Test Cricket Stat: টেস্ট জয়ে সাতটি বিশাল পার্টনারশিপ, শীর্ষে দ্রাবিড়-লক্ষণ মহাকাব্যিক জুটি

Highest Partnerships in Test Win: কলকাতার ইডেন গার্ডেন্সে ইতিহাস তৈরি হয়েছিল। ফলোঅন খেয়েও অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। সেই ম্যাচেই ভারতের বিশ্বজয়ী কোচ রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ ৩৭৬ রানের মহাকাব্যিক জুটি গড়েছিলেন। সেই ম্যাচের পর থেকে টেস্টে ফলো অন করানোই কমে গিয়েছে।

Test Cricket Stat: টেস্ট জয়ে সাতটি বিশাল পার্টনারশিপ, শীর্ষে দ্রাবিড়-লক্ষণ মহাকাব্যিক জুটি
Image Credit source: ICC
Follow Us:
| Updated on: Aug 24, 2024 | 9:35 PM

টেস্ট ক্রিকেট, বেস্ট ক্রিকেট! টি-টোয়েন্টির যতই উন্মাদনাই থাক, টেস্ট ক্রিকেটের স্বাদই আলাদা। প্রতিটি ডেলিভারিতেই চমক। তার উপর এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ হওয়ায় এই ফরম্যাটের গ্ল্যামার বেড়েছে। প্রতিটা দলই এখন রেজাল্টের জন্যই খেলে। টেস্ট মানে আর ঘুমপাড়ানি ক্রিকেট নয়। ইংল্যান্ডের বাজ়বলই হোক বা ভারতের জ্যাজ়বল। ক্রমে এই ফরম্যাটের আকর্ষণ বাড়ছে। টেস্টের ইতিহাসের অ্যাসেজ সিরিজ যেমন উন্মাদনায় পূর্ণ থাকে তেমনই গত কয়েক বছরে ভারত-অস্ট্রেলিয়া বর্ডার গাভাসকর ট্রফিও। বিশেষ করে ২০১৮ সালের পর। সে বারই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। টেস্ট ক্রিকেটের ইতিহাসে নানা ঘটনা রয়েছে। আচ্ছা, টেস্ট জয়ে সবচেয়ে বড় পার্টনারশিপ কারা গড়েছিলেন? তেমনই সাতটি জুটি আজ আলোচনায়।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ম্যাচ জেতানো সবচেয়ে বড় পার্টনারশিপ রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের। সেই ঐতিহাসিক টেস্ট, মহাকাব্যিক ইনিংস। টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার অশ্বমেধের ঘোড়া থামিয়েছিল ভারত। টানা ১৬টি টেস্ট জয়। ২০০১ সালে অস্ট্রেলিয়ার সেই দাপটের সামনে পড়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দল। সিরিজের প্রথম ম্যাচে হার। তবে কলকাতার ইডেন গার্ডেন্সে ইতিহাস তৈরি হয়েছিল। ফলোঅন খেয়েও অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। সেই ম্যাচেই ভারতের বিশ্বজয়ী কোচ রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ ৩৭৬ রানের মহাকাব্যিক জুটি গড়েছিলেন। সেই ম্যাচের পর থেকে টেস্টে ফলো অন করানোই কমে গিয়েছে।

জয়ের জুটির দিক থেকে এরপরই রয়েছেন নিউজিল্যান্ডের ব্র্যাডলি ওয়াটলিং ও কেন উইলিয়ামসন। ২০১৫ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ৩৬৫ রানের জুটি গড়েছিলেন কিউয়ি কিপার ব্যাটার ওয়াটলিং ও ক্যাপ্টেন কেন উইলিয়ামসন।

এই খবরটিও পড়ুন

তৃতীয় স্থানে রয়েছে স্যার ডন ব্র্যাডম্যান-জ্যাক ফিঙ্গেলটন জুটি। ১৯৩৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৪৬ রানের পার্টনারশিপ গড়েছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটের ব্র্যাডম্যান ও ফিঙ্গেলটন।

চতুর্থ স্থানে রয়েছে হাসিম আমলা ও জ্যাক কালিস জুটি। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ম্যাচ জেতানো অপরাজিত জুটি গড়েছিলেন হাসিম আমলা ও জ্যাক কালিস। ২০০৭ সালে অপরাজিত ৩৩০ রানের জুটি গড়েছিলেন তাঁরা।

তালিকায় এরপর রয়েছে স্যার ডন ব্র্যাডম্যান ও আর্থার মরিস জুটি। সেটিও ইংল্যান্ডের বিরুদ্ধেই। ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০১ রানের জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান ও আর্থার মরিস।

এই লিস্টে রয়েছে ওয়েস্ট ইন্ডিজের জুটি। ২০১৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য জুটি গড়েছিলেন শেন ডরিচ ও জেসন হোল্ডার। অপরাজিত ২৯৫ রানের ম্যাচ জেতানো পার্টনারশিপ গড়েছিলেন শেন ডরিচ ও জেসন হোল্ডার।

হোল্ডারদের পরই কিংবদন্তি জুটি। ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ২৮৭ রানের অপরাজিত ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন ল্যারি গোমস ও কিংবদন্তি গর্ডন গ্রিনিজ।