Himachal Pradesh to Ladakh: এখন হিমাচল থেকে লাদাখ হবে আরও কাছে! জুলাইয়েই শুরু হতে চলেছে বিশ্বের উচ্চতম টানেল

World's Highest Tunnel: জান্সকার উপত্যকার অর্থনীতিতে পরিবর্তন আনতে এই টানেল যে একপ্রকার যোগসূত্রের কাজ করবে, তা নিয়ে আশাবাদী তিনি।

Himachal Pradesh to Ladakh: এখন হিমাচল থেকে লাদাখ হবে আরও কাছে! জুলাইয়েই শুরু হতে চলেছে বিশ্বের উচ্চতম টানেল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 9:21 PM

গতকালই বর্ডার রোড অর্গানাইজেশনের (বিআরও) মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী জানিয়েছিলেন হিমাচল প্রদেশকে (Himachal Pradesh) লাদাখের (Ladakh) সঙ্গে সংযুক্ত করতে ১৬,৫৮০ ফুট উচ্চতায় শিনকু লা পাসে (Shinku La Pass) বিশ্বের সর্বোচ্চ টানেল (world’s highest tunnel) নির্মাণ করবেন বিআরও। সেই কথা এবার রাখতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হয়েছে।

শিনকু লা পাসে হিমাচল থেকে জান্সকার রোড খোলার সময় এই অভূতপূর্ব পরিকল্পনার কথা প্রকাশ্যে বলেন তিনি। সেই সময় তিনি জানিয়েছিলেন জান্সকার থেকে মানালির দিকে আধ ডজনেরও বেশি যানবাহন শিনকু লা পাস অতিক্রম করে। ভারতের অন্যতম সংবাদমাধ্যম এনআইএ-কে দেওয়া সাক্ষাতকারে লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী জানিয়েছেন, বর্ডার রোডস অর্গানাইজেশন এই বছরের জুলাইয়ের মধ্যেই হিমাচল প্রদেশকে লাদাখের জান্সকার উপত্যকার সঙ্গে সংযোগকারী টানেল নির্মাণে শুরু করবে।

এমন সংবাদ শুধু ব্যবসায়ী বা দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রেই নয়, পর্যটন শিল্পেও দারুণ উন্নতি ঘটবে। চমত্‍কার এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য কেন্দ্র ইতিমধ্যেই বিআরও-র প্রকল্প যোজক তৈরি করেছে। এই টানেলটি ২০২৫ সালের মধ্যে সম্পন্ন করা কথা হয়েছে। জান্সকার উপত্যকার অর্থনীতিতে পরিবর্তন আনতে এই টানেল যে একপ্রকার যোগসূত্রের কাজ করবে, তা নিয়ে আশাবাদী তিনি।

বর্তমানে মানালি থেকে দারচা পর্যন্ত লেহ রোডে ১০১ কিমি পথ অতিক্রম করতে হয়। তারপর দারচা থেকে শিনকু লা পাসের দিকে বাঁক নিয়ে প্রবেশ করতে হয় মনোমুগ্ধকর জান্সকার উপত্যকায়। অন্যদিকে পরিকল্পনা অনুসারে টানেলের দক্ষিণ পোর্টাল হবে শিনকু লা পাসে ও উত্তক দিকটি হবে লাখংয়ে। শিনকু লা-পদুম রাস্তার পাশাপাশি মানালি-লেহ রাস্তা পুনরুদ্ধারে বিআরও কর্মীদের প্রচেষ্টার প্রশংসা করেছেন ডিজি।

এতেই শেষ নয়। বিআরও-র হাতে রয়েছে একগুচ্ছ প্রকল্প। সর্বশেষ উন্নয়ন প্রকল্পের জন্য ‘প্রকল্প দীপক’-এর চিফ ইঞ্জিনিয়ার পিকে বড়ুয়া, ‘প্রকল্প যোজকে’র চিফ ইঞ্জিনিয়ার জিতেন্দ্র প্রসাদ, কমান্ডার ৩৮ বিআরটিএফ কর্নেল শবরীশ ওয়াচালি, রিগজিন হায়রাপ্পা, প্রাক্তন জেলা পরিষদ সদস্য লাহৌল ও দারচা, চিক্কা. জিসপা ও ররিকের স্থানীয়রা বিআরওকে ধন্যবাদ জানিয়েছেন।

আরও পড়ুন: India-Bangladesh Tourism: করোনার জের কাটিয়ে পর্যটন শিল্পে গতি আনতে ত্রিপুরায় বসছে ভারতে-বাংলাদেশ ট্যুরিজম ফেস্ট!