অ্যাথলিটরাই ঠিক করুক অলিম্পিকে নামবে কিনা: ফেডেরার

অলিম্পিক (Olympics) নিয়ে বিরোধীতা কম নেই। শুক্রবারই জাপানের মন্ত্রীসভার এক প্রাক্তন মন্ত্রী, যিনি আবার আইনজীবীও, তিনি একটি পিটিশন জমা দিয়েছেন আয়োজক ও সরকারের কাছে।

অ্যাথলিটরাই ঠিক করুক অলিম্পিকে নামবে কিনা: ফেডেরার
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 15, 2021 | 2:26 PM

জেনেভা: করোনা (COVID-19) বিধ্বস্ত টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) নামা উচিত কিনা, অ্যাথলিটরা নিজেরাই আলোচনা করে ঠিক করুন। এমনই প্রস্তাব দিচ্ছেন রজার ফেডেরার (Roger Federer)। নিশি কোরি (Kei Nishikori) থেকে শুরু করে রাফায়েল নাদাল (Rafael Nadal), সেরেনা উইলিয়ামস (Serena Williams), টোকিও গেমসে নামার ব্যাপারে দ্বিধায় আছেন। শুধু তাই নয়, অন্যান্য জগতের অ্যাথলিটদের মধ্যেও কাজ করছে একই রকম অনিশ্চয়তা। করোনার প্রভাব যে হারে বাড়ছে, তাতে সংক্রমণের পূর্ণ সম্ভাবনা থাকবে। প্রতিষেধক নিলেই যে করোনামুক্ত থাকা যাবে, তাও নয়। যতই দর্শকশূন্য রাখা হোক অলিম্পিক, করোনামুক্ত রাখা কার্যত অসম্ভব কাজ। এ কথা মেনে নিচ্ছে চিকিত্‍সকমহলও। আর তাই অ্যাথলিটদের মধ্যে একটা ভীতি রয়েইছে।

ফেডেরার বলছেন, ‘অলিম্পিক আমার কাছে বিরাট একটা মঞ্চ। আমি ব্যক্তিগত ভাবে অলিম্পিকে অংশগ্রহণ করতে চাই। কিন্তু সেটা যদি না হয়, আমাকে পরিস্থিতিটা বুঝতে হবে। অলিম্পিকে নামা উচিত কিনা, এ নিয়ে অনেকে অনেক কথা বলছেন। কিন্তু আমার মনে হয়, এ ব্যাপারে অ্যাথলিটরাই সিদ্ধান্ত নিতে পারবে। তাদেরই ঠিক করা উচিত, এই পরিস্থিতিতে অলিম্পিকে নামবে কিনা। এখন পরিস্থিতি যে ঠিক নয়, আমরা সবাই জানি। যদি মনে হয়, ওখানে গেলে ক্ষতি হবে, না যাওয়াই ভালো।’

অলিম্পিক নিয়ে বিরোধীতা কম নেই। শুক্রবারই জাপানের মন্ত্রীসভার এক প্রাক্তন মন্ত্রী, যিনি আবার আইনজীবীও, তিনি একটি পিটিশন জমা দিয়েছেন আয়োজক ও সরকারের কাছে। তাতে সাড়ে ৩ লক্ষ মানুষ নিজেদের মতামতে জানিয়েছেন, অলিম্পিক বাতিল করে দেওয়া উচিত। জীবনের উর্ধ্বে নয় খেলা। তার পরও অলিম্পিক করার ব্যাপারে একপ্রকার সিদ্ধান্তই নিয়ে ফেলেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। আর্থিক দিক জুড়ে রয়েছে এই সিদ্ধান্তের পিছনে। যা নিয়েই আপত্তি অনেকের।

ফেডেরার বলেছেন, ‘সত্যিই কঠিন একটা পরিস্থিতি। কিন্তু খুব বেশি কিছু শোনা যাচ্ছে না। যা শুনছি, ওই দেশের লোকজন চাইছেন না গেমস হোক। তারপরও অলিম্পিক হচ্ছে।’ ভাইরাসের প্রতিষেধক ইতিমধ্যে নিয়েছেন ফেডেরার। তার পরও তিনি বলছেন, এই পরিস্থিতিতে পরিবারের কাছে থাকাই নিরাপদ।

আরও পড়ুন: তিনবার কোভিড রিপোর্ট নেগেটিভ হলে ইংল্যান্ড উড়ে যাবেন কোহলিরা