৫০০ বিদেশি স্বেচ্ছাসেবীকে অলিম্পিকের ‘বিশেষ অনুমতি’

যে অলিম্পিককে (Olympics) সর্বাঙ্গ সুন্দর করার কাজটা নীরবে করে থাকেন নানা দেশের স্বেচ্ছাসেবীরাই (Volunteers)। প্রতি অলিম্পিকে অন্তত ১০ হাজার ভলান্টিয়ার (Volunteers) থাকেন সমস্ত ইভেন্ট আয়োজন করার জন্য। করোনা (Covid-19) শুরু হওয়ার পর থেকে আয়োজকরা স্বেচ্ছাসেবী বাছাইয়ের ক্ষেত্রেও নানা প্রশ্নের মুখে পড়েন।

৫০০ বিদেশি স্বেচ্ছাসেবীকে অলিম্পিকের 'বিশেষ অনুমতি'
অলিম্পিকে ৫০০ বিদেশি স্বেচ্ছাসেবীর অনুমতি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2021 | 5:41 PM

টোকিও: করোনার প্রভাব নতুন করে বাড়তে শুরু করায় টোকিও অলিম্পিকে বিদেশি দর্শকরা ঢুকতে পারবেন না। যার পর প্রশ্ন উঠতে শুরু করেছিল, ভলান্টিয়ারদের ক্ষেত্রেও কী হবে? গেমস সুষ্ঠুভাবে আয়োজন করতে ৫০০ বিদেশি স্বেচ্ছাসেবীকে টোকিও আসার অনুমতি দিতে চলেছে আয়োজক কমিটি।

আরও পড়ুন: মেসির জোড়া গোলে প্রবল চাপে আতলেতিকো

যে অলিম্পিককে (Olympics) সর্বাঙ্গ সুন্দর করার কাজটা নীরবে করে থাকেন নানা দেশের স্বেচ্ছাসেবীরাই (Volunteers)। প্রতি অলিম্পিকে অন্তত ১০ হাজার ভলান্টিয়ার (Volunteers) থাকেন সমস্ত ইভেন্ট আয়োজন করার জন্য। করোনা (Covid-19) শুরু হওয়ার পর থেকে আয়োজকরা স্বেচ্ছাসেবী বাছাইয়ের ক্ষেত্রেও নানা প্রশ্নের মুখে পড়েন। তখন থেকে ভলান্টিয়ার নেওয়ার প্রক্রিয়াকে অনেকটাই বেশ কঠিন করে দেওয়া হয়। বিভিন্ন দেশ থেকে ৪-৫ জনের বেশি স্বেচ্ছাসেবী না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবর্তিত পরিস্থিতিতে তা আরও কমতে চলেছে।

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টারের ছুটি করে এফএ কাপে ইতিহাস লেস্টারের

মাসখানেক আগেও ভাবা হয়েছিল, ২ হাজারের মতো বিদেশি ভলান্টিয়ার অংশ নেবেন টোকিও গেমসে। কিন্তু বিদেশি দর্শক প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার পর সেটা কমে ৫০০ হতে পারে। করোনাই এর অন্যতম কারণ। বিভিন্ন ইভেন্ট পরিচালনা করার ব্যাপারে যাঁরা দক্ষ ও পারদর্শী, একমাত্র তাঁরাই সুযোগ পাবেন জাপানে পা রাখার। তবে এ ক্ষেত্রে তাঁদের নিতে হবে বিশেষ অনুমতি।

প্রশ্ন হল, ইউরোপের নানা দেশ ও আমেরিকায় করোনার প্রভাব অনেক বেশি। তুলনায় তৃতীয় বিশ্বের দেশগুলোতে করোনা কিছুটা হলেও নিয়ন্ত্রণে। বাছাই যে ৫০০ স্বেচ্ছাসেবী নেওয়া হবে, তাঁদের অধিকাংশই কি এশিয়ার এই সমস্ত দেশ থেকেই হবে? তা নিয়ে এখনও কোনও রূপরেখা দেয়নি অলিম্পিক আয়োজক সংস্থা।