মানিব্যাক পলিসি করবেন? LIC-র ছাড়াও একাধিক আকর্ষণীয় প্ল্যানের রইল খোঁজ

 মানিব্যাক পলিসিতে নিয়মিত নিশ্চিত রিটার্নের পাশাপাশি বিমার সুবিধা পাওয়া যায়।

মানিব্যাক পলিসি করবেন? LIC-র ছাড়াও একাধিক আকর্ষণীয় প্ল্যানের রইল খোঁজ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 9:28 AM

রাহুল চক্রবর্তী: কথায় বলে, জীবন মানেই অনিশ্চয়তা। যে কারণে প্রত্যেক ব্যক্তির ক্ষেত্রেই জীবন বিমার গুরুত্ব অপরিসীম। আর ভারতে সর্বাধিক জনপ্রিয় জীবন বিমা প্ল্যানগুলির মধ্যে মানিব্যাক পলিসি (money back policy) অন্যতম। এই ধরনের পলিসি গ্রাহককে বিমার কবচের পাশাপাশি নিয়মিত আয়ের সুবিধা দিয়ে থাকে।

মানিব্যাক পলিসির বৈশিষ্ট্য:

মানিব্যাক পলিসির মূল বৈশিষ্ট্য হল, এখানে বিমার মেয়াদের শেষে একলপ্তে সমস্ত টাকার পরিবর্তে বিমাকারী ব্যক্তি সার্ভাইভাল বেনেফিটের একটা অংশের টাকা পলিসি চলাকালীনই নির্দিষ্ট সময় অন্তর পেয়ে থাকেন। ফলে যাঁরা অর্থ সঞ্চয়ের পাশাপাশি বিমার সুবিধা সহ নিশ্চিত আয়ের বন্দোবস্ত করতে চান তাঁদের জন্য মানিব্যাক লাইফ ইনসিওরেন্স পলিসি আদর্শ। এই বিপুল বাজার ধরতে জীবন বিমা সংস্থাগুলিও গ্রাহকদের জন্য একগুচ্ছ মানিব্যাক পলিসির পসরা সাজিয়ে বাজারে হাজির।

সেরা মানিব্যাক পলিসি:

ভারতে জীবন বিমার ক্ষেত্রে একটি সর্বাধিক পরিচিত নাম হল ভারতীয় জীবন বিমা নিগম (LIC)। রাষ্ট্রায়ত্ত এই সংস্থাটির দখলে এদেশের জীবন বিমার অধিকাংশ বাজার। এছাড়াও একাধিক বেসরকারি সংস্থা আছে যারা তীব্র এই প্রতিযোগিতার বাজারে গ্রাহকদের জন্য LIC-র মতোই আকর্ষক জীবন বিমা পলিসি অফার করছে। এই প্রতিবেদনে রইল তিনটি অন্যতম সেরা মানিব্যাক লাইফ ইনসিওরেন্স পলিসির (best money back policy) তথ্য।

অ্যাভিভা ধন সমৃদ্ধি (Aviva Dhan Samruddhi):

অ্যাভিভা ধন সমৃদ্ধি একটি চিরাচরিত মানিব্যাক লাইফ ইনসিওরেন্স প্ল্যান। এই পলিসির আওতায় ৪ লক্ষ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত বিমার সুবিধা পাওয়া যায়। ন্যূনতম ১৩ বছর থেকে সর্বোচ্চ ৫৫ বছর বয়স পর্যন্ত যে কোনও ব্যক্তি এই পলিসি কিনতে পারেন। পলিসির মেয়াদ ১০ বছর, ১৫ বছর বা ২০ বছর। এর মধ্যে প্রথম ১০ বছর প্রিমিয়াম দিতে হবে।

মেয়াদ শেষে নিশ্চিত রিটার্নের পাশাপাশি বিমাকারী ব্যক্তি সার্ভাইভাল বেনিফিটের একটি অংশ প্রতি ৫ বছর অন্তর নিশ্চিতভাবে পাবেন। আর বিমার মেয়াদ থাকাকালীন বিমাকারীর মৃত্যু হলে তাঁর নমিনি বা আইনি উত্তরসূরী একটি মোটা অঙ্কের টাকা পাবেন।

