Saturday special: শ্রাবণ মাসের শনিবার পালন করলে প্রসন্ন হন গ্রহরাজ! প্রকোপ কমে সাড়েসাতি ও আড়াইয়েরও

Sawan Saturday: এই মুহূর্তে শনির সাড়েসাতির প্রভাব চলছে ধনু, মকর এবং কুম্ভরাশির উপর। ঢাইয়া বা আড়াইয়ের প্রভাবে রয়েছে মিথুন ও তুলা রাশিতে।

Saturday special: শ্রাবণ মাসের শনিবার পালন করলে প্রসন্ন হন গ্রহরাজ! প্রকোপ কমে সাড়েসাতি ও আড়াইয়েরও
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 6:10 AM

রাশিচক্র (Zodiac Signs) পরিক্রমা করার সময় সব রাশিতেই প্রবেশ করেন শনিদেব (Lord Shani)। প্রতিটি রাশিতেই তিনি আড়াই বছর করে অবস্থান করেন। রাশিচক্রকে প্রদক্ষিণ করতে শনিদেবের সময় লাগে প্রায় ৩০ বছর। অতএব প্রত্যেক রাশিতে গ্রহরাজ আড়াই বছর স্থির থাকেন। কোনও রাশিতে অবস্থানের সময় ওই রাশির ডানদিকের ঘর ও বাম দিকের ঘরেও প্রভাব ফেলেন। অথাৎ রাশিটির দ্বাদশ এবং দ্বিতীয় ঘরে প্রভাব বিস্তার করে। প্রতিটি রাশিতেই আড়াই বছর করে তিনটি রাশিতে সাড়েসাত ( Shani Sade Sati )বছর বিচরণ করেন। তাই শনিদেবের পরিক্রমাকে শনির সাড়েসাতি বলা হয়। শনিদেবের ঢাইয়া ও সাড়েসাতির সময় জাতকের দুর্ভোগের চরমে পৌঁছয়।

তবে পুরাণ অনুসারে শনি আসলে যন্ত্রণার মধ্যে দিয়ে মানব চরিত্র শুদ্ধ করেন। কষ্টের মধ্যে কাটানোর পরেও যে সমস্ত জাতকের চরিত্র শুদ্ধ থাকে তাঁদের জীবনে নেমে আসে আশীর্বাদ। তবে শনিদেবের দৃষ্টির কারণে জীবন অত্যন্ত কন্টকময় হয়ে ওঠে কিছু কিছু জাতকের পক্ষে। কারও কর্মস্থলে সমস্যা হয়, কারও সম্পর্ক নষ্ট হয়ে যায়, প্রবল অর্থকষ্ট শুরু হয়। মানুষের সঙ্গে ঝগড়া হয়। শরীর খারাপও হতে পারে। শনিদেবের প্রকোপ কমাতে তাই কিছু বিধান শাস্ত্রে দেওয়া আছে। এমনই এক বিধান হল শ্রাবণ মাসের শনিবার পালন।

শ্রাবণ মাসে সোমবারের ব্রত অনেকেই পালন করেন। কথিত আছে সোমবার ব্রত পালন করলে মহাদেব অত্যন্ত প্রসন্ন হন ভক্তের উপর। জানলে অবাক হবেন, একইরকমভাবে শ্রাবণমাসের শনিবারগুলিও রপালন করলে গ্রহরাজও ভক্তের উপর প্রসন্ন হন। বাধাবিঘ্ন অনেকখানি কাটে। তাই শ্রাবণমাসে শিবের পূজার সঙ্গে প্রত্যেক শনিবার গরহরাজের পূজা করলেও বিশেষ ফল লাভ হয়। শনির দোষও কাটে অনেকখানি। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গ্রহরাজ শনি মহাদেবের পরমভক্ত। তাই যে ব্যক্তি মহাদেবের পূজা করেন তাঁর উপর থেকে শনিদেব ক্রুদ্ধদৃষ্টি সংবরণ করেন। তাই শ্রাবণমাস ভর শিবের আরাধনা করুন ও শনিবারে গ্রহরাজের সন্তষ্টির জন্য শনিবারেও কিছু আচার পালন করার চেষ্টা করুন।

এই মুহূর্তে শনির সাড়েসাতির প্রভাব চলছে ধনু, মকর এবং কুম্ভরাশির উপর। ঢাইয়া বা আড়াইয়ের প্রভাবে রয়েছে মিথুন ও তুলা রাশিতে। ফলে এই রাশির জাতকরা যদি শ্রাবণমাসের শনিবারগুলি পবিত্রমনে পালন করেনস সেক্ষেত্রে কিছু সুফল পাবেনই।

কী করবেন

শ্রাবণ মাসে প্রতিদিন শনি মন্দিরে যান ও শনিদেবের কাছে সর্ষের তেল নিবেদন করুন। প্রতিদিন সন্ধেবেলায় অশ্বত্থ গাছের নীচে সর্ষের তেল দিয়ে একটি প্রদীপ জ্বালান।

শ্রাবণমাসের শনিবারে গ্রহরাজের সঙ্গে শিবেরও আরাধনা করুন।

শনি চালিশার সঙ্গে শিব চালিশাও পাঠ করুন।

শিবলিঙ্গের মাথায় জল ঢালুন ও পূজা দিন।

পাঠ করুন শনিমন্ত্র।

কালো কুকুরকে রুটি প্রদান করুন।