Masik Durga Ashtami 2021: মাসিক দুর্গা অষ্টমীর ব্রত পালনে গৃহের দোষ কেটে যায়! পূজাবিধি ও গুরুত্ব কী?

শুক্রবার, ১৮ জুন, প্রতিবছরের মতো মাসিক দুর্গাষ্টমী পালিত হচ্ছে। হিন্দু বিশ্বাস অনুসারে, সারা দিন নির্জলা উপবাস পালন করে দেবী শক্তির উপাসনা করলে ভক্তদের জীবনে সাফল্য, সমৃদ্ধি, শান্তি এবং সুখ-সমৃদ্ধিতে ভরে যায়।

Masik Durga Ashtami 2021: মাসিক দুর্গা অষ্টমীর ব্রত পালনে গৃহের দোষ কেটে যায়! পূজাবিধি ও গুরুত্ব কী?
মাসিক দূর্গাষ্টমী ২০২১
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2021 | 3:11 PM

প্রতি মাসে অষ্টমী তিথিতে বা শুক্লপক্ষের অষ্টমী তিথিতে দুর্গা অষ্টমী পালন করা হয়। এটি সমস্ত হিন্দু ধর্মাবলম্বীদের কাছে একটি উল্লেখযোগ্য দিন, কারণ এ দিনে ভক্তরা দেবী দুর্গার শক্তি উদযাপন করেন।হিন্দুমতে, দেবী দুর্গা হলেন অসুরকে অর্থাত কুপ্রভাবকে বিনাস করে চারিদিকে শক্তি ছড়িয়ে দেন। শুক্রবার, ১৮ জুন, প্রতিবছরের মতো মাসিক দুর্গাষ্টমী পালিত হচ্ছে। হিন্দু বিশ্বাস অনুসারে, সারা দিন নির্জলা উপবাস পালন করে দেবী শক্তির উপাসনা করলে ভক্তদের জীবনে সাফল্য, সমৃদ্ধি, শান্তি এবং সুখ-সমৃদ্ধিতে ভরে যায়।

মাসিক দুর্গাষ্টমীর শুভারম্ভ

মাসিক দুর্গাষ্টমীর তারিখ: ১৮ জুন,২০২১, শুক্রবার

মাঘা শুক্লা অষ্টমী তিথি শুরু হয়েছে ১৭ জুন সকাল ৯ মাসিক দুর্গাষ্টমী.৫০মিনিট থেকে আর শেষ হবে ১৮জুন ৮.৩৯ মিনিটে।

আরও পড়ুন: রম্ভা তেজের শুভক্ষণ, পুজাবিধি ও মাহাত্ম্য কী, জেনে নিন

মাসিক দুর্গাষ্টমীর পুজাবিধি

– ভোরবেলায় ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরার নিয়ম এই পুজোয়।

– ধূপের কাঠি, ফুল অর্পণ করে এবং চন্দন লাগিয়ে দেবী দুর্গাকে সাজানো নিয়ম।

-দুর্গা মন্ত্র জপ করে দুর্গা অষ্টমীর ব্রতকথা পাঠ করুন

– দুর্গার আরতি করে পূজা শেষ করুন

তাৎপর্য

ওই বিশেষ দিনের দুর্গাষ্টমীকে মাস দুর্গা অষ্টমী নামেও পরিচিত। পুরুষ এবং মহিলা উভয়ই এই পুজো ও ব্রত পালন করে থাকেন। হিন্দু পৌরাণিক কাহিনি অনুসারে, শুক্লপক্ষ অষ্টমীর দিন দেবী দুর্গার সৃষ্টি করেছিলেন ত্রি মুর্তি, অর্থাৎ ব্রহ্মা, বিষ্ণু এবং শিব । আশ্বিন দুর্গা অষ্টমী, শারদীয়া নবরাত্রি বা মহা নবরাত্রি নামেও পরিচিত। এই দিনে উপবাস পালন করে বিশ্বাস করা হয়, মা দুর্গা তাঁর ভক্তদের সুখ, শান্তি এবং সাফল্য দান করবেন। হিন্দু বিশ্বাস অনুসারে, পশ্চিম ভারতের কিছু অংশে, এই শুভ দিনে বার্লি বীজ বপন করার রীতি রয়েছে। বীজ ৩-৫ ইঞ্চি লম্বা হওয়ার পরে,সেগুলি দেবীকে দেওয়া হয় এবং পরে পরিবারের সমস্ত সদস্যদের মধ্যে বিতরণ করা হয়।