Ekadanta Sankashti Ganesh Chaturthi: গণেশের জন্মদিনে চাঁদ দেখা শুভ না অশুভ? একদন্ত সংকষ্টী ব্রতের তাত্‍পর্য কী?

Ganesh Chaturthi Vrat 2022: হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী প্রতি মাসের পূর্ণিমার চার দিন পরে সংকষ্টী চতুর্থী পালন করা হয়। প্রতি মাসের সংকষ্টী চতুর্থীর আলাদা আলাদা নাম রয়েছে। ফাল্গ‌ুন মাসের সংকষ্টী চতুর্থীকে বলা হয় দ্বিজপ্রিয়া সংকষ্টী চতুর্থী।

Ekadanta Sankashti Ganesh Chaturthi: গণেশের জন্মদিনে চাঁদ দেখা শুভ না অশুভ? একদন্ত সংকষ্টী  ব্রতের তাত্‍পর্য কী?
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 3:59 AM

সব সংকট দূর করতে হিন্দু ক্যালেন্ডার অনুসারে ফাল্গ‌ুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে পালিত হয় দ্বিজপ্রিয়া সংকষ্টী চতুর্থী (Sankashti Chaturthi 2022) । বুধবার, ১৪ মে গণেশ ভক্তরা অত্যন্ত আড়ম্বরের সঙ্গে গণেশ আরাধনা (Ganesh Puja) করে থাকেন। মনের সব ইচ্ছা পূরণ করার জন্য সারা দিন উপবাস (Fasting) পালন করেন তাঁরা। সন্ধ্যায় সেই ব্রত ভঙ্গ করে পুজো করেন। মাসিক আচার অনুষ্ঠান হওয়ায় গণেশ পুজোর শুভ দিনটি মাসিক বিনায়ক চতুর্থী হিসেবে পরিচিত। ভাদ্রপদ মাসে প্রধান বিনায়ক চতুর্থী ব্রত পালন করা হয়।

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী প্রতি মাসের পূর্ণিমার চার দিন পরে সংকষ্টী চতুর্থী পালন করা হয়। প্রতি মাসের সংকষ্টী চতুর্থীর আলাদা আলাদা নাম রয়েছে। ফাল্গ‌ুন মাসের সংকষ্টী চতুর্থীকে বলা হয় দ্বিজপ্রিয়া সংকষ্টী চতুর্থী। এই তিথিটি মঙ্গলবারে পড়লে তাকে বলা হয় অঙ্গারকী সংকষ্টী চতুর্থী। সকল সংকষ্টী চতুর্থী তিথির মধ্যে অঙ্গারকী সংকষ্টী চতুর্থীকেই সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ মনে করা হয়। প্রতিটি সংকষ্টী ব্রতের একটি নির্দিষ্ট নাম রয়েছে। উদাহরণস্বরূপ, পূর্ণিমন্ত ক্যালেন্ডার অনুসারে জ্যৈষ্ঠ মাসে বা অমাবস্যান্ত। ক্যালেন্ডার অনুসারে বৈশাখ মাসে একদন্ত সংকষ্টী গণেশ চতুর্থী পালিত হয়। তবে মাসের নামের ভিন্নতা থাকলেও তারিখ একই থাকে।

একদন্ত সংকষ্টী গণেশ চতুর্থী ব্রত

এই বছর, একদন্ত সংকষ্টী গণেশ চতুর্থী ব্রত ১৯ মে পালিত হবে। একদন্ত সংকষ্টী গণেশ চতুর্থী তিথি শুরু হবে ১৮ মে থেকে। এদিন রাত ১১টা ৩৬ মিনিট থেকে শুরু ও সমাপ্তি হবে পরের দিন মানে ১৯ মে। রাত ৮টা ২৩ মিনিট পর্যন্ত তিথি থাকবে বলে জানা গিয়েছে।

তাৎপর্য

একদন্ত সংকষ্টীর দিনে গণেশের চানাক্র রাজা একদন্ত গণপতি রূপ এবং শ্রী চক্র পীঠের পূজা করা হয়। কিংবদন্তি অনুসারে একজন ভক্ত একদন্ত সংকষ্টী চতুর্থী ব্রত পালন করে ভগবান গণেশের আশীর্বাদ পান ভক্তরা। কথিত আছে যে ভগবান গণেশ ভক্তদের তাদের যন্ত্রণা দূর করে আশীর্বাদ করেন। সংকষ্টী চতুর্থীর দিনে, ভক্তরা সূর্যোদয় থেকে চন্দ্রোদয় পর্যন্ত উপবাস করেন। তবে, এই বছর চতুর্থী তিথি বিরাজকালীন চাঁদ দেখা যাবে না। তাই, চন্দ্রোদয়ের সময় ১৯ মে রাত ১০টা ৫৬ মিনিটে চাঁদ দেখা যাবে বলে আশা করা হচ্ছে। বিপরীতে, ভাদ্রপদ, শুক্লপক্ষের চতুর্থী তিথিতে চাঁদ দেখা নিষিদ্ধ। ওই দিনটি ভগবান গণেশের জন্মদিন বলে বিশ্বাস করা হয়। বিশ্বাস বলে যে কেউ এই দিনে চাঁদ দেখে মিথ্যা দোষকে আকর্ষণ করতে পারে। তবে সংকষ্টীর সময় চাঁদ দেখা শুভ বলে মনে করা হয়।