Everest Base Camp: উষ্ণায়নের জেরে দ্রুত গলছে হিমবাহ, সরতে পারে এভারেস্টের বেস ক্যাম্প!

Everest summit: এভারেস্ট ১৯৯০ এর দশকের শেষের দিক থেকে বরফ গলতে শুরু করেছে। অনুমান করা হয়েছে যে ৮০২০ মিটার উচ্চতায় সাউথ কোল হিমবাহের বরফ প্রতি বছর প্রায় দুই-মিটার হারে পাতলা হচ্ছে।

Everest Base Camp: উষ্ণায়নের জেরে দ্রুত গলছে হিমবাহ, সরতে পারে এভারেস্টের বেস ক্যাম্প!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 8:58 AM

বিশ্ব উষ্ণায়ণের (Global Warming) হাত থেকে রেহাই নেই পর্বতমাতার। দ্রুত হিমবাহ (Glacier) গলে যাওয়ার কারণে এভারেস্টের বেস ক্যাম্প (Everest Base Camp) সরিয়ে অন্যত্র জায়গায় স্থানান্তর করার কথা ভেবেছে নেপাল সরকার (Nepal Government)। প্রসঙ্গত, গ্লোবাল ওয়ার্মিং এবং অযৌক্তিক মানব ক্রিয়াকলাপ জিনিসগুলিকে কঠিন করে তুলছে। নেপালের এক উচ্চপদস্ত আধিকারিকের মত, বর্তমান পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যা দিনে দিনে নিরাপদহীন হয়ে উঠছে। খুম্বু হিমবাহের উপর অবস্থিত এভারেস্টের বেস ক্যাম্প সরিয়ে নিতে চলেছে নেপাল। জানা গিয়েছে, ২০২৪ সাল নাগাদ এই বেস ক্যাম্প সরিয়ে নেবে নেপাল। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এভারেস্ট পর্বতশৃঙ্গের সর্বোচ্চ হিমবাহটি দ্রুতগতিতে গলছে। নতুন এক গবেষণায় এ তথ্য মিলেছে। গবেষণায় দেখা গেছে, এভারেস্টের সাউথ কোল হিমবাহের পুরুত্ব গত ২৫ বছরে ১৮০ ফুট কমে গেছে। এই হিমবাহটির অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫ হাজার ৯৩৮ ফুট ওপরে।

৫৩৬৪ মিটার উচ্চতায় অবস্থিত বর্তমান বেস ক্যাম্পটি খুম্বু হিমবাহের উপর অবস্থিত। প্রতি ক্লাইম্বিং সিজনে এখানে প্রায় ১৫০০ পর্বতারোহী বসবাস করে। বর্তমানে জলবায়ু পরিবর্তনের কারণে হিমবাহ দ্রুত হারে পাতলা হয়ে যাচ্ছে। নেপালের পর্যটন বিভাগ একটি অনানুষ্ঠানিক বৈঠক করেছে যেখানে কর্মকর্তারা মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প স্থানান্তরের বিষয়ে আলোচনা করেছেন। যদিও এখনও কিছু সিদ্ধান্ত হয়নি বা নতুন ঘাঁটি চিহ্নিত করা হয়নি। বেশ কয়েকজন গবেষক জানিয়েছেন, এভারেস্ট শৃঙ্গের কাছের হিমবাহগুলি আশঙ্কাজনক হারে গলে যাচ্ছে। এমন সতর্কবার্তায় রীতিমত উদ্বিগ্ন পর্বতারোহী থেকে নেপাল সরকার।

হিমালয়ের হিমবাহগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশিয়ার লক্ষ লক্ষ জল সম্পদের জন্য উল্লেখযোগ্যভাবে অবদান রাখে এই হিমবাহগুলি। চলতি বছরের ফেব্রুয়ারিতে, নেপালের গবেষকরা জানিয়েছিলেন, মাউন্ট এভারেস্টের শীর্ষে থাকা সর্বোচ্চ হিমবাহটি এই শতাব্দীর মাঝামাঝি নাগাদ গলে গিয়ে অদৃশ্য হয়ে যেতে পারে। জলবায়ু পরিবর্তনের ফলে এভারেস্টের ২০০০ বছরের পুরনো বরফের টুপি দ্রুত পাতলা হয়ে যাচ্ছে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট (ICIMOD) আরও বলেছে যে এভারেস্ট ১৯৯০ এর দশকের শেষের দিক থেকে বরফ গলতে শুরু করেছে। অনুমান করা হয়েছে যে ৮০২০ মিটার উচ্চতায় সাউথ কোল হিমবাহের বরফ প্রতি বছর প্রায় দুই-মিটার হারে পাতলা হচ্ছে। এভারেস্টের সাউথ কোল হিমবাহের পুরুত্ব গত ২৫ বছরে ১৮০ ফুট কমে গেছে। এই হিমবাহের পুরু তুষারের আস্তর অনেকটা ক্ষয়ে গিয়েছে,বেরিয়ে এসেছে ভেতরের কালচে শক্ত বরফের স্তর।এর ফলে সূর্যের তাপে গলন প্রক্রিয়াটা ত্বরান্বিত হচ্ছে।