Gautama Buddha: বুদ্ধের মাথায় গোলাকার বস্তুগুলি কী? এর ইতিহাস জানা আছে কী?

Gautama Buddha's head: বইয়ের পাতায়, ক্যানভাসে শিল্পীর তুলিতে বা বৌদ্ধ মঠগুলিতে বুদ্ধের মূর্তি দেখেছেন। কিন্ত কখনও লক্ষ্য করেছেন, বুদ্ধের মাথায় থাকা গোলাকার বস্তুগুলি কী? ছোটবেলা থেকে মাথা প্রশ্ন জাগলেও এর সদুত্তর পাওয়া যায়নি।

Gautama Buddha: বুদ্ধের মাথায় গোলাকার বস্তুগুলি কী? এর ইতিহাস জানা আছে কী?
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 5:39 PM

সামনেই বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের (Buddhism) সবচেয়ে বড় ও পবিত্র ধর্মীয় অনুষ্ঠান হল এই বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima)। আগামী ১৬ মে,এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয় বলে একে বৈশাখী পূর্ণিমাও বলা হয়। এই পবিত্র তিথিতে গৌতম বুদ্ধের শুভজন্ম (Gautam Buddha Birth Anniversary), বোধি বা সিদ্ধিলাভ ও মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। বৌদ্ধ ধর্মে বলা হয়েছে, বর্তমান নেপালের লুম্বিনিতে, খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে গৌতম বুদ্ধ সাধনায় সিদ্ধিলাভ করেছিলেন। পাশাপাশি ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এই একই দিনে তিনি মহানির্বাণ লাভ করেছিলেন। সিদ্ধার্থের বুদ্ধত্বলাভের মধ্য দিয়েই জগতে বৌদ্ধধর্ম প্রবর্তিত হয়। বুদ্ধ পূর্ণিমাকে আবার বুদ্ধ জয়ন্তী (Buddha Jayanti 2022) নামেও পরিচিত।

বুদ্ধ পূর্ণিমার দিন বুদ্ধের প্রতি শ্রদ্ধা জানিয়ে উত্‍সব পালিত করা হয় বিশ্বের সর্বত্র। বইয়ের পাতায়, ক্যানভাসে শিল্পীর তুলিতে বা বৌদ্ধ মঠগুলিতে বুদ্ধের মূর্তি দেখেছেন। কিন্ত কখনও লক্ষ্য করেছেন, বুদ্ধের মাথায় থাকা গোলাকার বস্তুগুলি কী? ছোটবেলা থেকে মাথা প্রশ্ন জাগলেও এর সদুত্তর পাওয়া যায়নি। আবার বৌদ্ধমঠগুলিতে সন্ন্যাসী বা বৌদ্ধ ভিক্ষুদের মাথা কামানোর দৃশ্যে আমাদের চোখের সামনে ভাসে। ইতিহাস থেকে জানা যায় যে জ্ঞানার্জনের জন্য গৃহত্যাগ করার সময়ে গৌতম বুদ্ধ তাঁর মস্তক মুন্ডন করিয়েছিলেন। কিন্তু অধিকাংশ ছবি বা মূর্তিতে বুদ্ধের মাথায় ছোট ছোট গোলাকৃতি প্যাঁচানো চুলের জটা দেখা যায়। বুদ্ধের মাথায় এরকম ১০৮টি আংটির মত কার্ল চুল দেখা যায়। কিন্তু অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, শিল্পী বা স্থপতি কেন এমনটা চিত্র অঙ্কন করেছেন? বৌদ্ধধর্মের কাহিনি অনুযায়ী, গৌতম বুদ্ধের মাথায় এই চুল বলে যেটা মনে হচ্ছে, সেগুলি আসলে চুল নয়। এগুলি ১০৮টি শামুক।

এই ১০৮ শামুকের কাহিনিটি কী?

একদিন ভগবান বুদ্ধ একটি বৃক্ষতলে ধ্যানস্থ হয়েছিলেন এবং এতটাই নিমগ্ন ছিলেন যে, সময়ের দিকে তার নজর পড়েনি। সূর্য তখন ঠিক মাথার উপর ছিল এবং তার প্রখর তেজে ধরিত্রী তখন উত্তপ্ত হয়ে উঠেছিল। বুদ্ধদেব মুন্ডিত মস্তক হওয়ায় সূর্যের রশ্মি সরাসরি তাঁর মাথায় পড়ছিল। এই সময়ে একটি শামুক সেই স্থানটি দিয়ে যাচ্ছিল। শামুক খেয়াল করল যে, ভগবান বুদ্ধ এই গরমের মধ্যে ধ্যানস্থ হয়েছেন। যদিও তিনি একটি গাছের নীচে বসে ছিলেন কিন্তু সূর্য তখন একেবারে মাথার উপরে থাকায় তবুও তাঁর মাথায় রোদ পড়ছিল। শামুক ভাবল, মাথায় এত রোদ পড়ায় মনঃসংযোগ বিঘ্নিত হয়ে খুব শীঘ্রই বুদ্ধের ধ্যান ভঙ্গ হয়ে যাবে। আর দ্বিতীয়বার না ভেবেই শামুক সোজা বুদ্ধের মাথায় উঠে পড়ল। শামুকটি যেখানে বসেছিল সেখানে তার আদ্র শরীরের স্পর্শ বুদ্ধের মাথার মসৃণ এবং কোমল ত্বককে শীতল করে তুলছিল। প্রথম শামুকটির দেখাদেখি অন্য শামুকেরাও ধ্যানমগ্ন বুদ্ধের মাথায় উঠে পড়ে এবং বুদ্ধের সম্পূর্ণ মস্তকে একটি শীতল আবরণের সৃষ্টি করে। সর্বমোট ১০৮টি শামুকের শীতল এবং স্যাঁতসেঁতে দেহ অতিরিক্ত প্রায় কয়েক ঘণ্টা অবধি বুদ্ধের ধ্যান বজায় রাখতে সহায়তা করে। এরপরে সূর্যের প্রখর তেজে শামুকগুলি শুকিয়ে গিয়ে মারা যায়।

সন্ধ্যাবেলায় ধ্যান ভঙ্গ হলে বুদ্ধদেব যখন উঠে দাঁড়ালেন, তাঁর মাথা থেকে শামুকগুলি মাটিতে ঝরে পড়ে এবং তখন তিনি বুঝতে পারেন যে, তাঁর মাথায় ১০৮টি শামুকের একটি আস্তরণ ছিল। এই শামুকগুলি তাদের জীবন দিয়েছিল বুদ্ধের জ্ঞানার্জনের পথকে সুমসৃণ এবং বাধাহীন করবার লক্ষ্যে। শামুকগুলি যেহেতু বুদ্ধের জন্য তাদের জীবন দিয়েছিল, তাই তারা শহীদের সম্মান পায় এবং তাদের ত্যাগের কথা স্মরণ করিয়ে দেবার জন্য বুদ্ধমূর্তিতে ১০৮টি আংটির মতো শামুকদের অঙ্কিত করা হয়।