আম-আনারস-মিক্সড ফ্রুটসের চাটনি তো খেয়েছেন, এবার চেখে দেখুন তরমুজের চাটনি!

আনারস, টমেটো, মিক্সড ফ্রুটসট্যাঙ্গি ও স্পাইসি চাটনি তো অনেক খেয়েছেন, কিন্তু তরমুজের চাটনি! এই গরমের মরসুমে বাজারে সবসময় পাওয়া যায় তরমুজ।

আম-আনারস-মিক্সড ফ্রুটসের চাটনি তো খেয়েছেন, এবার চেখে দেখুন তরমুজের চাটনি!
চেখে দেখুন তরমুজের চাটনি!
Follow Us:
| Updated on: May 19, 2021 | 8:21 PM

তপ্ত রোদ ও দূষণ থেকে নিজেকে বাঁচাতে এই গরমে তরমুজ খাওয়া বেশ উপকারী। একে গরম, তার উপর করোনার জেরে লকডাউন পরিস্থিতি। এই সময়ে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিত্‍সকরা। উত্তর ভারতীয় থালিতে নানারকম নিরামিশ খাবারের ডিশের মধ্যেও সুপার হেলদি এই রেসিপিটি ট্রাই করতে পারেন। যে কোনও ঘরোয়া অনুষ্ঠান বা পার্টিতে ডিপ হিসেবেও ব্যবহার করতে পারেন এই সুপার রিফ্রেশিং তরমুজের চাটনি।

কী কী লাগবে

১/৪ কাপ তরমুজ, ২ বড় কাঁচালঙ্কা, ১ টেবিল স্পুন তেতুলের পেস্ট, ২ টেবিলস্পুন রিফাইন্ড তেল (অলিভ ওয়েলও দিতে পারেন), ১ টেবিলস্পুন নারকেল কুঁড়ো, ১ কোয়া রসুন, ২ চিমটে নুন, কারি পাতা, ১/৪ চা চামচ কালো সরষে, ১/৪ চা চামচ অরহর ডাল

আরও পড়ুন: মাত্র ১৫ মিনিটে বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ!

কীভাবে করবেন

চমত্‍কার ডিপ রেসিপির জন্য একি সসপ্যানে , মাঝারি আঁচে তেল গরম করুন। তাতে তরমুজের সাদা অংশটি, নারকেল কুড়ো, কাঁচালঙ্কা, রসুন ও তেঁতুলের পেস্টটি দিয়ে দিন। ৩ মিনিট রান্না করুন। হয়ে গেলে আভেন বন্ধ করে ঠান্ডা হতে দিন। এবার মিক্সচারে গ্রিন্ড করে একটি দুর্দান্ত পেস্ট তৈরি করুন।

পরিবেশনের আগে, একটি ছোট্ট প্যানে তেল নিয়ে গরম করুন। তাতে ইরহর ডাল, সরষে ও কারিপাতা দিয়ে গরম করুন। ৩০ সেকেন্ড স্যতে করার পর তরমুজের চাটনির উপর গরম গরম ঢেলে দিন। নাচস বা যে কোনও ফ্রাইজের সঙ্গে এই সাইড ডিপ হিসেবে রাখুন তরমুজের চাটনি।