Taj Mahal: কালের বিষ্ময়! বিশ্বের সপ্তম আশ্চর্য নিয়ে অজানা কিছু তথ্য, যা অনেকেরই অজানা

ইন্দো ইসলামিক স্থাপত্য গুলির মধ্যে সবচেয়ে বৃহৎ স্থাপত্য হল তাজমহল। এর নির্মাণ এতটাই নিখুঁত ও সৌন্দর্যময় যা সব স্থাপত্য থেকে এটিকে আলাদা করে। রয়েছে পৌরানিক কাহিনির ঘনঘটা।

Taj Mahal: কালের বিষ্ময়! বিশ্বের সপ্তম আশ্চর্য নিয়ে অজানা কিছু তথ্য, যা অনেকেরই অজানা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 5:18 PM

বিশ্বের সপ্তম আশ্চর্যগুলির মধ্যে অন্যতম তাজমহল, সহিষ্ণু ভালোবাসার এক প্রতীক – সম্রাট শাহজাহান, তাঁর মৃত স্ত্রী মুমতাজ মহলের স্মৃতিরক্ষার্থে এটির নির্মাণ করেছিলেন। সাদা মার্বেলের তৈরি এটি হল একটি মৌসোলিয়াম বা দরগা, যার মধ্যে সম্রাট তাঁর সম্রাজ্ঞীকে সমাধিস্থ করেন এবং তাঁর নিজের মৃত্যুর পর সম্রাট শাহজাহানকে তাঁর স্ত্রীর পাশে সমাধিস্থ করা হয়। ফরাসি প্রভাব ও রুচিময় নকশার ছোঁয়ার সঙ্গে মুঘল সাম্রাজ্য শৈলীর নকশা সমগ্র ভবনটিতে রয়েছে যা মৌসোলিয়াম বা সমাধিক্ষেত্রটিকে বেষ্টন করে আছে।

শতকের পর শতক ধরে, ভালোবাসার এই স্মৃতিস্তম্ভটি অবহেলা বা অবনতির সম্মুখীন হয়েছে। ইন্দো ইসলামিক স্থাপত্য গুলির মধ্যে সবচেয়ে বৃহৎ স্থাপত্য হল তাজমহল। এর নির্মাণ এতটাই নিখুঁত ও সৌন্দর্যময় যা সব স্থাপত্য থেকে এটিকে আলাদা করে। রয়েছে পৌরানিক কাহিনির ঘনঘটা। এই বিশ্ববিখ্যাত স্মৃতিস্তম্ভ সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য রয়েছে, যা সকলের জানা দরকার। সেগুলি দেখে নিন একঝলকে…

# তাজমহল নির্মাণ ১৬৩২ সালে শুরু হয়েছিল এবং ১৬৫৩সালে শেষ হয়েছিল। এই স্মৃতিস্তম্ভটি নির্মাণ সম্পূর্ণ করতে মোট ২২ বছর সময় লেগেছিল।

# তাজমহলের স্থাপত্য হল ভারতীয়, ফরাসি এবং ইসলামিক শৈলীর স্থাপত্যের সংমিশ্রণ।

# তাজমহলের স্থপতির নাম আহমেদ লাহৌরি।

# তাজমহল নির্মাণ সম্পূর্ণ করার জন্য প্রায় ২০ হাজার মানুষ বাইশ বছর ধরে দিনরাত পরিশ্রম করেছেন।

# তাজমহল নির্মাণে খরচ হয়েছে প্রায় ৩২০ মিলিয়ন রুপি।

# রাজস্থান, তিব্বত, আফগানিস্তান এবং চিন থেকে সেরা মানের মার্বেল ব্যবহার করে তাজমহল নির্মিত হয়েছিল।

# দিনের বিভিন্ন সময়ে তাজমহলকে ভিন্ন রঙে দেখা যায়। কেউ কেউ বিশ্বাস করেন যে এই পরিবর্তিত রংগুলি একজন মহিলার পরিবর্তনশীল মেজাজকে চিত্রিত করে।

# তাজমহল বিশ্বের বিস্ময়গুলির মধ্যে একটি এবং এটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে চিহ্নিত।

# একটি জনপ্রিয় মিথ ছিল যে শাহজাহান যমুনার ওপারে একটি কালো তাজমহল নির্মাণের পরিকল্পনা করেছিলেন, এটি সত্য নয়।

# তাজমহলকে ঘিরে আরেকটি জনপ্রিয় কল্পকাহিনি রয়েছে। তার মধ্যে একটি হল, তাজমহল নির্মাণের পর শাহজাহান সমস্ত শ্রমিকের হাত কেটে ফেলেন যাতে এই ধরনের স্থাপনা আর তৈরি না হয়। ভাগ্যক্রমে, এটি সত্য নয়।

# তাজমহলের প্রাঙ্গনে একটি মসজিদ রয়েছে, যে কারণে তাজমহল শুক্রবারে বন্ধ থাকে এবং শুধুমাত্র প্রথাগত প্রার্থনার জন্য যাওয়া ব্যক্তিদের তাজমহলের ভিতরে অনুমতি দেওয়া হয়।

# ১৯ শতকের শেষের দিকে, তাজমহলটি ব্রিটিশ সৈন্যদের দ্বারা বিকৃত হয়ে গিয়েছিল। স্মৃতিস্তম্ভের দেয়াল থেকে মূল্যবান পাথর বের করা হয়েছিল। ১৯ শতকের শেষের দিকে, ব্রিটিশ ভাইসরয়, লর্ড কার্জন স্মৃতিস্তম্ভটি পুনরুদ্ধারের আদেশ দেন এবং তাজমহলের অভ্যন্তরীণ কক্ষে ঝুলানো একটি বড় বাতিও উপহার দেন।

# ২০০০ সালে, একজন ভারতীয় লেখক পি.এন. ওক দাবি করেছিলেন যে তাজমহল আসলে একটি শিবমন্দির ছিল এবং প্রমাণের জন্য তাজের স্থান খনন করার জন্য ভারতের সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছিলেন। তার আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

# ২০০১ সালে, ইউনেস্কো তাজমহলে দুই মিলিয়নেরও বেশি দর্শকের নথিভুক্ত করেছে।

# ভারতের নোবেলজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর, তাজমহলকে “কালের গালে অশ্রুবিন্দু” হিসাবে উল্লেখ করেছেন।

# মমতাজের সমাধিতে ক্যালিগ্রাফি করে তাকে চিহ্নিত করে এবং প্রশংসা করে।

# তাজমহলের চারটি মিনার একটু বাইরে তৈরি করা হয়েছে যাতে মিনারগুলি পড়ে গেলে মূল কাঠামোর উপর না পড়ে দূরে পড়ে যায়।

# মৃত্যুর পর, শাহজাহানকে তার স্ত্রী মমতাজের সমাধির পাশাপাশি তাজমহলে শায়িত করা হয়েছিল।

আরও পড়ুন: Richest Temples in India: দেশের এই ৫ বিখ্যাত মন্দির বিশ্বের সবচেয়ে ধনীতম মন্দির হিসেবে পরিচিত, দেখুন ছবিতে