পয়লা বৈশাখে এই কাজ করে দেখুন, বছর ভর টাকার অভাব হবে না…

Bengali New Year: গৃহলক্ষ্মীকে সন্তুষ্ট করতে বিভিন্ন আচার বিচার প্রথা মেনে থাকেন। তাতে পরিবারের সুখ শান্তি যেমন বজায় থাকে, ঠিক তেমনই আবার আর্থিক দিক থেকেও স্বচ্ছল থাকে সংসার। সারা বছর অর্থের কষ্ট এড়াতে পয়লা বৈশাখের দিন অবশ্যই এই কয়েকটি নিয়ম মেনে চলুন।

পয়লা বৈশাখে এই কাজ করে দেখুন, বছর ভর টাকার অভাব হবে না...
Follow Us:
| Updated on: Apr 11, 2024 | 3:03 PM

১৪ এপ্রিল ২০২৪ বাংলার নববর্ষ। সাধারণত ১৫ এপ্রিল পয়লা বৈশাখ পড়ে। তবে লিপ ইয়ারে এই দিনটি প্রতিবারই পাল্টে যায়। তাই আগামী রবিবারই বাংলার নববর্ষ। হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এই দিনে যে কোনও শুভ কাজই শুরু করা যায়। দোকানে দোকানে হালখাতা থেকে শুরু করে বাড়িতে বাড়িতে পুজো, এই দিনটি সকলকে কাছেই শাস্ত্রমতে বিশেষ মাহাত্য রাখে। তাই এই বিশেষ দিনে সকলেই কিছু নিয়ম রীতি মেনে চলেন। গৃহলক্ষ্মীকে সন্তুষ্ট করতে বিভিন্ন আচার বিচার প্রথা মেনে থাকেন। তাতে পরিবারের সুখ শান্তি যেমন বজায় থাকে, ঠিক তেমনই আবার আর্থিক দিক থেকেও স্বচ্ছল থাকে সংসার। সারা বছর অর্থের কষ্ট এড়াতে পয়লা বৈশাখের দিন অবশ্যই এই কয়েকটি নিয়ম মেনে চলুন।

১. আগেরদিন ঠাকুরের স্থান পরিষ্কার করে রাখুন। বাড়িতে কোথাও কোনও ছেঁড়া চাদর বা কিছু থাকলে তা সরিয়ে রাখুন। এদিন সকাল সকাল স্নান করে বাড়ির দরজায় জল দিন।

২. বাড়িতে এদিন গণেশ প্রতিষ্ঠা করতে পারেন। লক্ষ্মী গণেশ এদিন বাড়িতে আনা ভীষণ শুভ। এতে পরিবারে অর্থের কষ্ট থাকে না। অভাব দূর হয়ে যায়।

৩. পাঁচটি কড়ি দিয়ে এদিন লক্ষ্মীর ঘট পুজো করোন। ঘটের ওপর পুরোনো কড়ি সরিয়ে ফেলে, নতুন কড়ি এনে মা লক্ষ্মীকে পুজো করুন।

৪. দান করা এই দিন পূণ্যের কাজ। তাই কাউকে খাবার দিতে পারেন, বা কোনও পোশাক দান করতে পারেন। উপহার দিতে পারেন। তাতে সমৃদ্ধি বাড়ে পরিবারের।

৫. রাস্তার কোনও পশুকে এদিন খাবার দিন। এতে ভাগ্যের চাকা অনেকাংশ ঘুরে যায়। তাই অবলা পশুদের এদিন যে কোনও একটা সময় খাবার দিন।

৬. পুজোর স্থানে কিংবা ব্যবসার খাতায় এদিন স্বস্তিক এঁকে নিন। ঠাকুরের সামনে আলপনা দিন। ভক্তিভরে এদিন পুজো করুন, অনেকেই বিশেষ কোনও মন্দিরে গিয়েও এদিন পুজো দিয়ে থাকেন।

৭. সাতটি আম পাতায় তেল, হলুদ ও সিঁদুর মিশিয়ে ফোঁটা দিন। তারপর তা একটি সুঁতোয় বেঁধে দরজায় লাগিয়ে দিন। এতে পরিবারে কোনও দোষ থাকলে কেটে যায়।