Assam: বন্যা সামলে, পুজোর মুখে খুলে গেল অসমের কাজিরাঙা ন্যাশানাল পার্ক!

Kaziranga National Park: বেশিরভাগ বন্ধ থাকা পার্কগুল অক্টোবরেই আবার খুলে যাওয়ার কথা রয়েছে। তবে অসমের কাজিরাঙা এই বছরের শুরু তার গেটগুলি আবার খুলে দেওয়া হয়েছে।

Assam: বন্যা সামলে, পুজোর মুখে খুলে গেল অসমের কাজিরাঙা ন্যাশানাল পার্ক!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 7:58 AM

বর্ষা শেষ হতে না হতেই শুরু হয়েছে উত্‍সবের মরসুম। বৃষ্টির জলে তরতাজা হয়ে গাছের পাতাগুলি এখন শরতের শিরশিরানি হওয়ায় এলোমেলোভাবে দুলেই চলেছে। জঙ্গলের ভিতর সেই পাতা লেগে যাওয়ার শব্দও এখন স্পষ্ট। বেজায় খুশি প্রকৃতি। এই আবহাওয়ায় বন্যপশুরাও ফের প্রকৃতির মধ্যে বিচরণ করে। এই পরিস্থিতিতেই পর পর খুলে যেতে চলেছে ভারতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ন্য়াশানাল পার্কগুলি । গ্রীষ্ম ও বর্ষার মরসুমে বন্ধ থাকার পর ফের একবার খুলতে বসেছে দেশের সমস্ত জাতীয় উদ্যানগুলি। তবে বেশিরভাগ বন্ধ থাকা পার্কগুল অক্টোবরেই আবার খুলে যাওয়ার কথা রয়েছে। তবে অসমের কাজিরাঙা এই বছরের শুরু তার গেটগুলি আবার খুলে দেওয়া হয়েছে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও ইশা ফাউন্ডেশনের সদগুরু জাগ্গি বাসুদেব, ২৪ সেপ্টেম্বর ই আনুষ্ঠানিকভাবে পুনরায় পার্কটিকে চালু করে দিয়েছেন। পার্কের উদ্বোধনী অনষ্ঠানের সঙ্গে সঙ্গে তিনটি গণ্ডারের মূর্তি উন্মোচনও করেন তিনি।

২০২২ সালের ২২ সেপ্টেম্বর, বিশ্ব গণ্ডার দিবসে অসমের পুলিশে সঙ্গে হাল মিলিয়ে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা চোরাপাচারকারীদের থেকে উদ্ধার করা প্রায় ২৪৭৯ টি এক শিং গণ্ডারের শিং পুড়িয়ে দিয়েছিলেন। এই ঘটনার মধ্যে দিয়ে সারা বিশ্বকে এই বার্তাই দেওয়া হয়েছিল যে গণ্ডারের শিংগুলির কোনও ওষুধের মূল্য নেই। কোনও ভিত্তিতেই গণ্ডারের শিংগুলিকে পাচার করা অর্থহীন। এর মধ্যে দিয়ে লুপ্ত হতে বসেছে এই বিরল একশৃঙ্গ গণ্ডার। তাই সম্পূর্ণ আনুষ্ঠানিকভাবে ও রাষ্ট্রীয় মর্যাদায় শিংগুলিকে পুড়িয়ে ফেলা হয়।

চোরাপাচার করা গণ্ডারের শিং পুড়িয়ে সেই ছাই গিয়েই তিনটি গণ্ডারের মূর্তি তৈরি করা হয়েছে। এই তিনটি গণ্ডারের মূর্তি কাজিরাঙা জাতীয় উদ্দ্যানের মিহিমুখ এলাকায় রাখা হয়েছে। এই ভাবে তৈরি গণ্ডারের মূর্তিগুলি তাদের প্রচেষ্টা ও উত্‍সর্গকে অমর করার একটি প্রয়াস রেখেছেন, তারা নিঃস্বার্থভাবে অসমের গর্ব, মহান এক শিং-গণ্ডারকে রক্ষা করে এক অনন্য কীর্তি তৈরি করেছে বলে মত মুখ্যমন্ত্রীর।

পার্কের উদ্বোধনের সময় অসম জমি ও কৃষি পদ্ধতি সঠিক ব্যবহার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে পরিবেশ সচেতন হওয়ার দিকে আরও এক ধাপ এগিয়ে গিয়েছে। এছাড়া ইকো-ট্যুরিজমের সম্ভাবনা নিয়েও আলোচনা হয়েছে সেদিন।

এই কাজিরাঙা জাতীয় উদ্যানে গেলে কী কী দেখতে পাবেন? এই জাতীয় উদ্যানটি ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ বন্যপ্রাণী উদ্যান। এখানে রয়েছে এক শিংওয়ালা গণ্ডার, বিরল ও বিপন্ন বেঙ্গল ফ্লোরিকান, রয়্যাল বেঙ্গল টাইগার, ভরতীয় বন্য হাতি, বন্য় জল-মহিষ ও জলা হরিণ ইত্যাদি।