Bhishma Dwadashi 2022: সন্তানলাভের জন্য এদিন নিষ্ঠার সঙ্গে উপবাস রাখেন বহু মহিলা! জেনে রাখুন পুজো পদ্ধতি

পূজার আগে ভীষ্ম দ্বাদশীর গল্প শোনা উচিত। গল্প পাঠ বা শোনার পরে, দেবী লক্ষ্মী সহ অন্যান্য দেবতাদের প্রশংসা করা হয়।

Bhishma Dwadashi 2022: সন্তানলাভের জন্য এদিন নিষ্ঠার সঙ্গে উপবাস রাখেন বহু মহিলা! জেনে রাখুন পুজো পদ্ধতি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 6:10 AM

মাঘ পূর্ণিমার দ্বাদশী ভীষ্ম দ্বাদশী হিসাবে পালিত হয়। এটি গোবিন্দ দ্বাদশী নামেও পরিচিত। এই দিনে উপবাস পালন করলে যেমন সকল মনস্কামনা পূরণ হয়, তেমনি যাদের সন্তান হয় না তাদেরও। এই দিনে উপোস রাখলে তিনি সন্তান লাভ করেন, এমনটা বিশ্বাস করেন হিন্দুরা। একাদশীর ঠিক পরের দিন দ্বাদশীতে অনুষ্ঠান করা হয়। এই উপবাস সব রোগ দূর করে বলে মনে করেন ভক্তরা। এই উপবাসের কারণে সমস্ত পাপ নাশ হয় এবং মানুষ প্রতিকূল ফল লাভ করে। এবছর ভীষ্ম দ্বাদশী আগামী ১৯ ফেব্রুয়ারি শুক্রবার পালিত হবে।

ভীষ্ম দ্বাদশীর উপবাসে ভক্তের সমস্ত কাজ প্রমাণিত হয়। এই উপবাস পূর্ণ ভক্তি ও বিশ্বাসের সঙ্গে করার নিয়ম। এই উপবাসের পূজা একাদশীর উপবাসের মতো। দ্বাদশী তিথিতে, এই তিথি যদি প্রদোষে দুই দিন বিরাজ করে, তবে প্রদোষ কালে দ্বিতীয় দিনেই পালিত হতে পারে।

পূজা পদ্ধতি:

এই দিনে ব্রাহ্ম মুহুর্তে আপনার সমস্ত কাজ থেকে অবসর গ্রহণ করে স্নান সেরে ষোড়শোপচার পদ্ধতিতে লক্ষ্মীনারায়ণের পূজা করুন। ভগবানের পূজায় কলা পাতা ও ফল, পঞ্চামৃত, পান, পান, তিল, মলি, রোলি, কুমকুম, দূর্বা ব্যবহার করুন। এর সাথে দুধ, মধু, কলা, গঙ্গাজল, তুলসী পাতা, শুকনো ফল মিশিয়ে পঞ্চামৃত থেকে প্রস্তুত প্রসাদ দিয়ে ভগবানকে নিবেদন করুন।

পূজার আগে ভীষ্ম দ্বাদশীর গল্প শোনা উচিত। গল্প পাঠ বা শোনার পরে, দেবী লক্ষ্মী সহ অন্যান্য দেবতাদের প্রশংসা করা হয়। পূজা শেষে সবাইকে চরণামৃত ও প্রসাদ দেওয়া হয়। এই দিন সকালে স্নান করে ভগবান বিষ্ণুর পূজা করতে হবে এবং ব্রাহ্মণকে অন্ন ও দক্ষিণা দিতে হবে।

এই দিনে স্নান করে দান করলে সুখ, সৌভাগ্য, ধন-সম্পদ ও সন্তান লাভ হয়। ব্রাহ্মণদের খাওয়ানোর পরে তাদের নিজের খাবার গ্রহণ করা উচিত এবং পরিবারের সকল সদস্যদের তাদের কল্যাণ এবং ধর্ম, অর্থ, মোক্ষের জন্য প্রার্থনা করা উচিত।

আরও পড়ুন: Gauri Tritiya 2022: গৌরী তৃতীয় উপোস করে দুঃস্থকে দান করলে জীবনে হবেন সুখী ও সফল

Disclaimer: তথ্যটি ইন্টারনেটে উপলব্ধ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। কোন তথ্য এবং অনুমান অনুশীলন বা বাস্তবায়ন করার আগে অনুগ্রহ করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।