Ramayan Yatra: সস্তায় দুর্দান্ত অফারে ‘রামায়ণ যাত্রা’ শুরু করছে রেল, কত খরচ পড়বে?

IRCTC Package: ভারতীয় রেলওয়ের মতে, প্রস্তাবিত ট্রেন যাত্রাটি ভারত গৌরব ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনের মতোই সমস্ত সুযোগ-সুবিধা পাবেন। জানা গিয়েছে, আগামী ৭ এপ্রিল নয়া দিল্লি থেকে রামায়ণ যাত্রা ট্রেনটি ফের চালু করতে চলেছে রেল।

Ramayan Yatra: সস্তায় দুর্দান্ত অফারে 'রামায়ণ যাত্রা' শুরু করছে রেল, কত খরচ পড়বে?
শ্রী রামায়ণ যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 2:29 PM

সামনেই রামনবমী, সেই উপলক্ষ্যে ভগবান শ্রীরামের জন্মভূমি ও রাম সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানগুলিতে সস্তায় দুর্দান্ত প্যাকেজে ভ্রমণ করার সুযোগ দিতে চলেছে ভারতীয় রেলওয়ে। বিলাসবহুল এই ট্রেন যাত্রায় পর্যটকরা ভারত গৌরব ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনের মতো সুযোগ-সুবিধা পাবেন। জানা গিয়েছে, আগামী ৭ এপ্রিল নয়া দিল্লি থেকে রামায়ণ যাত্রা ট্রেনটি ফের চালু করতে চলেছে রেল। উত্তর প্রদেশের অযোধ্যা, প্রয়াগরাজ এবং বারাণসী সহ ভগবান রামের জীবনের সঙ্গে যুক্ত বেশ কয়েকটি বিশিষ্ট স্থানগুলি ভ্রমণের তালিকা রাখা হয়েছে। অযোধ্যা ও বিহারের নন্দীগ্রামে ভারত মন্দির, সীতামারহি-সহ নেপালের জনকপুরের সীতার জন্মস্থান ও রাম জানকি মন্দির পরিদর্শন করতে পারবেন।

১৮ দিনের এই ট্রেন সফর নিয়ে ভারতীয় রেলওয়ে একটি প্রেস বিবৃতিতে জানিয়েছে, ট্রেনের যাত্রীদের প্রথমে অযোধ্যায় নামানো হবে, সেখানে শ্রী রাম জন্মভূমি মন্দির, হনুমান মন্দিরে যাবেন ও সন্ধ্যে আরতি পরিদর্শন করতে পারবেন। এছাড়া নন্দীগ্রাম, সীতামারহি, জনকপুর, বক্সার, বারাণসী, প্রয়াগরাজ, চিত্রকূট, নাসিক, হাম্পি, রামেশ্বরম, ভদ্রাচলম, নাগপুরও ভ্রমণ করার সুযোগ পাবেন। ভারতীয় রেলওয়ে কেন্দ্রীয় কারের “দেখো আপনা দেশ” এবং “এক ভারত শ্রেষ্ঠ ভারত” রূপকল্প প্রচারের জন্য ভারত গৌরব পর্যটন ট্রেন চালানোর উদ্যোগ নিয়েছে। ভারতীয় রেলওয়ের মতে, প্রস্তাবিত ট্রেন যাত্রাটি ভারত গৌরব ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনের মতোই সমস্ত সুযোগ-সুবিধা পাবেন। রয়েছে এসি-১ ও এসি ২ শ্রেণির কোচের মতো আধুনিক সব সুযোগ-সুবিধা।

রামায়ণ যাত্রার ট্রেনটির প্রতিটি কোচের জন্য সিসিটিভি ক্যামেরা ও নিরাপত্তারক্ষী রয়েছে।রেলের প্রেস বিবৃতিতে বলা হয়েছে, পর্যটকরা দিল্লি, গাজিয়াবাদ, আলিগড়, টুন্ডলা, ইটাওয়া, কানপুর ও লখনউ রেলওয়ে স্টেশনেও থামতে পারে। এই ট্রেনের প্রথম হল্ট হবে অযোধ্যা এবং তারপরে নন্দীগ্রামে ভারত মন্দির, বিহারের সীতামারহি স্টেশনে যাত্রা করবে। সীতামারহির পরে, ট্রেনটি বক্সার, বারাণসীর উদ্দেশ্যে যাত্রা করবে। সেখানে পর্যটকরা কাশী বিশ্বনাথ মন্দির, তুলসী মন্দির ও সংকটমোচন হনুমান মন্দির পরিদর্শন করতে পারবেন। তারপরে, ট্রেনটি প্রয়াগরাজ, শ্রিংভারপুর ও চিত্রকুট, নাসিক, হাম্পি, রামেশ্বরম, ভদ্রাচলম, নাগপুর হয়ে নয়া দিল্লিতে যাত্রা শেষ করবে।

রামায়ণ যাত্রা ট্রেন সফরে কী কী সুযোগ-সুবিধা পাবেন পর্যটকরা তাও জানুন। রয়েছে দুটি চমৎকার ডাইনিং রেস্তোরাঁ, একটি আধুনিক রান্নাঘর, কোচে শাওয়ার কিউবিকল, সেন্সর-ভিত্তিক ওয়াশরুম ফাংশন, ফুট ম্যাসাজার ইত্যাদি।

খরচ কেমন?

IRCTC ট্যুরিজমের অফিসিয়াল ওয়েবসাইটে উল্লিখিত বিশদ অনুযায়ী, প্যাকেজটি ২এসি-র জন্য জনপ্রতি ১,১৪,০৬৫ টাকা ও ১ এসি ক্লাস কেবিনের জন্য ১,৪৬,৫৪৫ টাকা, ১ এসি কুপের জন্য ১,৬৮,৯৫০ টাকা। এই প্যাকেজের মধ্যেই রয়েছে এসির বন্দোবস্ত, এসি হোটেল, সব ভেজ খাবার, এসি গাড়িতে সমস্ত জায়গায় ভ্রমণ ও দর্শণীয় স্থান ও ভ্রমণবীমা।