Gold: বাপ্পি লাহিড়ি মনে করতেন সোনা তাঁর কাছে লাকি! সোনা কি আদৌও সৌভাগ্য নিয়ে আসে জীবনে?

এক সাক্ষাৎকারে বাপ্পি লাহিড়ি তাঁর কিছু সোনার গহনার তাৎপর্যও ব্যাখ্যা করেছিলেন। তিনি বার বার বলেছিলেন, যখন তাঁর জীবনে সোনা এসেছে, তাঁর সঙ্গে এসেছে সাফল্য।

Gold: বাপ্পি লাহিড়ি মনে করতেন সোনা তাঁর কাছে লাকি! সোনা কি আদৌও সৌভাগ্য নিয়ে আসে জীবনে?
বাপ্পি লাহিড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 1:20 PM

প্রয়াত সুরকার এবং গায়ক (Music Composer and Singer) বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। পিটিআই সূত্রে খবর, বুধবার মুম্বইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। প্রায় পাঁচ দশক ধরে নিজের গানে নাচিয়ে গেছেন তিনি। বলিউডের ‘ডিস্কো বয়’-এর পাশাপাশি আরেকটি নামেও তিনি জনপ্রিয় ছিলেন, তা হল ‘গোল্ড লাভার’। ২০১৪ সালের নির্বাচনী হলফনামা অনুযায়ী, বাপ্পি দা’র কাছে ৭৫৪ গ্রাম সোনা (Gold) ও ৪.৬২ কেজি রূপা রয়েছে। তিনি বার বার বলতেন যে সোনা তাঁর কাছে লাকি (Lucky)।

এক সাক্ষাৎকারে বাপ্পি লাহিড়ি তাঁর কিছু সোনার গহনার তাৎপর্যও ব্যাখ্যা করেছিলেন। তিনি তাঁর গানের জনপ্রিয়তাকে তাঁর সোনার গহনার জন্য দায়ী করেছিলেন। প্রতিটি মাইলস্টোনকে তাঁর সোনার সঙ্গে জুড়ে দিয়ে তাঁর গয়নার তাৎপর্য ব্যাখ্যা করেছেন শিল্পী। তিনি বার বার বলেছিলেন, যখন তাঁর জীবনে সোনা এসেছে, তাঁর সঙ্গে এসেছে সাফল্য।

সোনা একটি ভাগ্যবান ধাতু। এর সম্পর্ক সুখ ও সমৃদ্ধির সঙ্গে জড়িত। এ কারণেই এটি একটি মূল্যবান ধাতু হিসাবে বিবেচিত হয়। এছাড়াও সোনায় এমন অনেক উপাদান রয়েছে যা স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করেন বিজ্ঞানীরা।

সোনার ঔজ্জ্বল্য সবাইকে আকৃষ্ট করে। সোনার সৌন্দর্য সম্পর্কেও শাস্ত্রে বর্ণনা রয়েছে। সোনা পরলে ভাগ্যও উজ্জ্বল হয়। জ্যোতিষশাস্ত্র মতে, সোনা পরলে গ্রহের অশুভতাও দূর করা যায়। সোনা পরলে ব্যক্তির একাগ্রতা বাড়ে। এটি বিশ্বাস করা হয় যে সোনা রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। বিশেষজ্ঞরা মনে করেন, সোনা পরার আগে মনে রাখতে হবে সোনা যেন সব সময় শরীরকে স্পর্শ করে। তাই এর বৈশিষ্ট্য বৃদ্ধি পায়, যা স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। আয়ুর্বেদে একে বলা হয় সন্নিকর্ষ। এছাড়াও হৃদরোগেও সোনা উপকারী বলে মনে করা হয়। স্বর্ণ ভাসমাকে ঔষধি ধাতুও বলা হয়। যা সোনার তৈরি।

জ্যোতিষশাস্ত্রে সোনা পরার বিশেষ দিন বলা রয়েছে। এর পিছনে একটি বিশ্বাস রয়েছে, যে কোনও শুভ দিন এবং শুভ সময়ে সোনা পরলে এর বৈশিষ্ট্য বহুগুণ বেড়ে যায়। তাই যখনই আপনি সোনা পরবেন, তখনই এই বিষয়টি মাথায় রাখতে হবে। জ্যোতিষশাস্ত্র মতে, রবিবার, বুধ, বৃহস্পতি, শুক্রবারে সোনা পরা উচিত।

আরও পড়ুন: কল্পবাসের সমাপ্তিতে লক্ষ্মী-নারায়ণকে পুজো করা হয় কেন? মাঘ পূর্ণিমার গুরুত্ব ও পুজোবিধি জানুন

আরও পড়ুন: সন্তানলাভের জন্য এদিন নিষ্ঠার সঙ্গে উপবাস রাখেন বহু মহিলা! জেনে রাখুন পুজো পদ্ধতি