Chhath Puja 2022: ছট মহাপর্ব শুরু কবে? ছট মাইয়ার পুজো কেন গুরুত্বপূর্ণ, তার কয়েকটি কারণ জেনে নিন

Importance of Chhath: লোকবিশ্বাস অনুযায়ী এই উত্‍সব চলে চারদিন ধরে। সন্তানের স্বাস্থ্য, সাফল্য, দীর্ঘায়ুর জন্য এক কঠোর উপবাস পালন করা হয়ে এই পবিত্র পুজোয়।

Chhath Puja 2022: ছট মহাপর্ব শুরু কবে? ছট মাইয়ার পুজো কেন গুরুত্বপূর্ণ, তার কয়েকটি কারণ জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 10:09 PM

আগামী ৩১ অক্টোবর পালিত হবে হিন্দুদের আরও এক গুরুত্বপূর্ণ উত্‍সব। তবে ২৮ অক্টোবর থেকে শুরু হয়েছে ছট মহাপর্ব। ছট উত্‍সব এমন একটি কঠিন ও ঐতিহ্যশালী উত্‍সব, যেখানে কোনও প্রতিমা বা মূর্তি পুজো করা হয় না। লোকবিশ্বাস অনুযায়ী এই উত্‍সব চলে চারদিন ধরে। সন্তানের স্বাস্থ্য, সাফল্য, দীর্ঘায়ুর জন্য এক কঠোর উপবাস পালন করা হয়ে এই পবিত্র পুজোয়। প্রসঙ্গত, এই পুজো পরিবারের মহিলারাই শুধু নয়, পুরুষরাও সমানেভাবে সন্তানের মঙ্গলকামনায় উপবাস করতে পারে। ছট উত্‍সবের প্রথম দিনে স্নান, দ্বিতীয় দিনে খরনা ও তৃতীয় দিনে সূর্যাস্তের আগে অর্ঘ্য দান ও চতুর্থ দিনে ভোরে সূর্যকে অর্ঘ্য নিবেদন করে সকলকে প্রসাদ বিতরণ করা হয়। এই নিয়মগুলি পালনের পরই উপবাস ভঙ্গ করা যায়। তার আগে উপবাস ভঙ্গ করলে পরিবার ও সন্তানের উপর কুনজর ও অশুভ প্রভাব পড়ে বলে মনে করা হয়।

ছট পুজো শুরু হয় স্নানের মাধ্যমে

এইদিন একসঙ্গে খাবার খেয়ে মনকে পরিশুদ্ধ করা হয়। নারী-পুরুষ উভয়েই এই নিয়ম পালন করতে পারে। এইদিন থেকে পবিত্র পুজোর জন্য পরিষ্কার ও পরিচ্ছন্ন রেখে যত্ন নেওয়া শুরু হয়। ঘর পরিষ্কার করা, স্নান সেরে পরিষ্কার পোশাক পরিধান করে খাবার গ্রহণ করা হয়। খাবার গ্রহণের আগে সূর্।দেবকে ভোগ নিবেদন করা হয়। নারী বা পুরুষ , যে উপবাস রেখেছেন. তারা ছট পুজোর প্রথমদিনে সবজি হিসেবে খাঁটি ঘিতে ছোলার জাল ও করলা তৈরি করে খায়। শুধু উপবাসকারীই নয়, পরিবারের সকলেই এই খাবার খেতে পারে।

মহাপর্বের দ্বিতীয় দিনের উপবাস

খরনা অনুষ্ঠিত হয় ছট পুজোর দ্বিতীয় দিন। যেটি ২৯ অক্টোবর পালিত হবে। খরনা মানে শুদ্ধিকরণ। এদিন সন্ধ্যায় প্রসাদ হিসেবে গুড়ের খির তৈরি করা হয়। সারা দিন ধরে উপবাস রাখেন যারা, তারা সন্ধ্যের সময় এই সুস্বাদু খাবারটি খেয়ে উপবাস ভঙ্গ করেন। এরপর সেই প্রসাদ সকলের কাছে বিতরণ করা হয়। এই প্রসাদ খাওয়ার পর মোট ৩৬ ঘণ্টা নির্জলা উপবাস রাখা নিয়ম। এই দিনে তৈরি নৈবেদ্য একটি নতুন মাটির উনুনে তৈরি করা হয়।

তৃতীয় দিনে সূর্য পুজো

তৃতীয় দিনে সূর্যাস্তের সময় সূর্যকে অর্ঘ্য নিবেদন করে পুজো করা হয়। ৩০ অক্টোবর হবে ছটপুজোর প্রধান অনুষ্ঠান। তাই একে সন্ধ্যা অর্ঘ্যও বলা হয়। এই দিন থেকে মহিলারা নির্জলা উপবাস রাখেন। উপোস রেখেছেন যে সব মহিলারা তারা সূর্য ওঠার আগের রাতে রাখা চিনি-মিছরির জল খেতে পারেন। এরপর সন্ধ্যায় সূর্যদেবকে পুজো করে অর্ঘ্য নিবেদন করা হয়। সন্ধ্যায় অর্ঘ্যের দিন বিশেষ খাবার ঠেকুয়া, মরসুমি ফল, আখ, কলা সূর্যদেবকে নিবেদন করা হয়।

সূর্যোদয়ের সময় ছট পুজো

ছট পুজোর চতুর্থ দিন উপবাসের শেষ দিন। এদিন নারী-পুরুষ ছঠি মাইয়া ও সূর্যদেবের কাছে সন্তানলাভ ও পরিবারের সুখ-শান্তি বজায় রাখার জন্য প্রার্থনা করা হয়। এইদিন সূর্যোদয়েক সময় সূর্যের দিকে মুখ করে অর্ঘ্য নিবেদন করা হয়। তারপর উপবাস ভঙ্গ করা যায়। ৩১ অক্টোবর শেষ হবে হিন্দুধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ উত্‍সব।