AFGANISTHAN : আফগান ২২ গজে তালিবান তালা, চুপ কেন আইসিসি?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আফগানদের টেস্ট সিরিজ নিয়েও কোনও আপত্তি নেই। এমনকি, অন্য দেশকে তাদের দেশে মাঠে খেলতে আশার আহ্ববানও জানানো হয়েছে।

AFGANISTHAN : আফগান ২২ গজে তালিবান তালা, চুপ কেন আইসিসি?
সমস্যায় আফগান মহিলা ক্রিকেট়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 9:18 AM

 কাবুল: রবিবার রাতে শেষ মার্কিন সামরিক বিমান ছাড়ল আফগানিস্তানের মাটি। আফগান ভূম এখন সম্পূর্ণ তালিবান দখলে। আর এর সঙ্গে সঙ্গেই মনে হয় শেষ হয়ে গেল বহু আফগান নারীর স্বপ্ন। স্বপ্ন, স্বাধীন ভাবে বাঁচার। স্বপ্ন, নিজের পায়ে দাঁড়ানোর। স্বপ্ন, জাতীয় দলের ক্রিকেটার হওয়ার। চলতি বছরের এপ্রিল মাসে আফগান মহিলা ক্রিকেট দলকে টেস্ট দলের মর্যাদা দিয়েছিল আইসিসি। কিন্তু সাদা জার্সিতে দেশের প্রতিনিধিত্ব করার স্বপ্নটা মনে হয় অপূর্ণই থেকে যাবে।

”আইসিসির কাছে সাহায্য চেয়েছিলাম। কিন্তু কোনও উত্তর পেলাম না। আফগান বোর্ডকেও বলেছিলাম। ওরা শুধু বলেছে অপেক্ষা কর। কে কেউ আমাদের কোনও উত্তর দিল না। কেন সবাই এমন ব্যাবহার করল যেন আমরা এই পৃথিবীর বাসিন্দাই নই।” কানাডার এক শরনার্থী শিবির থেকে মনখারাপ করা মন্তব্য আফগান মহিলা ক্রিকেটার রোয়া সামিমের। তিন বোন রোয়ারা। তিনজনই ক্রিকেটার। তালিবান অত্যাচার থেকে বাঁচতে দেশ ছেড়েছেন ওঁরা। কিন্তু সামিম বলছেন, তাঁর অনেক সতীর্থ এখনও রয়ে গিয়েছেন দেশে। তাঁদের কী হবে। ক্রিকেট অনেক দূরের কথা, স্বাভাবিক ছন্দে কি আদৌ বাঁচতে পারবেন তাঁরা। মনখারাপ ক্রিকেটারের। কথা বলতে গিয়ে বারবার কান্নায় ভেঙে পড়ছেন রোয়া।

নিজেদের দেশ, নিজের বাড়ি, চাকরি, ক্রিকেট, চোখের সামনে ভেসে উঠছে। কিন্তু সামিম জানেন, এখন শুধুই অন্ধকার তাঁদের সামনে। কারণ, তালিবান প্রশাসন মানেই যে মহিলাদের সব অধিকার শেষ। চার দেওয়ালে বন্দি হয়ে, পর্দার আড়ালেই কাটাতে হবে জীবন। তালিবান কাবুল দখলের পর থেকেই প্রশ্ন ছিল, সে দেশের ক্রিকেটের ভবিষ্যত্‍ কী হবে? রশিদ খানদের ক্রিকেট নিয়ে যে কোনও সমস্যা নেই, সেটা তালিবান জানিয়েছে। এমনকি ক্রিকেটারদের সঙ্গে বৈঠকও করেছে তারা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আফগানদের টেস্ট সিরিজ নিয়েও কোনও আপত্তি নেই। এমনকি, অন্য দেশকে তাদের দেশে মাঠে খেলতে আশার আহ্ববানও জানানো হয়েছে। কিন্তু মেয়েদের ক্রিকেট? কোনও উত্তর নেই আফগান ক্রিকেট বোর্ডের কাছে। আফগান ক্রিকেট বোর্ডের সিইও হামিদ শিনওয়ারি জানিয়েছেন,” আমারা মনে হয়, দেশের মেয়েদের ক্রিকেট খেলা বন্ধ হয়ে যাবে। আমি জানি না, আগামী দিনে পরিস্থিতি ঠিক কোন জায়গায় থাকবে। যদি সরকার বলে, মহিলাদের খেলা বন্ধ করতে হবে, তাহলে আমাদের কিছু করার নেই।”

আন্তর্জাতিক মহলে নিজেদের নতুন একটা রূপ তুলে ধরার চেষ্টা করেছিল তালিবান। মহিলাদের কাজে যোগ দেওয়ার কথাও বলা হয়েছিল। কিন্তু নিউজ চ্যানেলের মহিলা অ্যাঙ্কারকে গান পয়েন্টে সংবাদ পরিবেশন বা বিমানবন্দরের সামনে মহিলাদের চাবুক মারার ঘটান প্রমাণ করেছে, বদল শব্দটা নেহাতই মন ভোলানো। তালিবান আছে তালিবানেই। তাই মহিলাদের ক্রিকেট এখন কাবুলিওয়াল দেশে মহিলাদের ক্রিকেট এখন দিবাস্বপ্ন। দুঃস্বপ্নের রাত কেটে নতুন সকাল হবে কি? কেউ জানে না!