Pitra Paksha 2023: পিতৃদোষ কাটাতে তর্পনের দিন বাড়িতেই লাগান এই ৫ গাছ, এতে বেজায় খুশি হন পূর্বপুরুষরা

Vastu Tips: বিশ্বাস অনুসারে, পিতৃপুরুষের আশীর্বাদে পরিবারের মধ্যে সুখ-সমৃদ্ধ বজায় থাকে। কোনওভাবে পিতৃপুরুষরা যদি রেগে যান, তাহলে অনেক প্রজন্মকে পিতৃ দোষের সম্মুখীন হতে পারে।

Pitra Paksha 2023: পিতৃদোষ কাটাতে তর্পনের দিন বাড়িতেই লাগান এই ৫ গাছ, এতে বেজায় খুশি হন পূর্বপুরুষরা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2023 | 2:10 PM

পিতৃপক্ষ প্রতি বছর ভাদ্রপদ পূর্ণিমা দিয়ে শুরু হয় ও আশ্বিন মাসের অমাবস্যা তিথিতে শেষ হয়। পিতৃপক্ষের এই দিনগুলিতে, পূর্বপুরুষদের নৈবেদ্য ও শ্রাদ্ধ করা হয়। মনে করা হয়,  এই ১৫ দিনের জন্য পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন ও পরিবারের সদস্যদের আশীর্বাদ প্রদান করেন। হিন্দু ধর্মে পিতৃপক্ষকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করা হয়। পিতৃপক্ষই পিতৃ দোষ থেকে মুক্তির সেরা সুযোগ। বিশ্বাস অনুসারে, পিতৃপুরুষের আশীর্বাদে পরিবারের মধ্যে সুখ-সমৃদ্ধ বজায় থাকে। কোনওভাবে পিতৃপুরুষরা যদি রেগে যান, তাহলে অনেক প্রজন্মকে পিতৃ দোষের সম্মুখীন হতে পারে। তাই এই কঠিন পরিস্থিতি থেকে মুক্তি পেতে প্রতীকী বা বিশেষ গাছ রোপন করা উচিত। তাতে আমাদের পূর্বপুরুষদের খুশি করা আরও সহজ হয়ে ওঠে। এই গাছগুলি রোপণ করলে পিতৃ দোষও দূর হয় দ্রুত।

বেল গাছ: বেল ভগবান শিবের খুব প্রিয়। এই গাছ মুক্তি দিতে পারে। পিতৃপক্ষে লতা গাছ লাগালে অতৃপ্ত আত্মা শান্তি পায়। অমাবস্যার দিন ভগবান শিবকে বেল পাতা ও গঙ্গাজল নিবেদন করলে সমস্ত পূর্বপুরুষ মোক্ষ লাভ করেন। আপেল গাছে চন্দন লাগিয়ে ভগবান শিবের উদ্দেশে অর্পণ করলে দুঃস্বপ্ন বা পিতৃপুরুষের স্বপ্ন দেখা প্রতিরোধ হয়।

তুলসী: হিন্দু ধর্মীয় গ্রন্থ অনুসারে, তুলসীর একটি মাত্র পাতা বৈকুণ্ঠে পৌঁছাতে পারে। সৎকারের পর সেই স্থানে একটি তুলসী গাছ লাগানো হয়। পিতৃপক্ষের সময় যদি তুলসী গাছ লাগানো হয় এবং যত্ন নেওয়া হয়, তাহলে পূর্বপুরুষরা নিশ্চিত মোক্ষ লাভ করেন। তুলসী গাছে নিয়মিত জল নিবেদন করলে পিতৃপুরুষের তৃপ্তি পাওয়া যায়। তুলসী গাছ যদি ঘরে ফুটে ওঠে তাহলে ঘরে অকাল মৃত্যু হবে না।

অশোক গাছ: বাড়ির মূল প্রবেশদ্বারে অশোক গাছ লাগালে নেতিবাচক শক্তি ঘরে প্রবেশ করে না। এছাড়াও আপনি যদি পিতৃ দোষের সমস্যায় ভুগছেন। তাই অশোক গাছ লাগাতে হবে। বাড়ির মূল প্রবেশদ্বারে অশোক গাছ লাগালে ঘরের ভারীতাও কমে যায়।

বটগাছ: বটগাছকে জীবন প্রদানকারী বৃক্ষ বলে মনে করা হয়।কুণ্ডলীতে পিতৃ দোষ থাকলে বা বয়সের সমস্যা থাকলে বটগাছ লাগানো শুভ। যদি কোন ব্যক্তি মনে করে যে, পূর্বপুরুষদের মুক্তি হয়নি। তাই বটগাছের নিচে বসে ভগবান শিবের পূজা করলে উপকার পাওয়া যায়। এ ছাড়া বটগাছে প্রদক্ষিণ করাও শুভ।

পিপল গাছ: সনাতন ধর্মে পিপল গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে পিপল গাছে সমস্ত দেব-দেবী এবং পূর্বপুরুষের বাস। পিতৃপক্ষের সময় পিপল গাছের পুজো বা রোপণ করলে শুভ ফল পাওয়া যায়। পিপল গাছে নিয়মিত প্রদীপ জ্বালালে বা জল ঢাললে পিতৃপুরুষরা প্রসন্ন হন। এছাড়া কুণ্ডলীতে গুরু চন্ডাল যোগ থাকলে পিপল গাছ লাগাতে হবে।