডিব্রুগড়, জোড়হাট, তেজপুর ও গুয়াহাটি , এই চারটি শহর পর্যটনের দিক থেকে অসমের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান। ডিব্রুগড় মানেই অসম চায়ের আঁতুরঘড়। তাই এই কারণেই ভারতের চায়ের শহরও বলা হয়।

Assam Travel: অসম ভ্রমণ এখন আরও সহজ, হেলিকপ্টার পরিষেবায় যুক্ত হচ্ছে এই ৪ শহর
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 8:22 AM

পর্যটকের সংখ্যা বাড়াতে ঢেলে সাজছে বাংলার প্রতিবেশী রাজ্য, অসম (Assam)। রাজ্যের চারটি প্রধান হর ডিব্রুগড়, জোড়হাট, তেজপুর ও গুয়াহাটি। পর্যটকদের আকর্ষণ বৃদ্ধিতে এই চার শহরের মধ্যে নয়া হেলিকপ্টার পরিষেবা (Helicopter Services) চালু করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অসম ভ্রমণ( Assam Trip) আরও সহজ করতে পর্যটকদের জন্য এবার অভিনব ভাবনা। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি, কেন্দ্রীয় পিএসএউ পবন হংসের অধীনে মোট ৬টি হেলিকপ্টার রুটের মাধ্যমে চার শহরকে সংযুক্ত করা হয়েছে। রাজ্যের মধ্যে আঞ্চলিক সংযোগ প্রকল্পের প্রথম ধাপে পবন হংস মোট ৬টি রাজ্যে ৮৬টি রুট পরিচালনা করে। তারমধ্যে অসমের রুটটিই প্রথম পর্যায়ের কাজ শুরু হয়েছে।

ডিব্রুগড়-জোড়হাট-তেজপুর-গুয়াহাটি-তেজপুর-জোড়হাট-ডিব্রুগড় নেটওয়ার্ক বলা হয়। এই নয়া সংযোগের লক্ষ্যই হল এই চার শহরকে বাণিজ্য ও পর্যটনকে সাহায্য করা ও উন্নত করা। ভ্রমণকারীদের জন্য দারুণ সুখবর, কারণ, এই হেলিকপ্টার পরিষেবা কেবল দীর্ঘ ফ্লাইট ওসংযোগকারী বাস ও ট্রেন ভ্রমণের তুলনায় ভ্রমণের আরও সুবিধাজনক মাধ্যম হয়ে উঠেছে। এখন এই হেলিকপ্টার সংযোগের মাধ্যমে, পর্যটকরা খুব সহজে ও খুব কম সময়েই এই গন্তব্যে পৌঁছাতে পারবে।

উল্লেখ্য, ডিব্রুগড়, জোড়হাট, তেজপুর ও গুয়াহাটি , এই চারটি শহর পর্যটনের দিক থেকে অসমের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান। ডিব্রুগড় মানেই অসম চায়ের আঁতুরঘড়। তাই এই কারণেই ভারতের চায়ের শহরও বলা হয়। অসমের তিনটি প্রধান চা উত্‍পাদনকারী জেলা, তিনসুকিয়া, ডিব্রুগড় ও শিবসাগরের প্রবেশদ্বার। দেশের সবচেয়ে অপূর্ব কিছু চা বাগানের বাড়ি, ডিব্রুগড় ডিগবোই (৮৩ কিমি), এশিয়ার প্রথম ড্রিল করা তেলকূপের খুব কাছেই অবস্থিত।

জোরহাট হল বিশ্বের বৃহত্তম নদী দ্বীপ মাজুলির প্রবেশদ্বার। জোড়হাট থেকে মাজুলি একটি সহজ যাতায়াতের ফেরি। এছাড়াও একটি বড় চা- শহর, জোড়হাট যেখানে চা-সম্পর্কিত প্রচুর গবেষণা হয়। গ্রিন টিয়ের সুবিধা কী তা অনেকেরই জানা। তবে গ্রিন টি নিয়ে যদি বিস্তারিত জানতে চান, তাহলে এই ছোট্ট শহরটিতে যেতেই হবে।

হেলিকপ্টার পরিষেবা পাওয়া যাবে তেজপুরেও। কাজিরাঙা জাতীয় উদ্যানের ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে পৌঁছানো এখন অনেক সহজ হয়ে গিয়েছে। তেজপুর থেকে জাতীয় উদ্যানটি মাত্র ৫০ কিমি দূরে অবস্থিত। চা বাগান, বন্যপ্রাণী ও ঐতিহ্যবাহী স্থান এটি। এছাড়া উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার গুয়াহাটি বর্তমানে উন্নত শহরে পরিণত হচ্ছে। সংস্কৃতি, ঐতিহ্য হোক বা পরিবহন , গুয়াহাটির সব কিছুতেই সমৃদ্ধ। যোগাযোগ সহজ হওয়ার কারণে পর্যটকদের জন্য অনেক বেশি আকর্ষণের জায়গা হয়ে উঠেছে। টানা ছুটি পেলে ঘুরে আসুন এই সুন্দর ও রোমাঞ্চে ভরা সবুজ রাজ্যে।