Calendar Vastu Tips: নববর্ষ দোরগোড়ায়! বাস্তু শাস্ত্র মেনে নতুন বছরের ক্যালেন্ডার টাঙান

নববর্ষে নতুন বাংলা ক্যালেন্ডার তো টাঙাবেন, কিন্তু ঘরের কোন দেওয়ালে বা কোন কোণে রাখবেন তা কি জানেন?

Calendar Vastu Tips: নববর্ষ দোরগোড়ায়! বাস্তু শাস্ত্র মেনে নতুন বছরের ক্যালেন্ডার টাঙান
বাস্তু শাস্ত্র মতে ঘরে সঠিক ভাবে ক্যালেন্ডার রাখলে তা জীবনেও গভীর প্রভাব ফেলে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 6:00 AM

বাঙালির বারো মাসে তেরো পার্বণের প্রথম উৎসব একদম দোরগোড়ায়। অর্থাৎ সামনেই আসতে চলেছে নববর্ষ। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী এই বছর ১৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন বছর। নতুন হালখাতা পুজোর মাধ্যমে শুরু হয় নববর্ষ (Bengali New Year)। এই বছর ১৪২৯-এ পা দেব আমরা। নতুন বছরের সঙ্গে পরিবর্তন হবে হালখাতা, লক্ষ্মী গণেশের মূর্তি আর পরিবর্তন হবে ক্যালেন্ডার (Calendar)। নববর্ষে নতুন বাংলা ক্যালেন্ডার তো টাঙাবেন, কিন্তু ঘরের কোন দেওয়ালে বা কোন কোণে রাখবেন তা কি জানেন? বাস্তু শাস্ত্র (Vastu Tips) মতে ঘরে সঠিক ভাবে ক্যালেন্ডার রাখলে তা জীবনেও গভীর প্রভাব ফেলে।

বাস্তু শাস্ত্র মতে, পুরনো ক্যালেন্ডার ঘরে দেওয়াকে শুভ বলে মনে করা হয় না। এটি জীবনের উন্নতির বাধা সৃষ্টি করে। বাস্তু শাস্ত্র মতে, ক্যালেন্ডার ঘরের সঠিক দিকে রাখা উচিত। এতে জীবনেও ইতিবাচক প্রভাব ফেলে। বাস্তু শাস্ত্র অনুযায়ী ঘরের উত্তর, পশ্চিম বা পূর্ব দেওয়ালে ক্যালেন্ডার টাঙানো উচিত।

ঘরের পূর্ব দিকে ক্যালেন্ডার রাখতে আর্থিক উন্নতি হয়। পূর্ব দিক সূর্যের অধিপতি। সূর্যের প্রভাবে জীবনে উন্নতি আসে। এর পাশাপাশি যদি সূর্যের ছবি দেওয়া কোনও ক্যালেন্ডার রাখেন তাহলে আরও উন্নতি হবে জীবনে। ক্যালেন্ডারে হিংস্র পশু, দুঃখী ব্যক্তির ছবি দেওয়া ক্যালেন্ডার রাখবেন না। এতে ঘরে নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়। এর বদলে নিজের ইষ্ট দেবতা, বাচ্চা ও অনুপ্রেরণামূলক ছবি দেওয়া ক্যালেন্ডার ঘরে রাখতে পারেন।

দক্ষিণ কোণে কোনও দিন ক্যালেন্ডার রাখবেন না। বাস্তু শাস্ত্র মতে এই দিকে ক্যালেন্ডার রাখলে, এর প্রভাব আপনার অর্থনৈতিক জীবনে পড়বে। এর পাশাপাশি এই দিকে ক্যালেন্ডার রাখলে জীবনে সুখও কমে যায়। তাছাড়া পরিবারের সদস্য স্বাস্থ্যের ওপরও এর খারাপ প্রভাব পড়ে। তাই দক্ষিণ দিকে ক্যালেন্ডার রাখবেন না।

অনেকে ঘরে দরজার পিছনে ক্যালেন্ডার টাঙিয়ে রাখেন। এই ভুল কাজটি কখনও করবেন না। এতেও পরিবারের সদস্যদের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে। এতে তাঁদের আয়ু কমে যায়।

উত্তর দিকেও ক্যালেন্ডার লাগাতে পারেন। এটি হল কুবেরের দিক। এই দিকে আপনি সবুজ প্রকৃতি, ফোয়ারা, নদী, সমুদ্র, ঝরনার ছবি দেওয়া ক্যালেন্ডার রাখতে পারেন। এছাড়া বিবাহ সংক্রান্ত ছবিও রাখতে পারেন। যে ক্যালেন্ডারে সবুজ ও সাদা রঙ বেশি, সেই ধরনের ক্যালেন্ডার উত্তর দিকে টাঙানো উচিত। এতে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পায়।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: ভাগ্যের চাকা বদলাতে একটা লেবুই যথেষ্ট! বাস্তু দোষও দূর করবে লেবু গাছ, কীভাবে জেনে নিন