এসবিআই লাইফ স্মার্ট মানি গোল্ড (SBI Life Smart Money Gold):

এসবিআই লাইফ ইনসিওরেন্স (SBI Life Insurance) দেশের প্রথম সারির জীবন বিমা সংস্থাগুলির মধ্যে অন্যতম। তাদেরই একটি মানিব্যাক পলিসি হল ‘এসবিআই লাইফ স্মার্ট মানি গোল্ড’। এটি একটি নন-লিংকড, পার্টিসিপেটিং পলিসি। ১৪ থেকে ৫৫ বছর বয়সী ব্যক্তি এই পলিসি কিনতে পারেন। পলিসির মেয়াদ তিন ধরনের- ১৫ বছর, ২০ বছর এবং ২৫ বছর। সিঙ্গেল, লিমিটেড বা রেগুলার প্রিমিয়াম পেমেন্টের মধ্যে যে কোনও একটি বেছে নেওয়ার সুবিধা পাবেন গ্রাহকরা। আর প্রিমিয়াম পেমেন্টের মেয়াদ সর্বোচ্চ ২৫ বছর। সবথেকে কম ২ লক্ষ টাকা একজন ব্যক্তি তাঁর ইচ্ছে মতো বিমার কবচ বেছে নিতে পারেন।

মেয়াদ শেষে নিশ্চিত রিটার্নের পাশাপাশি বিমাকারী ব্যক্তি সার্ভাইভাল বেনিফিটের একটি অংশ প্রতি ৩ বছর, ৪ বছর বা ৫ বছরের ব্যবধানে নিজের পছন্দ অনুসারে নিশ্চিতভাবে পেয়ে থাকেন। আর বিমার মেয়াদ থাকাকালীন বিমাকারীর মৃত্যু হলে তাঁর নমিনি বা আইনি উত্তরসূরী সমস্ত বোনাস-সহ একটি মোটা অঙ্কের টাকা পাবেন। এক্ষেত্রে আগে সার্ভাইভাল বেনিফিট হিসেবে বিমাকারী ব্যক্তি কোনও টাকা পেয়ে থাকলে তা বাদ যাবে না।

এলআইসি-র নিউ মানি ব্যাক – ২০ বছর (LIC’s New Money Back- 20 years):

রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারতীয় জীবন বিমা নিগমের (LIC) মানিব্যাক পলিসিগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় হল নিউ মানি ব্যাক প্ল্যান – ২০ বছর। এটি একটি চিরাচরিত পার্টিসিপেটিং, নন-লিংকড এনডোমেন্ট প্ল্যান। ১৩ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তি ২০ বছরের মেয়াদে এই পলিসি কিনতে পারেন। এর মধ্যে প্রিমিয়াম দিতে হবে ১৫ বছর। ঊর্ধ্বসীমা না বেঁধে দেওয়া হলেও ন্যূনতম বিমা রাশির পরিমাণ ১ লক্ষ টাকা।

ম্যাচিওরিটি বেনিফিটের পাশাপাশি বিমা রাশির ২০ শতাংশ অর্থ বিমাকারী ব্যক্তি সার্ভাইভাল বেনিফিট হিসেবে পাবেন। পলিসির পঞ্চম, দশম এবং ১৫ বছরের মাথায় এই টাকা পাওয়া যায়। আর বিমার মেয়াদ থাকাকালীন বিমাকারী ব্যক্তির মৃত্যু হলে তাঁর নমিনি বিমা রাশি এবং বোনাস সহ একটি এককালীন মোটা অঙ্কের টাকা পাবেন। আরও পড়ুন: এলপিজি গ্রাহকদের জন্য দারুণ সুখবর, এ বার এক সিলিন্ডারেই পাবেন দ্বিগুণ সুবিধা!