জঙ্গল ভালবাসেন? বন্দিদশা থেকে বেড়িয়ে উন্মুক্ত জঙ্গলেই হোক আপনার প্রাণের সঞ্চার

পাহাড়-সমুদ্র তো হল, বন্দিদশা থেকে বেড়িয়ে উন্মুক্ত জঙ্গলে হোক আপনার প্রাণের সঞ্চার। আপনার জন্য রইল ভারতের ৫টি অফবিট জঙ্গলের ঠিকানা।

জঙ্গল ভালবাসেন? বন্দিদশা থেকে বেড়িয়ে উন্মুক্ত জঙ্গলেই হোক আপনার প্রাণের সঞ্চার
Follow Us:
| Updated on: May 19, 2021 | 10:09 PM

ভারত একটি সবুজে ঘেরা দেশ। এই দেশের আনাচে-কানাচে রয়েছে ছোট বড় নানা বন্যপ্রাণে ঠাসা অরণ্য। করোনা আবহে দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন ধরণের করোনা বিধি চাপিয়ে দেওয়া হয়েছে। এই সময় ভ্রমণ তো একেবারেই বন্ধ। তবে প্ল্যন করতে ক্ষতি কী? প্যান্ডেমিকের পর কোন কোন জঙ্গলে ঘুরবেন তার লিস্ট তৈরী করে ফেলুন চটপট। পাহাড়-সমুদ্র তো হল, বন্দিদশা থেকে বেড়িয়ে উন্মুক্ত জঙ্গলে হোক আপনার প্রাণের সঞ্চার। আপনার জন্য রইল ভারতের ৫টি অফবিট জঙ্গলের ঠিকানা।

১) নন্দাদেবী বায়োস্ফিয়ার রিসার্ভ, উত্তরাখণ্ড:

ইউনেসকো থেকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বলে ধরা হয় এই জায়গাকে। আপনি একবার এখানে পা রাখলেই বিষ্মিত হয়ে যাবেন। নন্দাদেবীর দ্বার বলা হয় জায়গাটিকে। বিভিন্ন ধরণের রং-বেরঙের ফুল দিয়ে ঘেরা অঞ্চলটিতে রয়েছে বেশ কিছু বন্যপ্রাণীর বাস। হিমালয়ান কালো ভাল্লুক, সাদা বাঘ, হিমালয়ান মাস্ক হরিণ, রেড পান্ডা প্রভৃতি প্রাণীর বসবাস এখানে।

আরও পড়ুন: পৃথিবীর সবচেয়ে বেশী বৈদ্যুতিক গাড়ি কোন দেশে আছে?

২) নগরহোল ন্যশনাল পার্ক, কর্ণাটক:

দক্ষিণ ভারতের নীলগিরি পাহাড়ের কোলে এই অরণ্য অবস্থিত। মাইসোর থেকে মাত্র ৫০ কিমি ভিতরে এই জঙ্গল। বাঘ, স্লথ ভাল্লুক, চিতা বাঘ, প্যাঙ্গোলিন, ইউরোপিয়ান ওটার প্রভৃতি বন্যপ্রাণী রয়েছে এ জঙ্গলে। দক্ষিণ ভারতের সবচেয়ে বড় সংরক্ষিত অরণ্য এটি।

৩) কাজিরাঙ্গা ন্যাশনাল পার্ক, আসাম:

পূর্বভারতের সবচেয়ে বড় অরণ্য হল কাজিরাঙা। আসাম থেকে মাত্র ৩৩কিমি দূরে অবস্থিত। একশৃঙ্গি গণ্ডারের জন্য বিশ্বজোড়া নাম আছে এই অরণ্যের। এছাড়াও চিতা, বাঘ, বাইসন এবং বিভিন্ন প্রজাতির হরিণ দেখতে পাবেন এখানে। এই অরণ্যের ১৫টি রেড জোনে সাধারণের প্রবেশ নিষেধ।

৪) আগুম্বে রিসার্ভ ফরেস্ট, কর্ণাটক:

কর্ণাটকের পশ্চিম প্রান্তে এই জঙ্গল আছে। প্রায় ৭০০০মিমি বৃষ্টি হয়ে থাকে এখানে, তাই এখানে বেশ ঘণ এবং লম্বা লম্বা গাছ রয়েছে। এই রেনফরেস্টে ৩২ধরণের স্তণ্যপায়ী, ২০০ ধরণের সরিসৃপ এবং ১০০-এর বেশি প্রজাতির প্রজাপতি দেখা যায়। কিং কোবড়ার জন্য বিখ্যাত জায়গা এটি।

৫) হেমিস ন্যশনাল পার্ক, লাদাখ:

ভারতের সবচেয়ে উঁচু অরণ্য এটি। এই সংরক্ষিত অরণ্যে মূলত আপনি দেখতে পাবেন বরফের ভাল্লুক। এছাড়াও বেশ কিছু পাহাড়ি বন্যপ্রাণের বসবাস এখানে। টিবেটিয়ান ভেড়া, ভরাল, এশিয়াটিক আইবেক্স, নীল ভেড়া, লাদাখি ইউরিয়াল, হিমালয়ান মারমোট, হিমালয়ান উইসেল এবং বিভিন্ন প্রজাতির পাখি দেখবেন আপনি এখানে।