পড়ন্ত বাজারেও কি লাভ করা সম্ভব? বাজারে লং ও শর্ট পজিশন কী, জেনে নিন…

যদি বাজারে বুলিশ ট্রেন্ড চলে এবং ট্রেডাররা মনে করেন যে শেয়ারের দর বাড়তে থাকে, তবে দীর্ঘ সময় অবধি তারা সেই শেয়ার ধরে রাখতে পারেন।

পড়ন্ত বাজারেও কি লাভ করা সম্ভব? বাজারে লং ও শর্ট পজিশন কী, জেনে নিন...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 3:40 PM

শেয়ার মার্কেটে যেমন কম দামে শেয়ার কিনে, বেশি দামে সেই শেয়ার বিক্রি করে লাভের মুখ দেখেন অনেকে। তেমনই চড়া দামে শেয়ার বিক্রি করে পরে আবার কমদামে সেই শেয়ার কিনে নিয়েও লাভ করা যায়। বাজারে দুই ধরনের নীতি পরিচালিত হয়। এক, বুলিশ, যেখানে বাজার দাপিয়ে রাখা হয়। দুই, বেয়ারিস, যেখানে বাজারের গতিবিধি মেনে সহ্য করে চলতে হয়। যদি আপনি কোনও সংস্থার শেয়ার কেনেন এবং তার দর বাড়ার আশা করেন, তবে এটিকে লং পজিশন বলা হয়। অন্যদিকে, যদি আপনি শেয়ার কেনার পর মনে করেন যে শেয়ার দর পড়তে পারে এবং সেই ভয়ে আগেভাগেই শেয়ার বিক্রি করে দেন, তবে সেটাকে শর্ট পজিশন বলে।

যদি বাজারে বুলিশ ট্রেন্ড চলে এবং ট্রেডাররা মনে করেন যে শেয়ারের দর বাড়তে থাকে, তবে দীর্ঘ সময় অবধি তারা সেই শেয়ার ধরে রাখতে পারেন। পরে যখন শেয়ারের দাম বাড়ে, তখন চড়া দামে সেই শেয়ার বিক্রি করে দেন। এভাবে তারা শেয়ার বিক্রি করে অতিরিক্ত লাভ করতে পারেন। ধরা যাক, এবিসি সংস্থার শেয়ারের দাম ১০০ টাকা। যদি ট্রেডার মনে করেন যে এই শেয়ারের দাম বেড়ে ১২০ টাকা হতে পারে, তবে তিনি ১০০ টাকা দিয়ে শেয়ার কিনে সেই শেয়ারের দাম যখন ১২০ টাকা হয়ে যাবে, তখন সেই শেয়ার বিক্রি করে দিতে পারেন। অর্থাৎ শেয়ার দর বাড়ার আশাতেই দীর্ঘ সময় ধরে ওই শেয়ার ধরে রেখেছিলেন ট্রেডার। শর্ট পজিশনের অর্থ কী শেয়ার কিনে অল্প সময়েই বিক্রি করে দেওয়া, যাকে শর্ট পজিশন বলে, তা অনেকের কাছে অদ্ভুত লাগতেই পারে। সাধারণত ট্রেডিয়ের ক্ষেত্রে কোনও জিনিস বিক্রি করার আগে তা কিনতে হয়। কিন্তু শেয়ার মার্কেটের ক্ষেত্রে বিনিয়োগকারীরা ব্রোকারের কাছ থেকে বাজার দরেই শেয়ার ধার নিয়ে বিক্রি করেন। পরে তিনি সেই শেয়ারই কম দামে কেনেন এবং তা ব্রোকারের কাছে ফেরত দিয়ে দেন। এই ধরনের সিদ্ধান্তের কারণ হল ট্রেডার মনে করেন যে যখন শেয়ার দর পড়ে যাবে, সেই সময় তিনি কম দামে এই শেয়ার কিনতে পারবেন।

লং ও শর্ট পজিশন ট্রেডিং মূলত ডেরিভেটিভ বা ফিউচার অ্যান্ড অপশন বিভাগেই হয়, যেখানে বর্তমান সময়ে ট্রেডিং বা শেয়ার কেনা-বেচা হয়, ভবিষ্যতে সেই শেয়ার পাওয়ার জন্য।