Meghalaya: গোলাপি আভায় ঢেকে যাবে শহর! শিলংয়ে শুরু হচ্ছে চেরি ব্লসম উৎসব

Cherry Blossom Festival: মেঘালয়ের সৌন্দর্য দেখার আদর্শ সময় হল বর্ষাকাল। কিন্তু শীতের মেঘালয়ে রয়েছে চমক। একমাত্র শীতেই শিলং সেজে ওঠে গোলাপি আভায়।

Meghalaya: গোলাপি আভায় ঢেকে যাবে শহর! শিলংয়ে শুরু হচ্ছে চেরি ব্লসম উৎসব
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 7:41 AM

শীত আসছে। শহরের প্রতিটা গাছ জানান দিচ্ছে শীত আসছে। আর শীত আসার মানেই মনটা বেড়াতে যাওয়ার জন্য আনচান করে ওঠে। আপনিও যদি আসন্ন শীতে কোনও মনোরম পর্যটন কেন্দ্রের খোঁজে থাকেন তাহলে বেছে নিতে পারে শিলংকে। বিশেষজ্ঞদের মতে, মেঘালয় শীতে না যাওয়াই ভাল। মেঘালয়ের সৌন্দর্য দেখার আদর্শ সময় হল বর্ষাকাল। কিন্তু শীতের মেঘালয়ে রয়েছে চমক। একমাত্র শীতেই শিলং সেজে ওঠে গোলাপি আভায়। তাই তো শিলংয়ে আবারও অনুষ্ঠিত হচ্ছে চেরি ব্লসম ফেস্টিভ্যাল।

শিলংয়ের চেরি ব্লসম উৎসব খুব জনপ্রিয়। মহামারির কারণে ২০২০ সালে বন্ধ ছিল চেরি ব্লসম উৎসব। গত বছর ২০২১-এ অনুষ্ঠিত হয়েছে চেরি ব্লসম উৎসব। এই বছর আবার অনুষ্ঠিত হতে চলেছে শিলংয়ের চেরি ব্লসম উৎসব। আগামী ২৩ নভেম্বর থেকে শুরু হবে এই উৎসব। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এখানেই শেষ নয়, চেরি ব্লসম উৎসব শুরুর আগে ২১-২৩ নভেম্বর পর্যন্ত শিলংয়ে চলবে সাহিত্য উৎসব।

‘চেরি ব্লসম’ শব্দটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে জাপানের দৃশ্য। গাছে গাছে গোলাপি ফুল। মন বলবে, ‘বসন্ত এসে গেছে’… কিন্তু হাতের কাছে মেঘালয় থাকতে আপনি কেন জাপানের কথা ভাববেন! শীতে শিলং বেড়াতে গেলে মনে হবে সত্যি এখানে বসন্ত এসে গিয়েছে। গাছে গাছে চেরি ব্লসম ফুল ধরে। বেগুনি ও গোলাপি আভায় ঢেকে যায় সারা শহর।

পূর্ব ও পশ্চিম খাসি পাহাড়ে চেরি ব্লসম ফুল দেখা যায়। যদিও মেঘালয়ে চেরি ব্লসম ‘প্রুনাস সেরাসোইডস’ নামে পরিচিত। নভেম্বর ও ডিসেম্বরে মেঘালয় বেড়াতে গেলে সহজেই দেখা পাওয়া যায় চেরি ব্লসমের। স্থানীয়রা মনে করেন, এই চেরি ব্লসম হল হিমালয়ের উপহার। আর এই উপহারকেই উদযাপন করতে প্রতি বছর পালিত হয় চেরি ব্লসম উৎসব।

এ বছর শিলংয়ের চেরি ব্লসম উৎসব অনুষ্ঠিত হচ্ছে পোলো গ্রাউন্ডে। যদিও এ শহরের সর্বত্রই আপনি এই গোলাপি ফুলের দেখা পাবেন। স্থানীয় খাবার, স্থানীয় ওয়াইন, গান, সংস্কৃতিক অনুষ্ঠান সব কিছু নিয়ে জমজমাট ভাবে উদযাপিত হয় চেরি ব্লসম উৎসব। এই বছর চেরি ব্লসম উৎসবে পারফর্ম করতে চলেছেন পাপন, লু মাজাও, নিখিল চিনাপ্পা, হাইব্রিড থিওরি, জোনাস ব্লু এবং আরও অনেকে।