IPL 2022: আইপিএলে ২৫ শতাংশ দর্শকে অনুমতি বিসিসিআইয়ের

শুরুতে মনে হয়েছিল, হয়তো আইপিএল এ বারও দর্শক শূন্য থাকবে। কিন্তু করোনার প্রভাব কমতে শুরু করায় দর্শক ফেরানো হচ্ছে।

IPL 2022: আইপিএলে ২৫ শতাংশ দর্শকে অনুমতি বিসিসিআইয়ের
আইপিএল ট্রফি (ছবি-আইপিএল টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 3:39 PM

মুম্বই: করোনার ধাক্কা সামনে দর্শক ফিরছে আইপিএলে (IPL)। কোভিডের কারণেই আইপিএল ১৫-র গ্রুপ পর্যায়ের সমস্ত ম্যাচ হবে মহারাষ্ট্রে। আরও ভালো করে বললে, মুম্বইয়ের চারটে মাঠেই আইপিএলের যাবতীয় ম্যাচ হবে। কিছু ম্যাচ হবে পুনেতেও। সব মিলিয়ে ৭৪টা ম্যাচ হবে এ বার। যার মধ্যে ৭০টাই হবে মহারাষ্ট্রে। নক আউট পর্ব হবে আমেদাবাদে। অর্থাৎ, আমেদাবাদে হবে নক পর্বের চারটে ম্যাচ। শুরুতে মনে হয়েছিল, হয়তো আইপিএল এ বারও দর্শক শূন্য থাকবে। কিন্তু করোনার প্রভাব কমতে শুরু করায় দর্শক ফেরানো হচ্ছে। ২৫ শতাংশ দর্শক গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ পাবেন। শনিবার আইপিএলের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি নামতে চলেছে গত বারের দুই ফাইনালিস্ট কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংস।

এক বিবৃতিতে আইপিএলের আয়োজক কমিটি বলেছে, ‘অতিমারির পর আইপিএল আবার দর্শকদের স্বাগত জানাচ্ছে। মুম্বই, নভি মুম্বই এবং পুনেতে হবে গ্রুপ লিগের যাবতীয় ম্যাচ। কোভিডবিধি মানলে ২৫ শতাংশ দর্শক খেলা দেখার সুযোগ পাবেন।’

এরই মধ্যে আবার ২০২৩-২৭ অর্থাৎ পাঁচ বছরের জন্য আইপিএলের সম্প্রচার সত্ত্ব খুব বিক্রি করবে বিসিসিআই। আর তার জন্য বেস কিছু বড় সংস্থা ঝাঁপাতে চলেছে। মনে করা হচ্ছে অতীতের যাবতীয় রেকর্ড ভেঙে দেবে। ২০০৮ সালে শুরু হয় আইপিএল। প্রথম দশ বছরের জন্য ৮.২ হাজার কোটি টাকায় বিক্রি করা হয়েছিল সম্প্রচার সত্ত্ব। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য সম্প্রচার সত্ত্ব আকাশ ছুঁয়ে ফেলেছিল। ১৬ হাজার কোটিরও বেশি টাকায় বিক্রি হয়েছিল সত্ত্ব। তা এ বার ৪৫ হাজার কোটিও ছাপিয়ে যেতে পারে। আর তা যদি হয়, বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট সংস্থা বিসিসিআই আরও বিত্তশালী হবে। আগামী পাঁচ বছরের জন্য সম্প্রচার সত্ত্ব নেওয়ার লড়াই মূলত ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে। আগামী সপ্তাহেই টেন্ডার ঘোষণা করতে পারে বোর্ড।

বোর্ডের সচিব জয় শাহ বলছেন, ‘আইপিএল একটা ব্র্যান্ড। এই লিগের তুমুল জনপ্রিয়তাই ইনভেস্টরদের আগ্রহী করে তুলেছে। আর সেই কারণেই আমরা এর সম্প্রচার সত্ত্ব দেওয়ার ক্ষেত্রে চূড়ান্ত স্বচ্ছতা রাখব। ই-অকশনের মাধ্যমেই মিডিয়া রাইটস ঠিক হবে। তুমুল আগ্রহের কারণেই টেন্ডার পদ্ধতির দিকেও নজর রাখা হবে। যাতে ইনভেস্টরদের ক্ষেত্রে সাম্যতা রাখতে পারি।

আরও পড়ুন: IPL 2022: ইয়েলোব্রিগেডে মাহির উত্তরসূরি হতে পারেন কে, জানালেন সুরেশ রায়না

আরও পড়ুন: IPL 2022: শ্রেয়স, পন্থ, রাহুলের কাছে এই আইপিএল গুরুত্বপূর্ণ কেন?

আরও পড়ুন: IPL 2022: রাজস্থান বোলারদের কী শেখাচ্ছেন মালিঙ্গা?