Atal Pension Yojana: স্বামী-স্ত্রী ঘরে বসে মাসে ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন এই স্কিমে

৬০ বছর বয়সের পর মাসে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন কেন্দ্রীয় সরকারের এই স্কিমে।

Atal Pension Yojana: স্বামী-স্ত্রী ঘরে বসে মাসে ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন এই স্কিমে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 11:53 AM

নয়া দিল্লি: সরকারি কর্মীরা অবসরের পর পেনশন পান, কিন্তু বেসরকারি সংস্থা বা অন্য কোনও সেক্টরের কর্মীদের জন্য সবসময় পেনশন পাওয়ার সুযোগ থাকে না। তাঁদের সুরক্ষার কথা মাথায় রেখেই এক বিশেষ পেনশন স্কিম এনেছিল কেন্দ্র। ১৮ থেকে ৪০ বছর বয়সী ভারতের যে কোনও নাগরিক এই পেনশন স্কিমের জন্য আবেদন করতে পারেন। এই স্কিমে টাকা জমালে ৬০ বছরের পর বাড়িতে বসে পাওয়া যাবে পেনশনের টাকা।

এই স্কিম চালায় কেন্দ্রের অধীন ‘পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি।’ এই স্কিমে টাকা জমালে সর্বনিম্ন এক হাজার থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়া যাবে। ৬০ বছর বয়স হওয়ার আগে ৪০ বছর ধরে যদি টাকা জমানো যায়, তাহলে ৫০০০ টাকা পেনশন মিলবে ৬০ বছর বয়সের পরে। এই স্কিমে নথিভুক্ত করানোর জন্য গ্রাহকের বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে, যার সঙ্গে যুক্ত থাকবে মোবাইল নম্বর ও আধার কার্ড।

এই স্কিমে টাকা জমানোর ক্ষেত্রে মাঝপথে বন্ধ করে দেওয়া যাবে না, সে ক্ষেত্রে পেনশনের টাকা আটকে যেতে পারে। যদি গ্রাহকের মৃত্যু হয় বা কোনও মারণ রোগ হয়, তাহলে পেমেন্ট বন্ধ হতে পারে। যত কম বয়সে এই স্কিমে নিজের নাম নথিভুক্ত করানো যাবে, পরবর্তীতে তত বেশি টাকা পেনশন পাওয়া যাবে। ১৮ বছর বয়স থেকে এই স্কিমের জন্য আবেদন করা যাবে। পরিবারের একজনের বেশি সদস্য টাকা জমাতে পারবেন।

মাসে ২১০ টাকা করে জমা দিলে এই স্কিমের সুবিধা পাওয়া যাবে। ৩৯ বছরের কম বয়সী বিবাহিত দম্পতি এই স্কিমের জন্য পৃথকভাবে আবেদন করতে পারবে। স্বামী ও স্ত্রী আলাদাভাবে আবেদন করলে ৬০ বছর বয়সের পরে তাঁরা দু’জনে মিলে পাবেন ১০ হাজার টাকা। দম্পতির বয়স ৩০-এর কম হলে মাসে ৫৭৭ টাকা দিতে হবে ও বয়স ৩৫ হলে মাসে ৯০২ টাকা দিতে হবে।

শুধু পেনশনই নয়, যদি গ্রাহকের মৃত্যু হয় তাহলে তাঁর স্বামী বা স্ত্রী সাড়ে ৮ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন। এ ছাড়া স্বামী বা স্ত্রী’র মধ্যে যিনি জীবিত থাকবেন, তিনি বাকি জীবনটা পেনশন পাবেন। আরও পড়ুন: SBI-এর গ্রাহক? এই তথ্য জেনে রাখা জরুরি