India-Bangladesh Tourism: করোনার জের কাটিয়ে পর্যটন শিল্পে গতি আনতে ত্রিপুরায় বসছে ভারতে-বাংলাদেশ ট্যুরিজম ফেস্ট!

Boosting Tourism: মাত্র ১২০ কিলোমিটার গাড়ি চালিয়ে ফেনী নদীর উপর সেতু অতিক্রম করে দক্ষিণ বাংলাদেশের সুন্দর সমুদ্র সৈকতে পৌঁছাতে পারবেন দুই দেশের পর্যটকরা।

India-Bangladesh Tourism: করোনার জের কাটিয়ে পর্যটন শিল্পে গতি আনতে ত্রিপুরায় বসছে ভারতে-বাংলাদেশ ট্যুরিজম ফেস্ট!
আগরতলা উজ্জয়ন্ত প্রাসাদ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 8:29 AM

সব ঠিকঠাক থাকলে, আগামী সপ্তাহ থেকেই আগরতলা উজ্জয়ন্ত প্রাসাদে তিন দিনের জন্য শুরু হতে চলেছে ভারত ও বাংলাদেশ পর্যটন উত্‍সব (India-Bangladesh tourism fest)। বাংলাদেশ এবং ত্রিপুরায় পর্যটন বৃদ্ধির জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ত্রিপুরা ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন (টিটিডিসি) দ্বারা আয়োজিত এই উৎসবে উভয় দেশের হোটেল মালিক, ট্যুর অপারেটর এবং পর্যটন আধিকারিকরা উপস্থিত থাকবেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এও বলা হয়েছে যে, উভয় দেশের পর্যটন বৃদ্ধিতে পশ্চিমবঙ্গ এবং অন্যান্য উত্তর-পূর্ব রাজ্যগুলির সমস্ত ট্যুর অপারেটর, নেতৃস্থানীয় সাংস্কৃতিক সংগঠনগুলিকেও আমন্ত্রণ জানানো হয়েছে এই উত্‍সবে। আগামী ১৭ এপ্রিল উত্সবের উদ্বোধনী অধিবেশনে একটি মেগা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে, যেখানে দুই দেশের বিশিষ্ট শিল্পীরা অংশগ্রহণ করবেন। উত্‍সব মানেই খাওয়া-দাওয়া। তাই এখানেও পাওয়া যাবে ত্রিপুরার সুস্বাদু দেশীয় খাবারের স্বাদ। থাকবে ঐতিহ্যবাহী খাবারের একটি বিশাল অনুষ্ঠান। এছাড়া রাজপ্রাসাদের প্রবেশদ্বারেঅ অনুষ্ঠান হওয়ায় থাকবে রাজকীয় ছোঁয়াও।

পর্যটন সার্কিট বিকাশের জন্য আগামী ১৯ এপ্রিল গীতাঞ্জলি ট্যুরিস্ট রেসিডেন্সে একটি রোডম্যাপ তৈরি করতে হোটেল মালিক, ট্যুর অপারেটর এবং উভয় দেশের পর্যটন কর্মকর্তারা একসঙ্গে মিলিত হবেন। এই প্রসঙ্গে ত্রিপুরার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ত্রিপুরায় রেল যোগাযোগের প্রসার এবং বাংলাদেশের সঙ্গে ছোট সড়ক যোগাযোগের মাধ্যমে পর্যটকদের বৈচিত্র্যের অনন্য অভিজ্ঞতা দেওয়ার এক বিশেষ সুযোগ দেওয়া হবে। এছাড়াও রয়েছে চমত্কার পাহাড়, নদী, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, হিন্দু ও বৌদ্ধ মন্দির দেখা বিরল সুযোগও। মাত্র ১২০ কিলোমিটার গাড়ি চালিয়ে ফেনী নদীর উপর সেতু অতিক্রম করে দক্ষিণ বাংলাদেশের সুন্দর সমুদ্র সৈকতে পৌঁছাতে পারবেন দুই দেশের পর্যটকরা। এতে উভয় দেশেই পর্যটন শিল্পে নতুন কে জোয়ার আনতে পারে আশাবাদী সকলে।

আরও পড়ুন: Jammu and Kashmir: ৩০ জুন থেকে শুরু অমরনাথ যাত্রা! তীর্থযাত্রীদের জন্য রয়েছে নয়া চমক