Astro Remedies: কুন্ডলীতে কাল সর্প দোষে ছাড়খার জীবন? শ্রাবণ মাসে এই নিয়মেই মিলবে মুক্তি

Kaal Sarp Dosh: কালসর্প দোষকে খণ্ডণ করতে জ্যোতিষ শাস্ত্রবিদরা নাগপঞ্চমীতে পূজার নির্দেশ দেন। এর সঙ্গে বাড়িতে কালসর্প যন্ত্র টাঙানোর কথাও বলেন।

Astro Remedies: কুন্ডলীতে কাল সর্প দোষে ছাড়খার জীবন? শ্রাবণ মাসে এই নিয়মেই মিলবে মুক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 5:58 AM

জ্যোতিষশাস্ত্রে (Astrology), কাল সর্প দোষ (Kaal Sarp Yoga) একটি অশুভ যোগ হিসাবে বিবেচিত হয়। কথিত আছে যে যার জন্মকুণ্ডলীতে কাল সর্প দোষ আছে, সেই ব্যক্তিকে বারবার চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। এই দোষ থেকে মুক্তি পেতে শ্রাবণ মাসকে (Shravan Month) শ্রেষ্ঠ বলে মনে করা হয়। যদি কারো জন্মকুণ্ডলীতে কাল সর্প দোষ থাকে তবে এর প্রভাব দীর্ঘকাল স্থায়ী হয়। কালসর্প দোষকে খণ্ডণ করতে জ্যোতিষ শাস্ত্রবিদরা নাগপঞ্চমীতে (Nag Panchami Puja) পূজার নির্দেশ দেন। এর সঙ্গে বাড়িতে কালসর্প যন্ত্র টাঙানোর কথাও বলেন। এই বারো রকমের কালসর্প দোষ এর প্রত্যেকটি কিছু সহজ প্রতিকার আছে, সেগুলি আপনি নিজেই খুব সহজে করতে পারবেন। কালসর্পযোগের পিছনে রাহু ও কেতুর ভূমিকা রয়েছে। পুরাণ মতে, স্বরভানু নামে এক অসুর সমুদ্র মন্থনের কালে অমৃত আস্বাদন করেছিল। তার মুণ্ড ছিন্ন করেন মোহিনীরূপী বিষ্ণু। কিন্তু তার ছিন্নমুণ্ড ও ধড় অমৃতপানের ফলে অমরত্ব লাভ করে। মুণ্ডটি রাহু এবং দেহটি কেতু নামে পরিচিত হয়ে মহাবিশ্বে ঘুরে বেড়াতে থাকে। তাহলে জেনে নিন কাল সর্প দোষের লক্ষণগুলি কী কী এবং কোন উপায়ে আপনার জীবনে প্রভাব কমতে পারে…

কাল সর্প দোষের লক্ষণ

যদি কোনও ব্যক্তির কুণ্ডলীতে কাল সর্প দোষ থাকে তবে এটি খুব সহজেই সনাক্ত করা যায়। কাল সর্প দোষের ক্ষেত্রে, একজন ব্যক্তি কঠোর পরিশ্রম করার পরেও ব্যবসায় ও শিক্ষায় ক্ষতি, চাকরিতে সমস্যায় পড়েন। এছাড়াও, ব্যক্তি ভুল কোম্পানিতে যোগদান করে জীবনের সবচেয়ে বড় ক্ষতি করে। মনে সবসময় নেতিবাচক চিন্তা থাকা, নিজেকে ব্যর্থ ভাবা, আত্মহত্যার চিন্তা, দাম্পত্য জীবনে কলহ ও টানাপোড়েন, সন্তান জন্মদানে বাধা, প্রেমের সম্পর্কে বাধা ও ঝামেলা ছাড়াও কাল সর্প দোষের লক্ষণ।

কালসর্প দোষ কীভাবে গঠিত হয়?

যখন সমস্ত গ্রহ রাহু এবং কেতুর মধ্যে একজন ব্যক্তির জন্মকুণ্ডলীতে আসে, তখন কাল সর্প দোষ ঘটে। কুণ্ডলীতে এই যোগ থাকার কারণে জীবন সমস্যায় ভরপুর থাকে। জ্যোতিষশাস্ত্রে ১২ প্রকার কাল সর্প দোষ রয়েছে। অনন্ত, কাল সর্প দোষ, কুলিক কাল সর্প দোষ, বাসুকি কাল সর্প দোষ, শঙ্খপাল কাল সর্প দোষ, পদ্ম কাল সর্প দোষ, মহাপদ্ম কাল সর্প দোষ, তক্ষক কাল সর্প দোষ, কারকোটক কাল সর্প দোষ, শঙ্খনাদ কাল সর্প দোষ, মারাত্মক কাশ , বিষাক্ত কাল সর্প দোষ, শেশনাগ কাল সর্প দোষ।

কাল সর্প দোষের প্রতিকার

– শ্রাবণের সোমবার ভগবান শিবকে এক জোড়া নাগ নাগিন নিবেদন করা উচিত। রৌপ্য বা পাঞ্চ ধাতুর একটি সর্প বা সর্প জোড়া অর্পন করুন।

– সোমবার রুদ্রাভিষেক করুন, তবে, আপনি শ্রাবণের যে কোনও দিন রুদ্রাভিষেক করতে পারেন, এটি করলে আপনি উপকার পাবেন।

– মাটি থেকে দেড় লক্ষ মহাদেব তৈরি করে তাদের পুজো করতে হবে, এর সঙ্গে মহামৃত্যুঞ্জয় মন্ত্র দিয়ে ১১০০ বার পুজো করতে হবে।

– মাটির মহাদেব বানিয়ে পূজা করতে না পারলে দেড় লাখ মহামৃত্যুঞ্জয় জপ করাও আপনার জন্য উপকারী হবে।

– এছাড়াও, নাগপঞ্চমী ১৮ জুলাই শ্রাবণের প্রথম সোমবার। এই দিনে সর্প দেবতার পূজা করলে বিশেষ উপকার পাওয়া যাবে। এই দিনে, সর্প দেবতার উদ্দেশ্যে দুধ এবং ধানের লাভা, যা খিল নামেও পরিচিত, নিবেদন করুন, এটি কাল সর্প দোষের প্রভাবও হ্রাস করবে। সর্প মন্ত্র জপ করার সময় এটি করতে হবে।

মন্ত্র:

ওম নবকুলে বিদমহে বিষদন্তই ধীমহি তন্নো সর্প: প্রচোদয়াৎ

– প্রতিকার হিসাবে, শ্রাবণের সমস্ত সোমবারে পঞ্চামৃত, দুধ দই মধু, ঘি এবং গঙ্গাজল মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করুন এবং ভগবান শিবকে ১০৮টি বেল পাতা নিবেদন করুন। এই প্রতিকারটি কাল সর্প দোষের প্রভাবও কমিয়ে দেবে।

– সারা শ্রাবণ মাস জুড়ে রাহু ও কেতুর মন্ত্রের নিয়মিত জপও উপকারী হবে।

রাহুর বীজ মন্ত্রওম রণ রহভে নমঃ এই মন্ত্রটি দেড় কোটি বার জপ করুন

কেতুর বীজ মন্ত্র – ওম শ্রীম শ্রীম সহ কেতভে নমঃ, এই মন্ত্রটি দেড় লক্ষ বার জপ করুন

আপনি এই দুটি মন্ত্রের যেকোনও একটি জপ করতে পারেন।