Vizhinjam Lighthouse: টানা ২ বছর পর ফের খুলল কেরালার জনপ্রিয় ও দেশের প্রাচীনতম বাতিঘর!

Vizhinjam Lighthouse:  টানা ২ বছর পর ফের খুলল কেরালার জনপ্রিয় ও দেশের প্রাচীনতম বাতিঘর!

Travel in India: কোভিডের কারণে টানা ২ বছর বন্ধ থাকার পর ফের সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে কেরালার ও দেশের প্রাচীনতম ও আকর্ষণীয় এই বাতিঘরটি।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 11, 2022 | 3:29 PM

প্রাচীন কালে মানুষ সমুদ্রের অগভীর সৈকত আর প্রবাল সৈকত চিহ্নিত করতে পাহাড়ের উপরের আগুনের কুন্ডুলি প্রদর্শন করত। পরে একসময় কাঠ জ্বালিয়ে দূর সমুদ্রের নাবিককে সতর্কবার্তা দেওয়া হত। এইভাবে ধীরে ধীরে মানুষ বাতিঘর (Lighthouse) তৈরি করে। পৃথিবীর সবচেয়ে বিখ্যাত ঐতিহাসিক লাইট হাউজ বা বাতিঘর হচ্ছে আলেকজান্দ্রিয়ার বাতিঘর। প্রাচীনকালে নির্মিত বেশ কিছু বাতিঘর এখনও পৃথিবীর বুকে মাথা উচু করে দাড়িয়ে আছে। ভারতেও রয়েছে প্রাচীনতম বাতিঘর। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল কেরালার বিখ্যাত ভিঝিনজাম বাতিঘর (Vizhinjam Lighthouse )।

কোভিডের কারণে টানা ২ বছর বন্ধ থাকার পর ফের সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে কেরালার ও দেশের প্রাচীনতম ও আকর্ষণীয় এই বাতিঘরটি। জানা যায়, দেশের প্রাচীনতম বাতিঘরগুলির মধ্যে এটি অন্যতম। এর আইকনিক কাঠামোর কারণে প্রতি বছর প্রচুর সংখ্যক পর্যটকরা পরিদর্শনের জন্য ভিড় করেন।এই প্রাচীন লাইটহাউসের দরজা গত ১ মে থেকে খুলে দেওয়া হয়েছে। আরও মজার ব্যাপার হল, প্রথম দিন থেকেই প্রচুর সংখ্যক পর্যটকরা ভিড় করতে শুরু করেছেন।

কোভালাম সমুদ্র সৈকতের কাছে ভিঝিনজামের বাতিঘর। তিরপবনন্তপুরমের অপূর্ব সমুদ্র সৈকত ও উপকূলের মনোরম দৃশ্যে উপভোগ করার জন্য প্রতিদিনই ভিড় জমাচ্ছেন এখানে। বর্তমানে কোভিড আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ায় দেশের সর্বত্র পর্যটন আকর্ষণগুলি ধীরে ধীরে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ও রাজ্য় সরকার।

এই লাইটহাউস থেকে কী কী দেখা যাবে? প্রাচীনতম সুন্দর বাতিঘর থেকে চোখের সামনেই বেশ কিছু অভূতপূর্ব দৃশ্য দেখতে পারবেন। এর মধ্যে রয়েছে, কোভালামের সুন্দর লাইটহাউস বিচ, এডাক্কাল্লু রক ফর্মেশন এবং ইভস বিচের মন্ত্রমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য, যা দেখলে মন-প্রাণ জুড়িয়ে যায়।

করোনা অতিমারির কারণে, টানা ২ বছর বন্ধ থাকার পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে এই প্রাচীন লাইটহাউসটি। তবে এখনও বেশ কয়েকজনকেই প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। কেরালায় ভ্রমণে গেলে এই বাতিঘর দেখতে ভুলবেন না যেন। মহামারির ঠিক পরে, ২০২০ সালের মার্চ থেকে ভিজিনজাম লাইটহাউসটির ভিতরে প্রবেশে নিষিদ্ধ করা হয়েছিল। ফের খুলে যাওয়ায় প্রবেশের সময় কিছুটা পাল্টে দেওয়া হয়েছে।

এই খবরটিও পড়ুন

সকাল ১০টা থেকে বেলা ১২.৪৫ মিনিট পর্যন্ত। আবার দুপুর ২ টো থেকে বিকেল ৫.৪৫ মিনিট পর্যন্ত পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। প্রতি সোমবার এই বাতিঘর বন্ধ থাকে বলে জানা গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA