Amalaki Ekadashi 2022: হোলির দিন এই ব্রত পালন করলে বিশ্বকে পরিচালনা করার ক্ষমতাপ্রাপ্ত হয়! জানতেন আগে?

কিছু জায়গায়, ভক্তরা ভগবান কৃষ্ণ এবং তার স্ত্রী রাধার আশীর্বাদ পেতে আমলকি গাছের কাছে তাদের প্রার্থনা করা হয়। একইভাবে, অনেক অঞ্চলে, এই দিনে হোলি উত্সব শুরু হয়।

Amalaki Ekadashi 2022: হোলির দিন এই ব্রত পালন করলে বিশ্বকে পরিচালনা করার ক্ষমতাপ্রাপ্ত হয়! জানতেন আগে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 6:10 AM

ভগবান বিষ্ণুর ভক্তরা চন্দ্র পাক্ষিকের একাদশী দিনে একাদশী ব্রত পালন করেন। এবং যেহেতু দুটি চান্দ্র পাক্ষিক একটি হিন্দু মাস তৈরি করে, একাদশী ব্রত বছরে ২৪ বার পালিত হয়। এবং মজার বিষয় হল, ৩২মাসে একবার লিপ মাস (আধিক মাস) থাকলেই সংখ্যাটি দুই বেড়ে যায়। তাছাড়া প্রতিটি একাদশী তিথির একটি নির্দিষ্ট নাম ও তাৎপর্য রয়েছে। উদাহরণস্বরূপ, ফাল্গুনের একাদশী, শুক্লপক্ষকে বলা হয় আমলকী একাদশী। তাই, মানুষ বিষ্ণু আমলকা বা ভারতীয় গুজবেরি গাছের পূজা করে।

তারিখ

এ বছর আমলকী একাদশী ব্রত পালিত হবে ১৪ মার্চ।

তিথির সময়

একাদশী তিথি ১৩ মার্চ সকাল ১০টা ২১ মিনিটে শুরু হয় এবং ১৪ মার্চ দুপুর ১২টা ৫ মিনিটে সমাপ্তি ঘটবে।

তাৎপর্য

আমলকি একাদশী তিথিতে, ভক্তরা শ্রী বিষ্ণু এবং আমলা গাছের (ভারতীয় গুজবেরি গাছ) পূজা করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই গাছ থেকে প্রাপ্ত বেরিগুলি থেরাপিউটিক মানসম্পন্ন এবং তাই আয়ুর্বেদিক প্রস্তুতিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। মজার বিষয় হল, ঐতিহ্যগত বিশ্বাস অনুসারে, মহাবিশ্বকে পরিচালনাকারী ঐশ্বরিক শক্তিগুলি এই নির্দিষ্ট দিনে আমলকা গাছে প্রকাশিত হয়। আর শুক্লপক্ষ, ফাল্গুনে এই গাছের পুজো করলে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়।

অন্য একটি লোককাহিনি অনুসারে, দেবী লক্ষ্মী (ভগবান বিষ্ণুর সহধর্মিণী এবং সম্পদের দেবী)ও এই দিনে গাছে বাস করেন। এবং কিছু জায়গায়, ভক্তরা ভগবান কৃষ্ণ এবং তার স্ত্রী রাধার আশীর্বাদ পেতে আমলকি গাছের কাছে তাদের প্রার্থনা করা হয়। একইভাবে, অনেক অঞ্চলে, এই দিনে হোলি উত্সব শুরু হয়।

আরও পড়ুন: Bijli Mahadev temple: এ এক অবিশ্বাস্য ঘটনা! প্রতি ১২ বছর অন্তর এই শিবমন্দিরে ভয়াবহ বাজ পড়ে