CWG 2022: “সাচি” জুটির হাত ধরে সোনার হ্যাটট্রিক ব্যাডমিন্টনে!

এই প্রথমবার ভারতের পুরুষদের ডাবলস জুটি কমনওয়েলথে সোনা জিতল।

CWG 2022: সাচি জুটির হাত ধরে সোনার হ্যাটট্রিক ব্যাডমিন্টনে!
সাত্বিক-চিরাগ জুটির হাত ধরে সোনার হ্যাটট্রিক ব্যাডমিন্টনে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 7:19 PM

বার্মিংহ্যাম: একেই বলে সোনালি সফর! কিংবা বলা যেতে পারে, সোনায় মোড়া শেষ দিন। আক্ষরিক অর্থে তা-ই! কমনওয়েলথ গেমসের শেষ দিনে ব্যাডমিন্টনে সোনার হ্যাটট্রিক হল। বার্মিংহ্যামে চলতি কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2022) শেষ দিনের শুরুটা করেছিলেন পিভি সিন্ধু। মেয়েদের সিঙ্গলসে তিনি যে সোনা জিতবেন, প্রত্যাশিতই ছিল। সিন্ধুর পরই ২০ বছরের লক্ষ্য সেনও ছেলেদের সিঙ্গলসে সোনা জিতেছেন। তৃপ্তির শেষবেলা হয়ে উঠল ছেলেদের ডাবলসে। সোনা পেল ভারতের সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি (Satwiksairaj Rankireddy) ও চিরাগ শেট্টি (Chirag Shetty) জুটি। ফাইনালে ইংল্যান্ডের লেন বেন-ভেন্ডি সিন জুটিকে স্ট্রেট গেমে ২-০ ব্যবধানে হারাল ভারতের সাত্বিক-চিরাগ।

ম্যাচের ফল ২১-১৫, ২১-১৩ সাত্বিক-চিরাগ জুটির পক্ষে। এই প্রথমবার ভারতের পুরুষদের ডাবলস জুটি কমনওয়েলথে সোনা জিতল। এই মুহূর্তে বিশ্ব ব্যাডমিন্টনের ডাবলসে সাত্বিক-চিরাগ জুটি অত্যন্ত সফল। শুধু তাই নয়, এই জুটি সাম্প্রতিক কালে বিশ্বের সব সেরা টুর্নামেন্টে সাফল্যও পেয়েছে। আর সেই কারণেই সোনার বাজি হিসেবে ধরা হয়েছিল এই দু’জনকে। নিরাশও করলেন না তাঁরা। প্রথম গেমটা একটু প্রতিরোধ তৈরি করেছিল ইংলিশ জুটি। ঘরের মাঠে তাদের প্রথম গেমে হারাতে একটু সময় লেগেছিল। কিন্তু ২১-১৫ জেতার পর আর পিছন ফিরে তাকাননি সাত্বিক-চিরাগ। দ্বিতীয় গেমটা ২১-১৩ জিতে নেন বিশ্বের সাত নম্বর ভারতীয় জুটি।

অনেক কিছুরই প্রথম হয়। কমনওয়েলথ গেমসে যেমন প্রথম বার ডাবলসে সোনা জিতলেন ভারতীয় জুটি। এই সাফল্য এল কী ভাবে? বোঝাপড়া, দীর্ঘদিন একসঙ্গে খেলা, নিজেদের শক্তি-দুর্বলতা সম্পর্কে ওয়াকিবহাল থাকা এবং বিপক্ষকে মাপতে পারা, ঠিকঠাক স্ট্র্যাটেজি নিয়ে নামা। ভারতীয় ক্রীড়ামহলে যেমন একটা সময় দেখা গিয়েছিল লিয়েন্ডার পেজ ও মহেশ ভূপতি জুটিকে। টেনিসে এই জুটি দেশকে প্রচুর সাফল্যও দিয়েছেন। ব্যাডমিন্টনে সেই লি-হেশ জুটিকেই মনে করাচ্ছেন সাত্বিক-চিরাগ জুটি। যাঁদের একসঙ্গে ডাকা হচ্ছে ‘সাচি’ নামে।