Hyderabad: গরমের ছুটিতে চাই রোমাঞ্চকর অভিজ্ঞতা? এই শহরেই বসছে দেশের প্রথম ইনডোর স্কাইডাইভিং ব্যবস্থা

Indoor Skydiving Facility: এমন অভিজ্ঞতা পেতে এখনই টিকিট বুক করতে পারেন আপনি। জানা গিয়েছে, সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে প্রি-বুকিং ইতিমধ্যে খোলা হয়েছে।

Hyderabad: গরমের ছুটিতে চাই রোমাঞ্চকর অভিজ্ঞতা? এই শহরেই বসছে দেশের প্রথম ইনডোর স্কাইডাইভিং ব্যবস্থা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 7:01 PM

গরমের ছুটিতে কোথাও বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন? বাচ্চাদের সঙ্গে করে দক্ষিণে যদি বেড়াতে যাওয়ার প্ল্যান করেন, তাহলে এবার আপনার ডেস্টিনেশন (Destination) হওয়া উচিত হায়দরাবাদ। ভাবছেন এই গরমের মধ্যে মোঘল দুর্গ দেখতে কেন যাবেন? দেশের প্রথম ইনডোর স্কাইডাইভিংয়ের (Indoor Skydiving) সুবন্দোবস্ত রয়েছে এই প্রাচীন শহরেই। তাই আর দেরি নয়, ব্যাকপ্যাক গুছিয়ে নিন রোমাঞ্চকর অভিজ্ঞতার জন্য।

ভারতের প্রথম ইনডোর স্কাইডাইভিংয়ের সুবিধা দেওয়ার পিছনে রয়েছে গ্র্যাভিটিজিপের (GravityZip) হাত। পরিকল্পনামত এই অভূতপূর্ব ও রোমাঞ্চকর সুবিধাটি শহের গাণ্ডিপেটে নির্মাণ করার কথা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, একটি নির্দিষ্টি উচ্চতা থেকে লাফিয়ে প্যারাস্যুটে ভাসতে হবে না. অ্যারেনার ভিতরে একরাশ অ্যাড্রিনালিন ক্ষরণ ও রোমাঞ্চকর অনুভূতি পাবেন পর্যটকরা।

বাইরের তুলনায় অনেক নিরাপদ বলে মনে করা হয়। একটি উল্লম্ব নলের মত টানেলের ব্যবস্থা থাকে। সেখানেই বাতাসের উপর ভর করে ভেসে থাকতে হয়। ঠিক যেমন আকাশে প্লেন থেকে ঝাঁপ দিয়ে শূন্যে ভেসে থাকতে দেখা যায়, সেটাই হবে ইনডোরে। এমন অভিজ্ঞতা পেতে এখনই টিকিট বুক করতে পারেন আপনি। জানা গিয়েছে, সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে প্রি-বুকিং ইতিমধ্যে খোলা হয়েছে। ভাবছেন টিকিটের দাম কত? জানা গিয়েছে, ২০০০টাকা থেকে ৩০০০টাকা মধ্যে নির্ধারণ করা হয়েছে।

স্কাইডাইভিংয়ের সুবিধাগুলির হল নিরাপদ, বদ্ধ ও নিয়ন্ত্রিত পরিবেশের মধ্য়েই পরিচালিত করা হবে। এছাড়া বাহ্যিক আবহাওয়ার অশান্ত পরিস্থিতি এখানে প্রভাব ফেলবে না। আকাশে স্কাইডাইভিং করতে গেলে আগে শারীরিক অবস্থা ও চিকিত্‍সার দরকার পড়েয কিন্তু এখানে সেই চিকিত্‍সা ছাড়াই সব বয়সের মানুষই অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। সংস্থার দাবি, যাঁরা প্রকৃতপক্ষে সুস্থ, তাঁদের মধ্যে যে কেউ এই স্কাইডাইভ উপভোগ করতে পারবেন। তাদের মতে, যে কোনও পর্যটক বা উত্‍সুক ব্যক্তি যদিইনডোর স্কাইডাইভিংয়ের মত রোমহর্ষক অভিজ্ঞচা নিতে চান, তাহলে তারা সবদিক থেকেই সাহায্য করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, অর্ধেক একরের কম জমিতে তৈরি হওয়া এই টানেলটির উচ্চতা প্রায় ৩ মিটার। বাতাসের গতিবেগ ব্যক্তিভেদে পরিবর্তিত হবে এবং ২০০ থেকে ৪০০ কিলোমিটারে বজায় থাকবে। দুটি টারবাইন ৪০০ কিলোওয়াট শক্তিতে চালানো থাকবে। যেখানে অংশগ্রহণকারীদের নাইলন, স্প্যানডেক্স এবং তুলো দিয়ে তৈরি একটি জাম্পসুট পরানো হবে। সঙ্গে সুরক্ষার জন্য মজবুত হেলমেট, লেস-আপ জুতো পরা অবশ্যিক করা হয়েছে।

আরও পড়ুন: Himachal Pradesh to Ladakh: এখন হিমাচল থেকে লাদাখ হবে আরও কাছে! জুলাইয়েই শুরু হতে চলেছে বিশ্বের উচ্চতম টানেল