Dhanteras 2021: ধনতেরাসের এই বিশেষ দিনে কীভাবে আরাধনা করবেন দেব-দেবীদের? জেনে নিন

মা লক্ষ্মীর আশীর্বাদে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। এর ফলে আর্থিক সমস্যা এবং অসুবিধা থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে দেখে নিন, এই বিশেষ দিনে কীভাবে পুজো করবেন।

Dhanteras 2021: ধনতেরাসের এই বিশেষ দিনে কীভাবে আরাধনা করবেন দেব-দেবীদের? জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 6:01 AM

আজ ধনতেরাস। ধনতেরাস হল ধন ও সমৃদ্ধির কারক। কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে উদযাপিত হয় ধনতেরাস। তাই একে ধনত্রয়োদশী বা ধন্বন্তরী জয়ন্তীও বলা হয়ে থাকে। ভেঙে বললে যা দাঁড়ায়, ‘ধন’ শব্দের অর্থ সম্পত্তি আর ত্রয়োদশী অর্থাৎ ১৩-তম দিন। হিসাব মতো কার্তিক মাসে কৃষ্ণপক্ষের ১৩-তম দিনে পালিত হয় ধনতেরাস। মানুষের মধ্যে চল রয়েছে যে, কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে যদি আপনি দেবী লক্ষ্মী, ধন্বন্তরী ও ধন কুবেরের পুজো করেন, তাহলে কোনওদিনই খালি হবে না আপনার গৃহে অর্থের ভাণ্ডার।

ধনতেরাসের এই শুভ দিনে দেবী লক্ষ্মী, ভগবান ধনবন্তরি এবং ধন কুবেরের পূজা করা হয়। এটি বাড়িতে সম্পদ নিয়ে আসে। পুরাণ অনুসারে, দেব ও অসুরের মধ্যে সমুদ্র মন্থনের সময় ভগবান ধনবন্তরি এই দিনে হাতে অমৃতের জার নিয়ে উপস্থিত হয়েছিলেন, তাই এই দিনে মানবজাতির উন্নতির জন্য আয়ুর্বেদের দেবতাদের উপাসনা করা হয় এবং অসুস্থতা ও কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

ধনবন্তরিকে ভগবান বিষ্ণুর দ্বাদশ অবতার হিসাবে বিবেচনা করা হয়। এই দিন দেবী লক্ষ্মীর উপাসনাও খুব গুরুত্বপূর্ণ। মা লক্ষ্মীকে ধনের দেবী হিসেবে বিবেচনা করা হয়, তাই এই দিনে ভগবান ধনবন্তরির পাশাপাশি মা লক্ষ্মীরও পূজা করা হয়। মা লক্ষ্মীর আশীর্বাদে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। এর ফলে আর্থিক সমস্যা এবং অসুবিধা থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে দেখে নিন, এই বিশেষ দিনে কীভাবে পুজো করবেন।

ধনতেরাস নির্ঘণ্ট-

মঙ্গলবার, ২ নভেম্বর ধনতেরাস পালিত হবে। এই দিন সন্ধ্যা ৫টা ৩৭ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত থাকবে প্রদোষ কাল। বৃষ কাল থাকবে সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিট পর্যন্ত। ধনতেরাসে পুজোর শুভক্ষণ সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত।

ধনেতেরাসে পুজোর নিয়মাবলি-

ধনতেরাস সম্পদ এবং সমৃদ্ধির সাথে সম্পর্কিত। এই দিন, রঙিন ফুল এবং রঙ্গোলি দিয়ে আপনার বাড়ি সাজান। সমৃদ্ধি ও সম্পদের দেবীকে আমন্ত্রণ জানাতে আপনার প্রবেশ পথকে আকর্ষণীয় করে তোলা উচিত। আপনি প্রধান দরজায় একটি স্বস্তিকা তৈরি করতে পারেন, কিংবা প্রবেশপথ এবং পূজা কক্ষে মা লক্ষ্মীর পদচিহ্ন আঁকতে পারেন।

ধনতেরাসের সন্ধ্যায়, কুবের, দেবী লক্ষ্মী এবং ধনবন্তরিকে একটি শুভ সময়ে উত্তরের দিকে স্থাপন করুন। দিওয়ালি এই দিন থেকেই শুরু হয়। সুতরাং, আপনার বাড়িতে প্রদীপ এবং মোমবাতির আলোয় ভরিয়ে তুলুন। প্রথমে ভগবান গণেশের উপাসনা করুন। ঈশ্বরের সামনে একটি প্রদীপ জ্বালান। এই দিন ভগবানকে একটি লাল কাপড় দেওয়া হয় এবং তারপরে গণেশের মূর্তিতে ফুল দিন।

গণেশের পুজো সম্পন্ন করার পর কুবের দেবকে সাদা মিষ্টি এবং ধনবন্তরি দেবকে হলুদ মিষ্টি দিন। উপাসনার সময় ‘ওম হ্রিম কুবেরই নমঃ’ মন্ত্রটি জপ করতে থাকুন। ভগবান ধনবন্তরিকে খুশি করার জন্য এই দিনে ধনবন্তরি শ্লোক পাঠ করতে পারেন।

আরও পড়ুন: দিওয়ালির আগে, বাড়ির কোন কোণের পর্দার রঙ কেমন হবে, তা বাস্তুমতে জেনে নিন