Magh purnima 2022: কল্পবাসের সমাপ্তিতে লক্ষ্মী-নারায়ণকে পুজো করা হয় কেন? মাঘ পূর্ণিমার গুরুত্ব ও পুজোবিধি জানুন

মাঘ নক্ষত্র থেকে মাঘ পূর্ণিমার উৎপত্তি। মনে করা হয় যে ঈশ্বর মানুষের আকৃতিতে পৃথিবীতে ফিরে আসেন এবং দান ও জপ-সহ একসাথে প্রয়াগে ডুব দেন। এ

Magh purnima 2022: কল্পবাসের সমাপ্তিতে লক্ষ্মী-নারায়ণকে পুজো করা হয় কেন? মাঘ পূর্ণিমার গুরুত্ব ও পুজোবিধি জানুন
Follow Us:
| Updated on: Feb 16, 2022 | 6:37 PM

হিন্দু পঞ্চাঙ্গের সাথে ধাপে ধাপে মাঘ মাসের মধ্যে পূর্ণিমা বা পূর্ণিমা তারিখটিকে মাঘ পূর্ণিমা হিসাবে উল্লেখ করা হয়। এই দিনটি ধর্মীয় ও আধ্যাত্মিকভাবে তাৎপর্যপূর্ণ। এই দিনে স্নান করা, দান করা এবং জপ করা পুণ্য। এছাড়াও, এই দিনে একটি পবিত্র স্নান গ্রহণ করা অত্যধিক গুরুত্বের কথা বলা হয়েছে। এটি পৌষ পূর্ণিমা থেকে শুরু হয় এবং মাঘ পূর্ণিমার মাধ্যমে শেষ হয়। তীর্থরাজপ্রয়াগে কল্পবাস করার পর, মাঘ পূর্ণিমা হল ত্রিবেণীস্নান করার শেষ দিন। হিন্দু বিশ্বাস অনুসারে, ভগবান মাধব মগস্নান করে এমন ব্যক্তিদের ধন, সন্তান, সমৃদ্ধি, ভাগ্য, সুখ এবং মুক্তি দিয়ে আশীর্বাদ করেন।

গুরুত্ব

মাঘ নক্ষত্র থেকে মাঘ পূর্ণিমার উৎপত্তি। মনে করা হয় যে ঈশ্বর মানুষের আকৃতিতে পৃথিবীতে ফিরে আসেন এবং দান ও জপ-সহ একসাথে প্রয়াগে ডুব দেন। এই কারণেই এটা বলা হয়েছে যে এই দিনে গঙ্গার মধ্যে স্নান করা আপনার চাহিদা পূরণে প্রভাব ফেলে এবং পরিত্রাণ লাভ করে। হিন্দু শাস্ত্রের লেখা অনুসারে, এই তিথিতে পুষ্য নক্ষত্র মনে হলে এটি প্রতীকী হয়ে উঠবে।

উপবাস ও পূজা বিধান

মাঘ পূর্ণিমার দিনে স্নান, উপবাস, জপ, দান ও পূজা করা হয়। এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করা হয়, একত্রে পূর্বপুরুষদের শ্রাদ্ধ করা এবং দান করা হয়।

– মাঘ পূর্ণিমার ভোরে, একটি পবিত্র নদী, হ্রদে স্নান করতে পারেন। এর পরে, মন্ত্রগুলি উচ্চারণের সঙ্গে সঙ্গে সূর্যদেবকে জল অর্ঘ হিসেবে প্রদান করার নিয়ম।

– অবিলম্বে এবং স্নানের জন্য সিদ্ধান্ত নেওয়ার পরে ভগবান মধুসূদনের পূজা করুন

– ব্রাহ্মণদের ভোজন করান এবং উপকারী দান করুন।

-দানে তিল ও কালো তিল দিন। মাঘ পূর্ণিমা মাসে পূর্বপুরুষদের উদ্দেশ্যে পবিত্র যজ্ঞ ও অর্পণ বা তর্পণ।

মাঘ মেলা ও কল্পবাস

প্রতি বছর তীর্থরাজ প্রয়াগে (এলাহাবাদ) মাঘ মেলার আয়োজন করা হয়, যাকে কল্পবাসও বলা হয়। ভারত থেকে ভক্তরা এবং বিদেশি ভ্রমণ এই অঞ্চলে এর অংশ হওয়ার জন্য সমস্ত পথ। বহু শতাব্দী ধরে, প্রয়াগে কল্পবাসীর জীবনধারা বজায় রয়েছে। মাঘ পূর্ণিমার দিনে পবিত্র স্নান করার পরে কল্পবাসের সমাপ্তি করা হয়। তীর্থরাজপ্রয়াগ সঙ্গমের তীরে বসবাস করাকে কল্পবাস বলা হয়। কল্পবাস সঙ্গমের তীরে বেদ পাঠ করছে। কল্পবাস ধৈর্য, ​​অহিংসা এবং ভক্তির প্রতীক।

আরও পড়ুন:  Magha Purnima 2022: সাফল্য-সমৃদ্ধি পেতে মাঘী পূর্ণিমায় রাশি অনুযায়ী কী কী করবেন, জেনে নিন

Disclaimer: তথ্যটি ইন্টারনেটে উপলব্ধ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। কোন তথ্য এবং অনুমান অনুশীলন বা বাস্তবায়ন করার আগে অনুগ্রহ করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।