করোনাজয়ীদের জন্য ‘স্পেশাল’ জুস! নিয়মিত পান করলে মিলবে সুফল

রোগ প্রতিরোধ ক্ষমতা ও সামগ্রিক স্বাস্থ্যের উপর নজর রেখে আপনার জীবনযাত্রা ও খাদ্যাভাসে অত্যন্ত সতর্কতা অবলম্বন করা দরকার।

করোনাজয়ীদের জন্য 'স্পেশাল' জুস! নিয়মিত পান করলে মিলবে সুফল
করোনাজয়ীদের জন্য স্পেশাল জুস
Follow Us:
| Updated on: May 20, 2021 | 4:08 PM

করোনাভাইরাস জয় করেছেন সদ্য, কিন্তু শরীরে অলসভাব কাটতে চাইছে না! অত্যন্ত শক্তিশালী এই ভাইরাসকে প্রতিরোধ করার জন্য দেহের সলব অঙ্গ-প্রত্যঙ্গগুলি একজোট হয়ে শক্ত ঢালের মতো রুখে দাঁড়িয়েছিল। তার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে এই উপসর্গ প্রকাশিত হওয়া স্বাভাবিক। ভাইরাসের আতঙ্ক এখন সর্বক্ষণ গ্রাস করছে। এই মারণ ভাইরাসের শিকার হচ্ছেন যাঁরা, তাঁদের স্বাভাবিক জীবনে আসতে পারাটা কঠিন হয়ে দাঁড়ালেও পাশে থাকতে হবে আপনজনকেই। চারিপাশে মৃত্যুসংবাদের জেরে বিষাদ হলেও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হচ্ছেন বহু মানুষ।, কোভিডকে জয় করার পর শরীরের প্রতি আরও বেশি যত্নশীল হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা।

কোভিড নেগেটিভ আসার পরও শরীরকে সুস্থ ও ফিট রাখতে কিছু ঘরোয়া জুসের রেসিপি দেওয়া রইল…

১. সুস্থ লিভারের জন্য ও দেহ দূষণমুক্ত রাখতে বিট ও গাজ অত্যন্ত উপকারী। অন্যদিকে আমলার মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য, করে। একটি ব্রেন্ডারে ২টি গাজর কুচনো, ১ বিটের টুকরো, ২ আমলা কুচনো ও ১ ইঞ্চি আদা দিয়ে ভাল করে ব্লেন্ড করুন। এবার তাতে ব্ল্যাক সল্ট ও লেবুর রস দিন। নিয়মিত খান এই উপকারী জুস।

আরও পড়ুন: মাত্র ১৫ মিনিটে বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের ম্যাঙ্গো শ্রীখণ্ড মুজ!

২. মিন্ট পাতা ও টমেটোর জুস- এই জুসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। হজম শক্তি বৃদ্ধিতেও সাহায্য করে। কীভাবে বানাবেন? একটি ব্লেন্ডারে ৪টি টমেটো ও ১০-১২ টি মিন্ট পাতা যোগ করে তাতে এক গ্লাস জল দিন। ব্লেন্ড করুন। এবার তাতে স্বাদমতো গোল মরিচ, ব্ল্যাক সল্ট, লেবুর রস দিন।

৩. কিউয়ি, স্ট্রবেরি ও অরেঞ্জ জুস- এটি একটি সম্পূর্ণ বুস্টার জুস। এতে রয়েছে অ্যান্টি- অক্সিডেন্ট ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে ও দূর্বলভাব দূর করতে একদম পারফেক্ট দাওয়াই। একটি ব্লেন্ডারে ২টি কিউয়ি, ১ কাপ স্ট্রেবেরি, ১টি কমলালেবু, হাফ কাপ জল ও ১ চা চামচ মধু দিন। একসঙ্গে ব্লেন্ড করুন।

৪. আনারস, গ্রিন আপেল ও মৌসুমি লেবুর জুস- ভিটামিন সি ও ক্যালসিয়ামে ভরপুর এই জুস খেলে আপনার রোগ প্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধি হয়ে সাহায্য করে। হজম শক্তি বৃদ্ধিতেও সহায়তা করে। একটি ব্লেন্ডারে ২৫০ গ্রাম কুচনো আনারস, ২টি মৌসুমি লেবু ও ১টি গ্রিন আপেল কুচনো একসঙ্গে ব্লেন্ড করুন। তাতে সামান্য পরিমাণে ব্ল্যাক সল্ট ও মিন্ট পাতা দিন।

আরও পড়ুন: গরমকে টেক্কা দিতে মাত্র ৫ মিনিটে বানান ‘ইমিউনিটি বুস্টার’ শিকাঞ্জি মশালা রেসিপি!

৫. হলুদ- আদা- লেবু ও কমলালেবু জুস- এই জুসে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিফ্লেমাটরির উপাদান।, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরালের উপাদানও মজুত রয়েছে এতে। একটি ব্লেন্ডারে ২ কমলালেবু, ৫ টেবিলস্পুন লেবুর রস, ১ ইঞ্চি আদা ও ২ চা চামচ হলুদের পাউডার একসঙ্গে ব্লেন্ড করুন।