Durga Puja 2021: নবরাত্রির দ্বিতীয় দিনে মনের শান্তি, আত্মবিশ্বাস ফেরাতে এই দেবীর আরাধনা করার নিয়ম!

Navratri Day 2: পুরাণে বলা হয়েছে, এই দেবীর পুজো করা হলে মনের মধ্যে সাম্য. শান্তি, প্রশান্তি এমনকি আত্মবিশ্বাস জাগিয়ে তোলে। ব্রহ্মচারিনী প্রেম এবং অপরিসীম শক্তির প্রতীক। নবরাত্রির দ্বিতীয় দিনে তার কাছে প্রার্থনা করে, শান্তি, পুণ্য এবং সমৃদ্ধির জন্য তার আশীর্বাদ কামনা করে।

Durga Puja 2021: নবরাত্রির দ্বিতীয় দিনে মনের শান্তি, আত্মবিশ্বাস ফেরাতে এই দেবীর আরাধনা করার নিয়ম!
দেবী ব্রহ্মচারিণী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 6:01 PM

নবরাত্রির দ্বিতীয় দিনে, দেবী ব্রহ্মচারিণীর পুজো করা হয়ে থাকে। দেবী দুর্গার নয়টি রূপ। তার মধ্যে দ্বিতীয় রূপে যিনি পূজিত হন, তিনি দেবী ব্রহ্মচারিণী নামে পরিচিত। দেবী ব্রহ্মচারিণী আসলে প্রথম মেয়ের রূপে আবির্ভূত হন। তাঁর দুটি হাতের মধ্যে একটি হাতে রয়েছে জপমালা ও আরেকটি হাতে কমন্ডলা। ভক্তদের চিরন্তন জ্ঞান ও সুখের আশীর্বাদদাত্রী হিসেবে আরাধনা করা হয়। ব্রহ্মচারিনী শব্দের অর্থ অবিবাহিত এবং তরুণী। পুরাণে বলা হয়েছে, এই দেবীর পুজো করা হলে মনের মধ্যে সাম্য. শান্তি, প্রশান্তি এমনকি আত্মবিশ্বাস জাগিয়ে তোলে। ব্রহ্মচারিনী প্রেম এবং অপরিসীম শক্তির প্রতীক। নবরাত্রির দ্বিতীয় দিনে তার কাছে প্রার্থনা করে, শান্তি, পুণ্য এবং সমৃদ্ধির জন্য তার আশীর্বাদ কামনা করে।

দেবী ব্রহ্মচারিনী তাৎপর্য

মা দুর্গার দ্বিতীয় অবতার হলেন মা ব্রহ্মচারিনী যিনি প্রেম, আনুগত্য, প্রজ্ঞা এবং জ্ঞানের প্রতীক। লোককাহিনী অনুসারে, তিনি হিমালয়ে জন্মগ্রহণ করেছিলেন। দেবর্ষি নারদ তার চিন্তাভাবনাকে প্রভাবিত করেছিলেন এবং ফলস্বরূপ, তিনি ভগবান শিবকে বিয়ে করার সংকল্প নিয়ে তপ বা তপস্যা করেছিলেন। দেবী শত বছর ধ্যান করে কাটিয়েছেন তপ করতে। ব্রহ্মচারিণী নামে ‘ব্রহ্ম’ রচনার অর্থ তাপ। হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে, তিনি ভগবান শিবের কাছে প্রার্থনা করার সময় তিন হাজার বছরের জন্য আমপাতার আহার করার প্রতিজ্ঞা করেন।

পূজা বিধি

পুজো শুরুর আগে, ভক্তদের স্নান করা উচিত তারপর নতুন বা পরিস্কার পোশাক পরার নিয়ম। মা ব্রহ্মচারিণীর মূর্তিতে প্রথমে পঞ্চামৃত (হিন্দু পূজায় ব্যবহৃত পাঁচটি জিনিসের মিশ্রণ যা সাধারণত মধু, চিনি, দুধ, দই এবং ঘি নিয়ে গঠিত) দিয়ে ধুয়ে ফেলা হয়। তারপর দেবীকে পান ও সুপারি নিবেদন করুন। দেবী ব্রহ্মচারিণীর পূজা করার জন্য আপনার ফুল, রলি, অক্ষত এবং চন্দনের প্রয়োজন। তারপরে, আপনার হাতে একটি ফুল রেখে নবগ্রহ এবং আপনার ইশতা দেবতার কাছে প্রার্থনা করুন এবং দেবীকে উৎসর্গ করা একটি মন্ত্র জপ করুন।

দেবী জবা এবং পদ্ম ফুল পছন্দ করেন বলে বিশ্বাস করা হয়, তাই এই ফুল দিয়ে তৈরি একটি মালা তাকে নিবেদন করা হয় ও তারপর আরতি করুন।

আরও পড়ুন: Durga Puja 2021: নবরাত্রির প্রথম দিনে দুর্গার কোন রূপকে পুজো করা হয়?