Auli: দেশের স্কিইং-ট্রেকিংয়ের স্বর্গরাজ্য এবার আন্তর্জাতিক অ্য়াডভেঞ্চার ট্যুরিজম ডেস্টিনেশন হতে চলেছে!

Uttarakhand: পর্যটন জগতে আপনি যদি নবাগত হনো তাহলে বলে রাখি, আউলি হল ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ ফোর্সের প্রাক্তন প্রশিক্ষণ স্থল থেকে অল্প সময়ের দূরত্বে থাকা জনপ্রিয় পাহাড়ি জায়গা।

Auli: দেশের স্কিইং-ট্রেকিংয়ের স্বর্গরাজ্য এবার আন্তর্জাতিক অ্য়াডভেঞ্চার ট্যুরিজম ডেস্টিনেশন হতে চলেছে!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 8:17 AM

যাঁরা রোমাঞ্চকর অ্যাডভেঞ্চারের (Adventure Tourism) স্বপ্ন দেখেন তাঁদের জন্য বিশাল সুখবর। বলতে গেলে স্বপ্ন সফল হতে চলেছে। উত্তরখণ্ডের (Uttarakhand) অসাধারণ ও জনপ্রিয় জায়গার নাম আউলি (Auli)। সেখানে স্কিইংয়ের (skiing paradise) জন্য সারা বিশ্বে বেশ নামাডাক রয়েছে। সারা বছর ধরেই আউলিতে কোনও না কোনও অ্যাডভেঞ্চারের প্রস্তপতি চলতেই থাকে। এমন সুযোগ হাতছাড়া করছে না প্রশাসন-সরকারও। এই স্বপ্নকে বাস্তবায়িত করার উত্তরাখণ্ড পর্যটক বিভাগও উঠে পড়ে লেগেছে। আউলিকে একটি আন্তর্জাতিক অ্যাডভে়ঞ্চার ট্যুরিজম ডেস্টিনেশনে পরিণত করার আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে।

উত্তরাখণ্ডের নৈস্বর্গিক গন্তব্যস্থল আউলিতে একটি আন্তর্জাতিক পর্যটন গন্তব্য হিসেবে গড়ে তোলার জন্য একটি মাস্টার প্ল্যানের দরকার। সেই প্ল্যান নিয়ে আলোচনা করার জন্যই সম্প্রতি রাজ্যের পর্যটন মন্ত্রী সাতপাল মহারাজ, পর্যটন বিভাগের ঊর্দ্ধতন কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেন। মন্ত্রীর মতে, এই মাস্টার প্ল্যানটি পার্বত্য এলাকাটিকে বছরব্যাপী পর্যটন কেন্দ্রে পরিণত করা হবে। ৩৬৫দিনই অ্যাডভেঞ্চার স্পোর্টস হট-স্পট হিসেবে গড়ো তোলা যায় তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। পর্যটন মন্ত্রী আরও জানিয়েছেন, শীতকালে স্কিইং করার ব্যবস্থা যেমন থাকবে, তেমনি গ্রীষ্মে হাইকিং, ট্রেকিং ও রক ক্লাইম্বিংয়ের মত ক্রিয়াকলাপগুলির ব্যবস্থা করা হবে। ওই বৈঠকে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের পর্যটন সচিব দিলীপ জাওয়ালকার এবং অন্যান্য ঊর্ধ্বতন পর্যটন কর্মকর্তারা।

উত্তরাখণ্ডের আরেকটি সুইজারল্যান্ড আউলি। হিন্দি সিনেমায় সুইজারল্যান্ডের বরফে যে দৃশ্য দেখে থাকেন, শীতে আউলি গেলে আপনার সুইজারল্যান্ড ভ্রমণের শখ পূরণ হতে পারে। উত্তরাখণ্ডের এই আউলিতেই রয়েছে স্কিইং করার সুযোগ। প্রতিবছর শীতের মরসুমে অনুষ্ঠিত হয় স্কিইং প্রতিযোগিতা। ছোটা টার ধাম তীর্থস্থানগুলির মধ্যে একটি হল আউলি। বদ্রীনাথের পথে গাড়ওয়াল হিমালয়ের চূড়া, বিশেষ করে নন্দা দেবীর পর্বত দেখা যায়। এ নন্দাদেবী হল , দেশের দ্বিতীয়-সর্বোচ্চ শিখরগুলির মধ্যে একটি। রাজ্যের চামোল জেলায় আউলি প্রায় ২৮০০মিটার উপরে অবস্থিত। ঢালযুক্ত শঙ্কুর মত জায়গাটি দেবদারু, ওক গাছ, আপেল বাগান দিয়ে ঘেরা।

পর্যটন জগতে আপনি যদি নবাগত হনো তাহলে বলে রাখি, আউলি হল ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ ফোর্সের প্রাক্তন প্রশিক্ষণ স্থল থেকে অল্প সময়ের দূরত্বে থাকা জনপ্রিয় পাহাড়ি জায়গা। যেখানে বর্তমানে প্রাকডতিক সৌন্দর্যের মাঝে রিসর্টের ব্যবস্থাও রয়েছে। এখানে পর্যটকরা সহজেই এই রোমাঞ্চকর স্থানে ঠান্ডা ও তাজা বাতাস শ্বাস নিতে পারেন, বরফে ঢাকা পর্বতের অভূতপূর্ব দৃশ্যের সামনাসামনি হতে পারেন। শীতকালে এই আউলিতে পুরু মোটা বরফে ঢেকে যায়। অনেকটা সুইত্‍জারল্যান্ডের মত। শীতকালে এই ঢালু উপত্যকায় স্কিইংয়ের জন্য বিখ্যাত। স্কিইং ছাড়াও আউলিতে ট্রেকিংয়েরও ব্যবস্থা রয়েছে। এবার এই রোমাঞ্চ অ্যাডভেঞ্চারগুলি আরও আধুনিকস্তরে বাস্তবায়িত করার পরিকল্পনা চলছে।

শুধু প্রসিক্ষণপ্রাপ্তদেরই নয়, শিশুদের জন্য রাখা হবে অ্যাডভেঞ্চার স্পোর্টস। সেখানে কৃত্রিম ঢাল বানিয়ে ছোট ছোট শিশুদেরও ট্রেনিং দেওয়া হবে। সব বয়সের জন্য অন্যান্য উন্নত সুযোগ-সুবিধা অন্তর্ভুক্ত থাকবে। আরও পর্যটকদের আকৃষ্ট করার জন্য বিস্তৃত পরিকাঠামো উন্নয়নের জন্যও মাস্টার প্ল্যানে অন্তর্ভুক্ত করা রয়েছে। শীতকালে তুষারপাত এবং স্কিইং চ্যাম্পিয়নশিপ উত্তরাখণ্ডের এই জনপ্রিয় স্কিইং গন্তব্যে সারা দেশ থেকে পর্যটকদের সেরা আকর্ষণের জায়গা। জানা গিয়েছে, আউলির পর্যটন উন্নয়নের জন্য মাস্টার প্ল্যান বাস্তবায়নের বিষয়ে আইটিবিপি-র সাথে পরামর্শ করা হবে।