Rambha Teej 2021: রম্ভা তেজের শুভক্ষণ, পুজাবিধি ও মাহাত্ম্য কী, জেনে নিন

হিন্দুদের বিশ্বাস, রম্ভা তেজ পালন করলে মহিলারা সৌভাগ্য অর্জন করেন। স্বামীর স্বাস্থ্য ভাল ও দীর্ঘায়ু হয় । সন্তানের সুখ লাভ হয়।

Rambha Teej 2021:  রম্ভা তেজের শুভক্ষণ, পুজাবিধি ও মাহাত্ম্য কী, জেনে নিন
রম্ভা তেজের শুভক্ষণ, পুজাবিধি ও মাহাত্ম্য কী, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2021 | 7:49 PM

হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, প্রতিবছর জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের তৃতীয় দিনে রম্ভা তেজ উপবাস পালন করা হয়। ১৩ জুন থেকে শুরু হয়েছে। এই ব্রতকে ‘রম্ভা তৃতীয়া’ও বলা হয়। হিন্দু ধর্মে বিশ্বাসী বিবাহিত মহিলাদের জন্য রম্ভা তেজ উপবাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিনে স্বামীর দীর্ঘজীবন এবং সৌভাগ্য অর্জনের জন্য বিবাহিত মহিলারা মহাদেব ও পার্বতীর কাছে প্রার্থনা করেন। মনে করা হয়, এই বিশেষ দিনে লক্ষ্মীর আরাধনা করলে গৃহে শান্তি বজায় থাকে । দাম্পত্যজীবন সুখের হয় ।

রম্বা তেজ শুভ সূচনা

১২ জুন, শনিবার রাত ৮.১৯ মিনিট থেকে এই ব্রতের শুভক্ষণ শুরু হয়েছে, ১৩ জুন, রবিবার রাত ৯.৪২ মিনিটে এই উপবাসের সময়কাল শেষ হবে বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন: জামাইষষ্ঠী কেন পালন করা হয়? এবছর ষষ্ঠীর দিনক্ষণ জেনে নিন

রম্বা তেজ প্রার্থনা পদ্ধতি

এই দিনে বিবাহিত মহিলারা খুব সকালে ঘুম থেকে উঠে স্নান করেন এবং উপবাস -উপাসনা করেন। পূর্ব দিকে মুখ করে পূজা স্থানে একটি পরিষ্কার আসনে বসে দেবী পার্বতী এবং শিবের মূর্তির সামনে বসে প্রার্থনা করে । প্রথমে গণেশ, তারপরে শিব -পার্বতীর পূজা করার নিয়ম। পুজোয় ঘি ও পাঁচটি প্রদীপ জ্বালিয়ে আরতি দিতে হয়। পূজা চলাকালীন শিবের জন্য চন্দন, হলুদ, মেহেন্দি, অক্ষত, লাল এবং পার্বতীর জন্য লাল ফুল দিয়ে চন্দন, গুলাল ও ফুল-সহ পুজোর জিনিস অর্ঘ্য করা হয়ে থাকে ।

রম্ভা তেজে এর গুরুত্ব

হিন্দুদের বিশ্বাস, রম্ভা তেজ পালন করলে মহিলারা সৌভাগ্য অর্জন করেন। স্বামীর স্বাস্থ্য ভাল ও দীর্ঘায়ু হয় । সন্তানের সুখ লাভ হয়। রম্ভা তেজের উপবাস পালন ও অনুদানের মাধ্যমে শুভেচ্ছাগুলি পূর্ণ হয় এবং ঘরে সমৃদ্ধি ও শান্তি ফিরে পায় ।